Select Page

গ্রীণ ফ্যাক্টরী

গ্রীণ ফ্যাক্টরী

কে.এম.ওলিউল্লাহ মনির :

*গ্রীন ফ্যাক্টরি বা সবুজ কারখানা কি?
*গ্রীণ ফ্যাক্টরির সুবিধা কি?
*গ্রীণ ফ্যাক্টরির অসুবিধা
*গ্রীণ ফ্যাক্টরীর সামাজিক প্রভাব।
*LEED Green Factory Award”প্রাপ্ত ফ্যাক্টরী কোনগুলো?
.
গ্রীন ফ্যাক্টরি বা সবুজ কারখানা কি?
.
একটি “সবুজ কারখানা” এর একটি প্রাথমিক প্রয়োজন হলো শক্তি-দক্ষ এবং টেকসই উৎপাদন যা পরিবেশ ও ব্যবসায়িক স্বার্থকে ভারসাম্যপূর্ণ করে। ইনজেনিক্স এজি অনুসারে সর্বাধিক পদ্ধতির যন্ত্রপাতি দিয়ে শুরু হয় না, তবে বিল্ডিং পরিকল্পনা সহ আরও অনেক কিছু এর পিছনে রয়েছে। ফলস্বরূপ, সংস্থাগুলি পরিবেশ সুরক্ষায় সক্রিয় অবদান রেখে দীর্ঘ মেয়াদে ব্যয় সাশ্রয় অর্জন করতে পারে।

নতুন নির্মাণ বা বিদ্যমান কারখানার কাঠামোর জন্য, একটি বিদ্যুৎ চাহিদা বিশ্লেষণে একটি সবুজ কারখানা তৈরির লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে যেখানে উৎপাদন দক্ষ এবং পরিবেশগত, এবং ব্যয়গুলি হ্রাস করা যেতে পারে। এই ধরনের বিশ্লেষীত বিল্ডিং কাঠামো এবং ব্যবহৃত উপকরণ এবং উৎপাদনের প্রতিটি ইউনিটের জন্য প্রয়োজনীয় শক্তির পরিমাণ থেকে শুরু করে, সংগৃহীত তথ্যের ভিত্তিতে, যথাযথ অপ্টিমাইজেশন ব্যবস্থা বিদ্যমান কাঠামোর জন্য সংজ্ঞায়িত করা হয় বা নতুন ভবনের পরিকল্পনার অংশ হিসাবে সংহত করা হয়।
.
(https://www.ingenics.com/cz/general-development-planning/green-factory.php)
.
গ্রীণ ফ্যাক্টরির সুবিধা কি?

১.পরিবেশ উপকৃত

সবুজ উৎপাদন পরিবেশের উপর সরাসরি প্রভাব ফেলতে পারে। উদাহরণস্বরূপ, সবুজ উৎপাদন বর্জ্য এবং ক্ষতিকারক নির্গমন হ্রাস করতে এবং সীমাবদ্ধ এবং অপরিবর্তনীয় নয় এমন সম্পদ সংরক্ষণের দিকে কাজ করতে সহায়তা করে। অনেক গ্রাহক এমন সব ব্যবসাকে সহায়তা করতে চান যা সবুজ উৎপাদন বাস্তবায়িত করে, তাই এই প্রক্রিয়াটি প্রয়োগ করে একটি ব্যবসাও নতুন গ্রাহক পেতে পারে।

২.ব্যবসায় উপকৃত হচ্ছে

পরিবেশ রক্ষার প্রয়োজনীয়তার বিষয়ে জনগণের দৃষ্টিভঙ্গির কারনে, একটি সংস্থা সবুজ উৎপাদন বাস্তবায়নের মাধ্যমে সরাসরি তার জনসম্পর্ককে উন্নত করতে পারে। অধিকতর, এই প্রক্রিয়াটি আরও কার্যকর সিস্টেম বাস্তবায়নের মাধ্যমে এবং এর ধারা উদ্ভাবনের জন্য নিবেদিত একটি সংস্থার সংস্কৃতি গড়ে তোলার মাধ্যমে দীর্ঘমেয়াদে ব্যবসায়ের জন্য ব্যয় কমিয়ে আনতে পারে। এর আরও কার্যকর প্রক্রিয়াগুলির ফলে কোনও ব্যবসায় উৎপাদিত বর্জ্য পরিমাণ হ্রাস করতে পারে।
.
(https://smallbusiness.chron.com/advantages-disadvantages-green-manufacturing-businesses-22312.html)

