Home Campus News দেশ সেরা বিতার্কিক এর খোঁজে শুরু হয়ে গেলো টেক্সটাইল ইন্জিনিয়ার্স সোসাইটি টিম...

দেশ সেরা বিতার্কিক এর খোঁজে শুরু হয়ে গেলো টেক্সটাইল ইন্জিনিয়ার্স সোসাইটি টিম হোম-ইকোনমিক্স প্রেজেন্টস ডিবেটার হান্ট ২০২১।

যুক্তি দিয়ে মুক্তি মেলে কি মেলে না, তা নিয়ে বিতর্কের শেষ নেই। তবে বিতর্ক শিখে উপকার বৈ অপকার হয়েছে এমনটি খুঁজে পাওয়া যাবে না। বিতর্ক কেন শিখব, কেনই বা করব, সে প্রশ্নের উত্তর নিয়ে এখানের আয়োজন।

স্কুল, কলেজ এমনকি বিশ্ববিদ্যালয় পর্যায়েও অনেকে বিতর্কের সাথে সম্পৃক্ত হয়। যারা বিতর্ক ভালোবাসে, তাদের মনে হয়তো ‘বিতর্ক কেন করব’ সে প্রশ্নের উদ্রেক হয় না। কিন্তু যারা এখনো বিতর্ক শুরু করেননি অথচ বিতর্কে আগ্রহী, তাদের অবশ্যই জানা দরকার বিতর্ক একজন মানুষকে কী দিতে পারে।

বিতর্ক কি শুধুই কিছু সহশিক্ষা কার্যক্রমের অংশ, নাকি তা একজন মানুষকে আরো বেশি কিছু দিতে সক্ষম? বছরকে বছর বিতর্ক করে বেশকিছু ট্রফি অর্জন বাদে একজন মানুষ আর কী শিখতে পারে? খোঁজা যাক প্রশ্নগুলোর উত্তর। সেগুলো হলোঃ যুক্তিবাদী চিন্তাধারা, সময়জ্ঞান, প্রমিত ভাষা চর্চা, চিন্তার প্রসার, ভিন্ন দৃষ্টি ভঙ্গির প্রতি মর্যাদা, সোস্যাল নেটওয়ার্ক, জ্ঞানের প্রসার, ব্যক্তিগত অর্জন।

সৃষ্টির সূচনা থেকেই বিতর্ক চর্চা চলে আসছে, কখনো আনুষ্ঠানিকভাবে বা কখনো অনানুষ্ঠানিকভাবে। একুশ শতকের জীবন দক্ষতাগুলো বৃদ্ধির জন্যে বর্তমানে আনুষ্ঠানিক বিতর্ক আর শখের মাঝে সীমাবদ্ধ নেই, বরং বর্তমানে এটি একটি প্রয়োজন হিসেবেই দেখা দিচ্ছে। নিজের ব্যক্তিগত দক্ষতা উন্নয়ন ও জ্ঞানের বিকাশের জন্যেই বিতর্ক চর্চার বিকল্প নেই।

You Can Only One Aim Per Debate- Christopher Hitchens

দেশ সেরা বিতার্কিক এর খোঁজে সুষ্ঠভাবে সম্পন্ন হয়ে গেলো Textile Engineers Society Team (Home-Economics) Presents “Debater Hunt 2021” এর গ্র্যান্ড ওপেনিং।

ডিবেটার হান্ট ২০২১ এর অংশগ্রহনকারী সিলেক্টেড টিমগুলো হলোঃ

1. টিমের নাম :- নান্দনিক
2. টিমের নাম :- ওয়ে টু ডিবেট
3. টিমের নাম :- শেষের কবিতা
4. টিম নেইমঃ DCN থেকে ডিবেট করতে আসছি
5. টিমের নাম :- মানসী
6. Team Name : Joyita
7. টিম : Silk 100
8. টিমের নামঃঅপরাজিতা
9. Team : Icon
10. Team: DCN Kushumba
11. Team:Triangular
12. Team: NCHE- Fabrics
13. টিমের নাম : টাই-ডাই
14. Team: Team Aristocratic
15. Team: SEUDC
16. Team name : – নিশীথিনী
17. Team name:- team muslin
18. টিমের নামঃ হাইড্রা
19. Team Name: Cybertron
20. Team Name : PCIU Blast
21. Team Name : DCN – ছোট যমুনা
22. Team Name :- DCN – বিক্রমবিহার
23. Team Name :-Shwapno Chottor
24. Team Name : AUSTDC kalpurush.

২২ মে থেকে শুরু হওয়া এই ইভেন্টের গ্র্যান্ড অপেনিং ছিলো ১১ই জুন, ২০২১। যেখানে উপস্থিত ছিলেন শ্রদ্ধেয় বিচারক মন্ডলীগণ, গেস্ট, টিইএস কোরটিম, এডভাইজার প্যানেল, ভলান্টিয়ারস্, অর্গানাইজার টিম এবং প্রতিযোগীতায় অংশগ্রহণকারীগণ।

বিচারকমন্ডলীগণ হলেন-

Al Jamal Mustafa shindani Tamal sir,
Assistant professor of sociology Bangladesh university of professionals (BUP) Adjudicator national television English Parliament Debate Competition and National Television English Debate Competition.

Jhuma Saha mam,
Assistant professor and Department Head Clothing and Textile.
Bangladesh Home Economics College.

Farhan Nasir Nirnoy sir,
Reciter former organizing secretary and debater port city international University.

Tanvir Rifat sir,
Ahsanullash University of Science and Technology General Secretary- Rajsahi Debate Forum.

Redoy Kumar Ghosh sir Vice president NSTU debating society.

