Home Textile Manufacturing Printing All Over Printing ও All Over Digital Printing এর মধ্যে পার্থক্য

All Over Printing ও All Over Digital Printing এর মধ্যে পার্থক্য

বাংলাদেশে প্রথম Garment হল Riaz Garment । শুরুতে নাম ছিলো Riaz Store । ১৯৭৮ সালে ১০০০০ Piecs Shart Export করে বাংলাদেশে Garment Industry এর যাত্রা শুরু হয় । পরবর্তী সময়ে আরও অনেক Garment Industry চালু হয় । ৮০ দশক হতে আমাদের Garment Industry তে All over printing শুরু হয়। যদিও এর আগে আমাদের Local Factory তে All over printing (Three Piece, Sharee, Bed cover and Fabrics print) হত।যুগের পরিবরতনের সাথে সাথে মানুষের রুচি ,পছন্দ ও চাহিদারও পরিবর্তন হচ্ছে ।

বিশেষ করে আমাদের তারুণ্যদের পোষাকে Fashion এর সচেতনতা দিন দিন পরিবর্তন হচ্ছে। তাই বিশ্বজুড়ে All over printing এর চাহিদা দিন দিন বেড়েই চলছে। বাংলাদেশ ও পিছিয়ে নেই। All over printing এর মাঝে কিছু Limitation আছে। তার মধ্যে প্রধান Limitation হল –যে কোন Design, Rotary screen বা Flat bed screen এ Print করা যায় না। Rotary screen বা Flat bed screen এ ১-২০ color print করা Possible হলেও সাধারনত ১২ Color এর বেশী Print করা হয় না ২ টা কারনে ১) Print cost বেশী ২) Machine এর জটিলতা। All over printing এর মাধ্যমে Photo print, 3D এর Effect clear ভাবে আনা যায় না। 

 এই সব নানাবিধ Problem এর কারনে Rotay ও Flat bed এর সাথে নতুন Technology, All over Digital printing Add হয়েছে। বর্তমানে ৬০% Digital Print বাংলাদেশ, ভারত, ইন্দনেশিয়া, পাকিস্তান ও ভিয়েতনামে Print হয়। চাহিদা বাঁড়ার কারনে বাংলাদেশের অনেক All over printing factory তে Digital printing চালু করেছে। Digital print সরাসরি ink দিয়ে Fabric এ Print হয়। এর জন্য কোন Film বা Screen ব্যাবহার হয় না। বহুমাত্রিক Design print করার একটি আদর্শ Technology হল – All over Digital printing.