৩. অপরিহার্য ব্যায়।

শক্তি এবং পানির ব্যয় নির্মাতাদের জন্য প্রধান উদ্বেগ। উন্নতির উপর দৃষ্টি নিবদ্ধ করা এই ব্যয়গুলি হ্রাস করতে পারে। দ্রুত, স্বল্প-মেয়াদী ব্যয় হ্রাসের বিপরীতে প্রায়শই এই উন্নতিগুলি বার্ষিক সঞ্চয় হিসাবে উপলব্ধি করা হয়।

আপনার উৎপাদন সময়সূচী অনুসারে শক্তি-দক্ষ আলোর স্যুইচিং এবং আলোর স্তরের সমন্বয় আপনার দীর্ঘমেয়াদী বৈদ্যুতিক ব্যয় হ্রাস করবে। নিয়মিত সরঞ্জাম পরিদর্শনও উপকারী প্রমাণিত হবে। উদাহরণস্বরূপ, এয়ার কমপ্রেসর ফাঁস শক্তি অপচয় এবং ব্যয় বৃদ্ধি হতে পারে waste এ আপনি কীভাবে আপনার পণ্যগুলি এবং সরবরাহগুলি প্যাকেজ করেন তা পরিবর্তন ব্যয় হ্রাস এবং আপনার সুবিধার্থে স্থান খালি করতে পারে। সৌর এবং বায়ু শক্তি, শক্তি দক্ষ সরঞ্জাম ও যন্ত্রপাতি সহ মাসিক ইউটিলিটি বিলগুলি হ্রাস করবে। পুনর্ব্যবহারযোগ্য এবং কাগজবিহীন হয়ে যাওয়ার মতো কৌশলগুলি বাস্তবায়নের ফলে সরবরাহ ব্যয়ও সাশ্রয় হবে।

৪. নতুন গ্রাহকদের আকর্ষণ এবং বিক্রয় বৃদ্ধি

সবুজ এবং টেকসই অনুশীলনগুলি আপনার সংস্থাকে আরও বিপণনযোগ্য করে তুলতে পারে। গ্রাহকরা পরিবেশ সম্পর্কে আরও সচেতন এবং উন্নতিগুলি করা আপনার খ্যাতিকে আরও শক্তিশালী করবে। আপনি কোনও সরবরাহকারী হন না কেন, আপনার উদ্যোগগুলি জনসাধারণের কাছে তুলে ধরা হলে আপনাকে গ্রাহকদের পুরো নতুন বেসকে আকর্ষণ করতে সহায়তা করবে, ফলস্বরূপ বিক্রয় বাড়বে। সরকারী চুক্তি সন্ধানকারী নির্মাতাদের পক্ষে এটি গুরুত্বপূর্ণ যেখানে সবুজ উৎপাদন মান প্রায়শই একটি কারণ হয়ে কাজ করে।

৫. ট্যাক্স ইনসেন্টিটিভ(হ্রাস)

সক্রিয়ভাবে আরও টেকসই উন্নতি বাস্তবায়ন করে এমন নির্মাতাদের জন্য ফেডারেল এবং রাজ্য উভয় স্তরেই বিভিন্ন ধরণের ট্যাক্স ক্রেডিট এবং ছাড় রয়েছে।

টেকসই উন্নতি একটি সহযোগী প্রচেষ্টা। যখন কর্মীরা সবুজ এবং টেকসই উদ্যোগগুলি সনাক্ত এবং বাস্তবায়নের জন্য একত্রে কাজ করেন, তখন এটি টিম ওয়ার্ক এবং অবিচ্ছিন্ন উন্নতির সংস্কৃতি বাড়িয়ে তোলে। কর্মীরা নিযুক্ত থাকাকালীন আরও কঠোর পরিশ্রম করে। অভ্যন্তরীণভাবে পরিবর্তনের গুরুত্ব এবং তারা ব্যবসা ও পরিবেশের উপর যে প্রভাব ফেলছে তা জানানোর মাধ্যমে নির্মাতারা তাদের কর্পোরেট সংস্কৃতিতে ইতিবাচক প্রভাব ফেলবে।

.

