Home Textile Manufacturing Garments & Apparel অ্যাপারেল রিভিউ: Shorts

অ্যাপারেল রিভিউ: Shorts

Shorts এমন এক ধরনের অ্যাপ্পারেল যা আমাদের কোমর এবং হাঁটুর মধ্যবর্তী বা হাঁটুর উপরে শেষ হয়। এগুলিকে “Short” বলা হয় কারণ এগুলি ট্রাউজারের একটি সংক্ষিপ্ত সংস্করণ যা পুরো পা জুড়ে থাকে না। Shorts সাধারণত উষ্ণ আবহাওয়াতে বা এমন পরিবেশে পরিধান করা হয় যেখানে পায়ের সুরক্ষার চেয়ে আরাম এবং বায়ু প্রবাহ বেশি গুরুত্বপূর্ণ। Shorts গুলি মহিলাদের জন্য বেমানান পোশাক হিসাবে বিবেচিত হতো তবে এখন এটি পুরুষ এবং মহিলা উভয়ের জন্যই জনপ্রিয় পোশাক হয়ে উঠেছে।

🧶 Shorts এর সংজ্ঞা: Shorts কে ছোট ট্রাউজার বা ছোট প্যান্ট হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যা দৈর্ঘ্যে খাটো। এটি একটি Multi-gender (যা নারী পুরুষ সবাই পড়ে) প্যান্ট যা হাঁটুর নীচে এবং পছন্দমত যে কোন সংক্ষিপ্ত দৈর্ঘ্যে থাকে।

🧶 সেরা কয়েক প্রকারের Shorts: স্টাইল, কাঁচামাল এবং ব্যবহার অনুযায়ী শর্টস বিভিন্ন ধরণের রয়েছে। নিচে সবচেয়ে জনপ্রিয় কয়েক ধরণের shorts সম্পর্কে আলোচনা করা হয়েছে। যথা:

1. Bermuda Short
2. Booty Short
3. Boxer Short
4. Boyfriend Short
5. Capri Short
6. Boy Short
7. Chino Short
8. Cargo Short
9. Cut off Short
10. Cycling Short
11. Dolphin Short
12. Jamaican Short
13. Skort
14. Surfing Short
15. Trunk Short

✒️ Bermuda Short:

Barmuda Short একটি হাঁটু দৈর্ঘ্যের Semi-formal প্রকারের Shorts যা Walk Short হিসাবেও পরিচিত। এর নাম Bermuda হলেও এটি Bermuda এর মধ্যে আবিষ্কার হয়নি। এটি বিশ শতকে ব্রিটিশ সৈন্যদের জন্য গ্রীষ্মমন্ডলীয় এবং উপ-গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুতে টিকে থাকার জন্য ডিজাইন করা হয়েছিল। এখন দিন দিন এটি পুরুষ এবং মহিলা উভয় পরিধান করে থাকে।এটি বিভিন্ন রঙের ডেনিম এবং নন-ডেনিম কাপড় এবং উভয় থেকেই তৈরি করা যেতে পারে। এটি টি-শার্ট, ব্লেজার, স্পোর্টস জ্যাকেট বা হালকা ওজনের সোয়েটারের সাথে পরিধান করা যেতে পারে।

✒️ Booty Short:

Booty short খুব স্বল্প দৈর্ঘ্যযুক্ত Short যার দৈর্ঘ্য খুবই ছোট। এটি শরীরের অঙ্গগুলির সর্বনিম্ন অঞ্চলটিকে ঢেঁকে রাখে। সাধারণত যে সব মহিলাদের দুর্দান্ত অঙ্গবিন্যাস আছে তারা এই short পরিধান করে। কখনও কখনও এটি শর্ট স্কার্টের নীচে পরিধান করা হয়। এটি ডেনিম, কৃএিম চামড়া বা সিন্থেটিক চকচকে কাপড় থেকে তৈরি করা যেতে পারে। ক্যাজুয়ালি এটি পরিধান করা হয় না তবে সৈকত অঞ্চল এবং গ্রীষ্মকালীন পার্টির সময় এটি পরিধান করা হয়।

✒️ Boxer Short:

মূলত Boxer Short বক্সিংয়ে অংশগ্রহণকারীরা পরিধান করতো। কিছু Boxer Short প্রস্রাব প্রক্রিয়া সহজতর করার জন্য, এগুলোর মধ্যে একটি Fly Hole থাকে। আপনি যদি আরামের কথা ভাবেন তবে Boxer Short আপনার জন্য সেরা পছন্দ। এটি Under Wear হিসাবে এবং Short হিসাবে পরিধান করা যেতে পারে। সাধারণত এটি পুরুষরা পরিধান করে তবে কখনও কখনও মহিলারা casual হিসাবে পরিধান করতে পারেন। রাতে ঘুমানোর সময়ও পরিধান করতে পারেন। এর বহুমুখী ব্যবহার এর কারণে এটি এত জনপ্রিয় হয়ে উঠেছে।

✒️ Boyfriend Short:

Boyfriend Short হল একটি লুস ফিট Short. এটি দেখতে অনেকটা ডেনিম এর মত। কাপড়ের জন্য এটি পরতে খুবই আরামদায়ক। সাধারণত এটি ডেনিম কাপড় দিয়ে তৈরি হয় এবং কোমরের সাথে Shank Button যুক্ত। এটি Casual এবং Semi-casual হিসাবে পরিধান করার জন্য উপযুক্ত।

✒️ Capri short:

পায়ের গোড়ালির উপরে 3 থেকে 5 ইঞ্চি দৈর্ঘ্য থাকার জন্য এই Capri Short আবার Three Quarter নামেও পরিচিত। এখনকার দিনে এটি খুব জনপ্রিয় হয়ে উঠেছে কারণ এটি যে কোনও অনুষ্ঠানে পরিধান করা যেতে পারে। এটি খুব আরামদায়ক এবং আকর্ষণীয়। এটি বর্ষাকালেও অনেক সুবিধা দেয়। এটি টপস, টি-শার্টস, হাই হিল বা ফ্ল্যাট জুতা, স্যান্ডেল ইত্যাদির সাথেও পরিধান করা যায়। বিভিন্ন ধরণের Capri পাওয়া যায়। যেমন: Printed Capri, Solid Colored Capri, Denim Capri, Patterned Capri ইত্যাদি।

✒️ Boy Short:

টাইট ফিটিং এবং স্বল্প দৈর্ঘ্যের এই ধরনের Short যা শুধু মেয়েদের জন্য। এটি অত্যন্ত ফ্যাশনেবল। Booty Short গুলির মতো এটির ডিজাইন এবং দৈর্ঘ্যেও কম। তবে এটি Booty Short এর চেয়ে বেশি দীর্ঘ। বেশিরভাগ সময় এটি সমুদ্র সৈকতে পরিধান করা হয়।

✒️ Chino Short:

Chino Short বেশিরভাগ লোকেরা পছন্দ করে। বিশ্ব জুড়ে সকল Short এর মধ্যে সেরা Short এটি। কখনও কখনও এটিকে Knee Length Short বা Walking Short বলে যা সুতির কাপড় থেকে তৈরি এবং Solid রঙের হয়। এটিতে দীর্ঘ Side পকেট, Back পকেট, জিপার এবং বোতাম রয়েছে। এটি টাইট ফিটিং, ফ্যাশনেবল এবং Casual বা Semi-casual অনুষ্ঠানের জন্য উপযুক্ত।

✒️ Cargo Short:

Cargo Short এর casual view এর কারণে সমস্ত Short গুলির মধ্যে সর্বাধিক জনপ্রিয়। এগুলিতে Flap সহ তিনটিরও বেশি পকেট রয়েছে। এগুলি Cino Short এর মতো তবে মূল পার্থক্যটি হল পকেটে। Cargo তে যেমন অনেক পকেট থাকে তবে Chino তে এত পকেট থাকে না। এগুলি ক্যাম্পিং এবং পর্বতারোহণের জন্য বেশি উপযুক্ত। আপনি পকেটে বিভিন্ন সরঞ্জাম যেমন ছুরি, লাইটার, দড়ি, কম্পাস ইত্যাদি বহন করতে পারেন।

✒️ Cut Off Short:

Cut Off Short হল এমন Short যা ট্রাউজার বা জিন্স অনেক দিন ধরে ব্যবহার করার পরে পা বরাবর দৈর্ঘ্যে কেটে তৈরি করা হয়। পরিধানকারীদের উপর নির্ভর করে দৈর্ঘ্যে হাঁটুর উপরে যে কোন দৈর্ঘ্যে কাটার জন্য ঠিক করা হয়। এগুলি পা খোলার স্থানে মোটামুটি প্রসস্ত রয়েছে। এগুলি বেশিরভাগ মহিলাদের পছন্দ এবং কেবল অনানুষ্ঠানিক ক্ষেত্রেই এই Short গুলো উপযুক্ত।

✒️ Cyclings Short:

Cycling Short দীর্ঘ এবং সাইক্লিংয়ের সময় বাতাসের সাথে ঘর্ষণ হ্রাস করার জন্য সাইক্লিস্টদের জন্য বিশেষত ডিজাইনের এই ফিটিং Short তৈরি করা হয়। এগুলি Spandex সাথে মিশ্রিত নাইলন, পলিয়েস্টার ইত্যাদির মতো সিন্থেটিক ফাইবারের কাপড় দিয়ে তৈরি। Spandex সর্বাধিক প্রসারিত হওয়ার সক্ষমতার সুবিধা থাকে যা পরিধানকারীদের জন্য আরাম তৈরি করে। এগুলি রাইডিং এবং দীর্ঘ সফরের সময় পরিধান করা হয়।

✒️ Dolphin Short:

Dolphin Short হল অ্যাথলেটিক্সের জন্য ডিজাইন করা একটি বিশেষ ধরনের অ্যাপ্পারেল। এটি নব্বই এর দশকের কিশোরীদের মধ্যে খুব জনপ্রিয় ছিল। তবে এখন এটি বেশিরভাগই পুরুষ, মহিলা এবং কিশোর-কিশোরীদের দ্বারা অধিক ব্যবহৃত পোশাক।

✒️ Jamaican Short:

Jamaican Short হল এক প্রকারের short যা আমাদের হাঁটুর মধ্যবর্তী দৈর্ঘ্যকে ডেকে রাখে। এর দৈর্ঘ্য এত দীর্ঘ নয় এবং এত ছোটও নয়। এটি আরামদায়ক এবং পাশাপাশি ফ্যাশনেবল। যেহেতু এই short টির একটি নিখুঁত দৈর্ঘ্য রয়েছে এটি পুরুষ এবং মহিলা উভয়ই যে কোনও অনুষ্ঠানে পরিধান করতে পারে।

✒️ Skirt Short:

সাধারন Short এবং Skirt এর সংমিশ্রণে তৈরি এক ধরণের শর্ট। অন্য কথায়, এটি একটি স্কার্ট যেটিতে এই Short সংযুক্ত রয়েছে। এটি একটি Sports Wear হিসাবেও উপযুক্ত। এটি টি-শার্ট বা টপসের সাথে পরিধান করা যেতে পারে। সাধারণত টেনিস মহিলা খেলোয়াড়রা এটি পরিধান করে থাকেন।

✒️ Surfing Short:

Surfing Short গুলো board Short হিসাবেও পরিচিত যা সমুদ্রে সার্ফিং এর জন্য সেরা পছন্দ। এটি একটি লুস ফিটিং Short যার দৈর্ঘ্যে হাঁটু পর্যন্ত। মূলত এটি সুতি কাপর দিয়ে তৈরি হয় তবে পারফরম্যান্সের কারণে এখন এটি নাইলন এবং পলিয়েস্টার দিয়ে তৈরি হয়।

✒️ Trunk Short:

Trunk Short হল রোদ বা সাঁতারের সময় পুরুষদের দ্বারা ব্যবহৃত একটি সাঁতারের পোশাক। এটিতে Shell এবং Inner Lining উভয়ই রয়েছে। Shell পলিয়েস্টার এবং নাইলন উভয় থেকে তৈরি করা যেতে পারে তবে Inner Lining সর্বদা পলিয়েস্টার দিয়ে তৈরি। Inner Lining সাঁতারের সময় আরাম দেয়। এর Side পকেটও রয়েছে। এটি বিভিন্ন ধরণের রঙ এবং ডিজাইনে আছে যা আপনি সহজেই পছন্দ করতে পারেন।

✍️ Writer information:

Mehedi Hasan Sazib
Primeasia University
Batch: 193
Campus Core Team Member (TES)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

TES এর ব্যবস্থাপনায় সম্পন্ন হলো Color Matching & Composition এর উপর ওয়ার্কশপ

আশিক মাহমুদ, নিজস্ব প্রতিবেদক। ভিজুয়াল আর্টে (ভাস্কর্য, চিত্রকর্ম, গ্রাফিকস্- ইত্যাদি) রঙের সঠিক ব্যবহারের গুরুত্ব যে অনেক, এ নিয়ে কারো...