All over printing ও All over Digital printing এর মধ্যে পার্থক্য দেওয়া হল ——-                                  

All over printingAll over digital printing
০১.All over printing এর জন্য Screen এর জন্য প্রয়োজন হয়।     ০১.All over digital printing এর Screen এর প্রয়োজন হয়না ।    
০২.প্রতিটি Design কে ১০০% Vector image এ Convert করতে হয়। Design এ যে কয়টা  Color থাকে সেই কয়টা File separation করতে  হয় এবং প্রতিটি Color এর জন্য আলাদা আলাদা Screen use করতে হয় ।০২.Digital design development Process সম্পূর্ণ আলাদা। #)বেশীর ভাগ Design Photoshop software দিয়ে করতে হয় । মাঝে মাঝে Adobe Illustrator software দিয়েও করতে হয় । #) Color separation করতে হয় না। Main Image বা Design এর File এর উপর কাজ করতেহয়। #) Main Sample এর সাথে Color মিল রাখার জন্য Design File এর Brightness/ Contrast বাড়াতে ও কমাতে হয় । যেমন- Woven Fabrics এ এক ধরনের Color contrast use করতে হয় । আর Knit fabrics এর বেলায় অন্য ধরণের Contrast Use করতে হয় । #) Design এর Texture এর উপর Depend করে Decision নিতে হয় – CMYK mode নাকি RGB mode এ Design develop করতে হবে । #) বেশীর ভাগ Design ৮ টা Ink দিয়ে Fabrics Print হয় । যথা :- A. Cyan B. Magenta C. Red  D. Yellow E. Black F. Orange G. Blue H. Grey . 
০৩. All over printing যে কোন Fabrics এ Print করা যায় ।০৩.১০০% Cotton fabrics এ Print ভাল হয়।তাছাড়া Viscose, Silk, Nylon, Knit ও Print হয় । তবে ১০০% Cotton fabrics এ ভাল হয় ।
০৪. Deep dyeing বা Black fabrics এ Print করা Possible,০৪.Digital printing এর ক্ষেত্রে ভাল হয় না । বা Deep color এর Fabrics print করা হয় না ।
০৫. যে কোন Fabrics এ White color  print করা যায় ।          ০৫. White color print করা যায় না ।
০৬.All over printing দিয়ে A) Pigment B) Reactive C) Discharge D) Glitter E) Apson F) Burn out G) Nion print H) Resist.  ০৬. Digital printing দিয়ে শুধু মাত্র Reactive print করা যায়।      
 ০৭.Print quality ভাল করতে হলে AOP  Department এর সব Section এর সব Team member দের Skill  ভাল হতে হবে ।                   ০৭. Print quality ভাল করতে Designer দের Skill ভাল হতে হবে ।
০৮. Design এর Artwork এর উপর depend করে decision নিতে হয়- RGB নাকি CYMK Mode develop করবে । তবে যে Mode ই Design develop করা হউক কেন Design এর File কে Vector Image এ Convert করতে হবে ।        ০৮.RGB ও CMYKএই দুই Mode ই Design develop করা যায় । Design printing এর ক্ষেত্রে File যত Clear হবে Fabric print তত ভাল হবে ।  
০৯.৩৬০, ৫০৮, ৭২০ Pixels/inch Resolution নিয়ে Design develop করতে হয় । যত বেশী Resolution হবে Screen preparation এ তত বেশী Time নিবে। Screen expose এর সময় Design এর File কে Tiff format এ Convert করে নিতে হয় । Raster, Dot, Spray, এবং          Design এর Out line চিকুন হলে, তবে ৫০৮ বা ৭২০ Pixels/inch Resolution use করলে ভাল Output পাওয়া যায় ।       ০৯.৩০০ হতে ১২০০ Pixel/inch Resolution নিয়ে Design develop করতে হয়। Image এর Quality এর উপর Depend করে Resolution select করতে হয় । Resolution বেশী হলে Design develop এর Time বেশী লাগে । Print production আস্তে আস্তে হয় এবং Print quality ভাল হয় । Resolution machine to machine variation করে । Print ৩৬০, ৫০৮, ৬০০ pixils/inch ব্যাবহার করতে হয় ।   
১০. All over printing এর সময় Pantone (TCX, TPX) বা color swatches এর সাথে Shade মিলিয়ে Color তৈরি করে print করতে হয় ।১০. Production এর সময় Main sample এর সাথে মিল রেখে Color light/deep করে Print করতে হয় ।
১১. All over printing production এর speed অনেক বেশী । Par/minuteএ 30-70 miter Print হয় । ১১. Production অনেক slow. Machine এর head এর উপর production depend করে  Head যত বেশী হবে print production     তত বেশী হবে ।  সাধারণত হতে ৩ মিটার Par/ minute এ  Print হয়। MS Lario Machine  Par/ minute৫০ মিটার Fabric print হয়। একমাত্র Robin Tex এ এই  Machine টি আছে।    
১২. Floor এর যে কোন Temperature এ Production করা সম্ভব ।                ১২. AC room এ Digital print করতে হয়।২৫Degree Celsius এর দরকার হয়। 2Degree Plus/ Minus হলেও Problem হয় না । তবে Temperature high হলে Machine automatically stop হয়ে যাবে এবং Ink coagulate হয়ে Print head damage হয়ে যাবে ।  
১৩. Men power বেশী লাগে । Engraving Section, color section, sample section এর প্রয়োজন হয় ।১৩. Digital printing এর বেলায় একজন Designer এর ভুমিকা সবচেয়ে বেশী । Designer এর Skill ভাল হলে Output ভাল হবে ।     
১৪.Dyeing Process এর মতো করে Fabric  কে Pre-Treatment করে print করতে হয় ।১৪.Fabric print করার আগে Thickener, Urea, Sodium Bicarbonate ও Water দিয়ে Padding করে print করতে হয়। অনেকে Resist salt ও ব্যাবহার করে । এটা Depend করে কোন Thickener ব্যাবহার করবে।  
১৬. পানি ও বিদ্যুৎ বেশী ব্যাবহার হয় ।১৬. পানি ৯০% কম ও বিদ্যুৎ ৩০% কম লাগে ।
১৭, All over printing এর Design develop করার সময় Rotary Screen এর Diameter এবং Flatbed screen  এর Measurement   সাথে Calculation করে Design এর Repeat তৈরি করতে হয়। Rotary screen এর Diameter বা Circumference হল–641mm, 820mm, 914mm ও 1018mm. Flatbed screen এ যে কোন Measurement এর Design develop করা যায়।১৭. Digital printing এর ক্ষেত্রে কোন Calculation করতে হয় না।যে কোন Measurement এর Design develop করা যায় ।
 ১৮. Fabric production এর সময় দ্রুত গতিতে Continuously screen rotation হয় বলে  Screen এর গায়ে মাঝে মাঝে Pinhole বের হয়। তাই Machine হতে Screen  নামিয়ে Pinhole কে Retouching করে বন্দ করে পুনরায় Machine চালু করতে হয়।১৮. Digital printing এর সময় এই Problem হয় না । তবে মাঝে  মাঝে Printing head disturb করে ।
১৯. একটা Screen কে ৩/৪ বার Reuse করা যায়।১৯. Digital printing machine এর Head কে Reuse করা যায় না ।
২০. Rotary ও Flatbed screen printing machine এর কয়েকটি Brand এর নাম দেওয়া হল ঃ- RotaryMachine-   1.Reggiani………Italy
2.Stork…………..Netherlands 3. Zimmer………Austria
4. BUSER………..Switzerland 5. MHMS………..Austria
6. Harish………..Indian
7. Ji- long………China
Flat bed
1. KUIL……………South Korea
2. INTOMA…….Taiwan 3.Reggiani………Italy
4.STORK…………Netherlands 5.YUJIN……………Korea
6. ZIMMER……..Austria
7. CST……………..Germany  
20. Machine Brand
01. Durst Alpha ………..Italy Brand
02. Zimmer Machine.…….Germany
03. Attexco Machine……….China
04. MS Mahine……………Italy Brand
05. Reggiani Machine.……Italy Brand
06. Homer digital print.…….China  
All over printing & All over Digital printing

লেখকঃ Md Shawkat Hossain (Sohel)

Manager (CAD), Unifill Composite Dyeing Mills Ltd

Senior Administratorhttp://fb.com/smmorshedshikder
Managing Editor of "Textileengineers.Org"

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author