গ্রীণ ফ্যাক্টরীর সামাজিক প্রভাব।
.
আপনার কোম্পানির লাভজনক সহায়তা করার পাশাপাশি, আপনার কাজকর্মের মধ্যে সত্যিই পার্থক্য করতে পারে। পরিবর্তনগুলি প্রয়োগ করে আপনার একটি ছোট কার্বন পদচিহ্ন থাকবে এবং বায়ুমণ্ডলে প্রকাশিত টক্সিন এর পরিমাণ হ্রাস পাবে। ভবিষ্যত প্রজন্মগুলি শেষ পর্যন্ত উন্নত বায়ু এবং জলের গুণমান, কম স্থলপথ এবং আরও নবায়নযোগ্য শক্তির উৎস থেকে উপকৃত হবে।
.
(https://www.nist.gov/blogs/manufacturing-innovation-blog/five-benefits-embracing-sustainability-and-green-manufacturing)

গ্রীণ ফ্যাক্টরির অসুবিধা।

(International Journal of Science and Engineering Applications,
Mohammad Hasan akbari Master of Public Administration (Governmental Management) Farabi Campus, University of Tehran Birjand, Iran.
www.ijsea.com)
.
১.আন্তর্জাতিক বাণিজ্য অসুবিধা

সবুজ হয়ে যাওয়ার আরও একটি সম্ভাব্য অসুবিধা আন্তর্জাতিক বাণিজ্যের সাথে সম্পর্কিত। অনেক ব্যবসায় সবুজ উৎপাদন ব্যবস্থা বাস্তবায়নে দ্বিধাবোধ করে কারণ তারা আশঙ্কা করে যে এই প্রক্রিয়া পণ্যগুলির কম খরচে উৎপাদন প্রবাহ এবং লাভজনক বাণিজ্য চুক্তিতে একটি প্রতিবন্ধক হয়ে উঠবে। এই দ্বিধা বিস্তৃত উৎপাদিত পণ্য এবং শিল্পের জন্য প্রযোজ্য। .

২.প্রান্তিক প্রভাব।

সবুজ হয়ে যাওয়ার সময় পরিবেশের ক্ষতি হ্রাস করার দিকে দৃষ্টি নিবদ্ধ করা হয়, তবে কোনও নির্দিষ্ট ব্যক্তি সবুজ হয়ে পরিবেশের উপর যে প্রভাব ফেলতে পারে তা প্রায়শই নগণ্য। তত্ত্বটি হল যদি সবাই সবুজ হয়ে যায় তবে এটির একটি উল্লেখযোগ্য এবং লক্ষণীয় প্রভাব পড়তে পারে তবে সকলেই সবুজ হয়ে যাওয়ার ব্যাপারে নিশ্চিত হতে পারে না। অনেকে বিশ্বাস করেন যে এটি করা অর্থনীতির বাইরে কোনও সত্যিকারের প্রভাব ফেলতে পারে না। এটি অনেকের কাছে ব্যক্তিগত পছন্দকে সবুজ করে তোলে যা অর্থনৈতিক বা পরিবেশগত সুবিধার ফল দেয় না

৩.অপর্যাপ্ত সঞ্চয়

অনেক ক্ষেত্রে সবুজ হওয়ার লক্ষ্য যেমন একটি শক্তি-দক্ষ বাড়ি তৈরি করা বা উচ্চক্ষমতাসম্পন্ন মেশিনারী কেনা, দীর্ঘমেয়াদে অর্থ সাশ্রয়ের সময় পরিবেশের প্রভাব হ্রাস করা। সবুজ কারখানায় ব্যাবহৃত মেশিনগুলো কম শক্তি ব্যবহার করার প্রবণতা রয়েছে, তাই প্রাথমিক ব্যয় প্রায়ই সময় সাশ্রয় করা যায় শক্তি সাশ্রয়ের মাধ্যমে। সমস্যাটি হল সবুজ হয়ে যাওয়ার ফলে উৎপন্ন সঞ্চয়গুলি প্রায়শই প্রত্যাশার চেয়ে কম হয়। এগুলি প্রাথমিকভাবে ব্যয় করে তাদের আর্থিকভাবে টেকসই করার জন্য পর্যাপ্ত পরিমাণে ব্যয় করে না। .

৪.প্রাথমিক ব্যয় সবুজ হয়ে যাওয়ার সম্ভবত সবচেয়ে বড় অসুবিধা হল এটির জন্য প্রায়শই একটি বড় প্রাথমিক ব্যয় প্রয়োজন।

বাংলাদেশে মোট ১৩ টি “LEED Green Factory Award”প্রাপ্ত ফ্যাক্টরী রয়েছে।

. 1. Genesis Washing Ltd

2. AR Jeans Producer Limited

3. Tarasima Apparels Ltd

4. Kaniz Fashions Limited

5. Echotex Limited

6. Columbia Washing Plant Ltd

7. Genesis Fashions Limited

8. Remi Holdings Ltd

9. SQ Birichina Limited

10. SQ ColBlanc Limited

11. SQ Celsius Ltd

12. Envoy Textiles Ltd

13. Vintage Denim Studio Ltd

About The Author

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *




Grow up your business

TextileEnginerrs










March 2020
MTWTFSS
« Feb  
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031