The No:1 accelerator program in 121 Countries

Top quote: Hult Prize Foundation, the organization which visions a better world with the help of young entrepreneurs.

টেক্সটাইল শিল্পে Vegan Cloths

সবুজ শাক-সবজি যে শুধুমাত্র পুষ্টিকর খাদ্য হিসেবে বিবেচিত হবে, এমনটা কিন্তু মোটেই সঠিক নয়। মূলত এগুলো ছিলো তথাকথিত কিছু ধারণা মাত্র। কেননা,...

Bold actions and necessary steps change about Industry 4.0 evaluation

আমরা এখন ইন্ডাস্ট্রি 4.0 বিপ্লবের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছি। যার আশেপাশে রয়েছে প্রচুর বাধা-বিপত্তি ও প্রতারণা। আর এথেকে পরিত্রাণের...

Related Post

প্রোডাকশন ফ্লোরে অপারেটর এফিশিয়েন্সি যেভাবে নির্ণয় করবো

আমাদের গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি তে অপারেটরদের এফিশিয়েন্সি বা কর্মদক্ষতা বিশাল বড় প্রভাবক হিসেবে কাজ করে। ভালো মানের এফিশিয়েন্সি এর অপারেটর দিয়ে প্রোডাকশান...

Apparel business terms & definition used by merchandizer (part-1)

Merchandiser:Merchandiser is the interface between Buyer & Exporter. He is the responsible from order analysis to shipment. So Merchandising is the very...

অ্যাপ্পারেল রিভিউ: Leggings

বর্তমানে মেয়েদের জনপ্রিয় ফ্যাশনেবল একটি পোশাক হচ্ছে Leggings যার প্রচলন শুরু হয় ইউরোপের দেশ গুলোতে ত্রয়োদশ শতাব্দীর প্রথমদিকে। তখনকার কাউবয়রা (রাখাল বালক)...

টাই বা গলাবন্ধনী এর রহস্য

টাই এক প্রকার ফ্যাশন আনুষাঙ্গিক।টাই বা গলাবন্ধনী ছাড়া যেন করপোরেট দুনিয়া কল্পনা করাই দায়। কিন্তু এই টাই এল কীভাবে???১৯৭৪ সালে চীনের জিয়ানে...

Related from author

টেক্সটাইল শিল্পে Vegan Cloths

সবুজ শাক-সবজি যে শুধুমাত্র পুষ্টিকর খাদ্য হিসেবে বিবেচিত হবে, এমনটা কিন্তু মোটেই সঠিক নয়। মূলত এগুলো ছিলো তথাকথিত কিছু ধারণা মাত্র। কেননা,...

অল ওভার প্রিন্টিং সেক্টরকে এগিয়ে নিতে AOPTB এর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

ডেস্ক রিপোর্ট: All Over Printing Technologists of Bangladesh (AOPTB) বর্তমান সময়ে প্রিন্টিং সংশ্লিষ্টদের নিয়ে গঠিত একটি বৃহত্তম প্ল্যাটফর্ম। এই সময়ে টেক্সটাইল সেক্টরে...

বিশ্বের শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র‍্যান্ডসমূহ | পর্ব: ০৫ – ZARA

বর্তমানে বিশ্বের প্রতিটি মানুষ নিজেদের পরিধেয় পোশাকের ডিজাইন ও গুণগত মান নিয়ে যথেষ্ট সচেতন। আর এই চাহিদা পূরণ করার জন্য যুগের সাথে...

LC (Letter of Credit): পণ্যের মূল্য পরিশোধের নিশ্চয়তা (পর্ব: ১)

ভূমিকা: ইন্ডাস্ট্রি গুলোতে এক দেশ থেকে আরেক দেশে বিলিয়ন-বিলিয়ন টাকা লেনদেন হয়। টাকা লেনদেনের সবচেয়ে গ্রহণযোগ্য পদ্ধতি হচ্ছে LC (Letter of credit)...
error: Content is protected !! Don\\\\\\\'t Try to Copy Paste.