উপস্থিত ছিলেন আমন্ত্রিত অতিথীগণ,

বিশেষ অতিথিঃ

Abdulla Al Mamun
Business unit manager
Marks and Spencer

Md. Rifatur Rahman
Founder of Textile engineers society

MD. Morshed Ali
Product development merchandiser
Apex holdings limited.

উপস্থিত অতিথিদের মধ্যে প্রথমেই স্বাগত বক্তব্য রাখেন- Md Rifatur Rahman Miazee, Founder of Textile Engineers Society.

এরপর বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- Abdullah Al Mamun, Business Unit Manager, Marks & Spencer. তিনি বলেন, ” Critical thinking develop করার জন্য বির্তক করা জরুরী। Confidence is very important when you are talking. When you are facing any challenges, you have to show your positivity, show proper body language to recover your problem. All this quality you can learn through a debate.”

এরপর সুবক্তব্য রাখেন ইভেন্টের বিচারক, Al Jamal Mustafa Shindaini (Tamal) Assistant Professor of Sociology. Bangladesh University of Professionals(BUP). Adjudicator, National Television English Parliamentary Debate Competition and National Television English Debate Competition Former Convener, NUB Debating Society, Central Committee.

তিনি শুরুতেই বিতর্ক প্রতিযোগীতার অর্গানাইজিং টিম, স্পন্সার এবং টি.ই.এস কে ধন্যবাদ জানান এবং বলেন “প্রচলিত নিয়ম এর ধারা বজায় রেখে প্রতিযোগীতা সুষ্ঠুভাবে সম্পন্ন হোক এবং সব দিকে বিতর্কের জ্ঞানের আলো ছড়িয়ে যাক।” এছাড়াও তিনি প্রতিযোগীতার কিছু নিয়ম উপস্থাপন করে প্রতিযোগীদের মনোবল বৃদ্ধি করে।

এরপর বিচারক হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ হোম ইকোনোমিক্স কলেজের সহকারী অধ্যাপক এবং বস্ত্র পরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগের বিভাগীয় প্রধান Jhuma Shaha তিনি তার বক্তব্যের মাধ্যমে টেক্সটাইল ইঞ্জিনিয়ারস সোসাইটিকে ধন্যবাদ জানান। তিনি উল্লেখ করেন টেক্সটাইল সেক্টরে মেয়েরা পিছিয়ে না থেকে সামনে এগিয়ে এসেছে এবং তাদেরকে টি.ই.এস একটি সুন্দর প্লাটফর্ম তৈরি করে দিয়েছে। তিনি উক্ত বিতর্ক প্রতিযোগীতার অংশগ্রহণকারী সকল দলকে শুভকামনা জানিয়ে তার বক্তব্য শেষ করেন।

এরপর বিচারক হিসেবে বক্তব্য রাখেন- Farhan Nasir Nirnoy,Former Organizer Secretary & Debator, Port City International University. তিনি সকলের উদ্দেশ্যে বলেন “আমরা চেষ্টা করবো নতুন কিছু জানার। একজন বিতার্কিককে অবশ্যই জাতীয় বা আন্তর্জাতিক পর্যায়ে আপগ্রেডেট থাকতে হবে,সমাজ এবং জাতির জন্য কল্যাণকামী চিন্তাভাবনা নিয়ে অগ্রসর হতে হবে।”

এরপর বিচারক হিসেবে বক্তব্য রাখেন- Redoy Kumar Ghosh, Vice President Of NSTU Debating Society. তিনি টেক্সটাইল ইঞ্জিনিয়ারস সোসাইটির সকলকে এবং টিম হোম ইকোনোমিক্স কে ধন্যবাদ জানিয়েছেন এতো সুন্দর একটি ডিবেট প্রোগ্রাম আয়োজনের জন্য। তিনি আরও বলেন ” বিশেষভাবে যুক্তি উপস্থাপনের মাধ্যমে যে তর্ক করা হয়ে থাকে সেটিই হলো বিতর্ক।” তার মতে বিতর্কের দুটি উদ্দেশ্য রয়েছে। দেশ ও জাতির সমসাময়িক সমস্যাগুলো নিয়ে চিন্তা ভাবনা করা এবং বিতর্কের মাধ্যমে তার সমাধানের চেষ্টা করাই হলো বৃহৎ উদ্দেশ্য। তিনি আরও বলেন ” আত্ম উন্নয়ন এবং তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণের মতো একটি ব্যাপার শিখতে পারার জন্য বিতর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি প্লাটফর্ম।” এভাবেই সম্মানিত অতিথিদের বক্তব্য শেষ হওয়ার মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

আমাদের “ডিবেটার হান্ট ২০২১” এর ১ম রাউন্ড শুরু হয়েছে ১২ই জুন থেকে। এই ১ম রাউন্ড টি চলবে ১৬ই জুন পর্যন্ত। এর পর ধাপে ধাপে পরবর্তী রাউন্ড গুলো সম্পন্ন হবে।

পুরো আয়োজনটিকে সফল করার জন্য মিডিয়া পার্টনার হিসেবে আছে PBN24 news এবং Textile Wave

গিফট স্পন্সর হিসেবে আছে:

নহলী কাব্য বৈকুন্ঠ-BoiKuntho
ইচ্ছেঘুড়ির স্বপ্নবুনন – Iccheghurir Swopnobunon
Ratri’s Fashion World
Anwesha’s collection
Limu’s Creative canvas
চিরকুট স্বপ্নকুটির

আয়োজনেঃ- টেক্সটাইল ইঞ্জিনিয়ারস সোসাইটি (টিম হোম-ইকোনমিক্স)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.