Home Cotton Naturally Colored Cotton (প্রাকৃতিকভাবে রঙিন তুলা)

Naturally Colored Cotton (প্রাকৃতিকভাবে রঙিন তুলা)

কটন বা তুলা অন্যতম প্রাচীন একটি ফাইবার। বহুমুখী ব্যবহার,আরামদায়ক পরিধেয় ও উন্নত কার্যকারীতার জন্য তুলা সবচেয়ে বহুল ব্যবহৃত ও পরিচিত ফাইবার। টেক্সটাইল ইন্ডাস্ট্রিতেও আদিম কাল থেকে তুলার ব্যবহারই সর্বাধিক।

কিন্তু তুলা চাষের সময় কীটনাশক ও বিভিন্ন রাসায়নিক সার ব্যবহৃত হয় যার বেশিরভাগই মানবস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশের জন্য ভয়াবহ বিপদজনক। এছাড়াও টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে ডাইং প্রক্রিয়ার ব্যবহৃত রাসায়নিক পদার্থের ক্ষতিকর প্রভাবের জন্য এই ইন্ডাস্ট্রি বরাবরই সমালোচিত। তুলা চাষ ও ডায়িং প্রক্রিয়ার সাইড ইফেক্ট পানি দূষণ, বায়ু দূষণ থেকে শুরু করে গ্রীনহাউজ ইফেক্টে ব্যাপক ক্ষতিকারক ভূমিকা রাখে।

তাই এই ইন্ডাস্ট্রির সবচেয়ে বহুল ব্যবহৃত এই ফাইবার, কটন এর রাসায়নিক পদার্থ ও অন্যান্য ক্ষতিকর সামগ্রী ব্যতীত রঙিনভাবে উৎপাদন প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় অনেক ভূমিকা রাখে। প্রচলিত তুলা চাষ পদ্ধতির স্বাস্থ্যঝুকি সমাধানের জন্য ‘প্রাকৃতিক ভাবে রঙিন তুলা’ বা ‘Naturally Colored Cotton’ চাষ সবচেয়ে কার্যকরী। কেননা এক্ষেত্রে চাষাবাদের সময় অতিরিক্ত ক্ষতিকারক রাসায়নিক পদার্থ ব্যবহার করতে হয়না এবং এই তুলা থেকে তৈরি গার্মেন্টসকে ডায়িং প্রক্রিয়ায় রঙিন করতে হয়না।জ্বিনগত পরিবর্তন ঘটিয়ে একবারেই রঙিন তুলা উৎপাদন করা হয়।

বাণিজ্যিক চাষাবাদ: পশ্চিমা ফ্যাশন মার্কেটে এক নতুন হাইপের নাম ‘প্রাকৃতিকভাবে রঙিন তুলা’ বা ‘Naturally Colored Cotton’.প্রায় ৫০০০ বছর আগে এই তুলার চাষ হলেও , সম্প্রতি রেড-ইন্ডিয়ানদের দারা দক্ষিণ ও মধ্য আমেরিকায় এই তুলা চাষ পুনরাজ্জীবিত হয়।দক্ষিণ আমেরিকায় এই তুলার বাণিজ্যিক চাষাবাদ চলমান, এবং বিভিন্ন বড় মার্কিন বায়ার যেমন Paragonia,Levi’ Strauss, Espirt,..ইত্যাদি এই রঙিন ও সাদা তুলা প্রতিনিয়ত ই কিনছে।

প্রযুক্তিগত উন্নয়ন: ‘Naturally Colored Cotton’ পূর্বে ছোট ফাইবার আকারে চাষ করা হতো, যা মেকানিকাল লুমে ব্যবহারের উপযুক্ত ছিলো না, এ কারণে বাণিজ্যিক বাজারে এই তুলা দীর্ঘদিন প্রবেশ করেনি।

১৯৮২ সালে University of California থেকে Integrated Pest Management এ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী নিয়ে Sally Fox ‘প্রাকৃতিকভাবে রঙিন তুলা’ এর উপর গবেষণা শুরু করেন; এবং তার প্রযুক্তিগত জ্ঞান ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্রথম প্রাকৃতিকভাবে রঙিন তুলার দীর্ঘ ফাইবার উদ্ভাবন করেন। এক্ষেত্রে তুলার জ্বিনগত পরিবর্তন ঘটানো হয়। পরে Sally Fox তার নিজের কোম্পানি Naturally Colored Cotton Inc শুরু করেন এবং সেখানে তিনি বিভিন্ন শেড এর রঙিন তুলা নিয়ে কাজ করেন।

পরবর্তীতে Raymond Bird ১৯৮৪ সালে এই প্রযুক্তিকে আরো বিকশিত করেন। বার্ড ক্যালিফোর্নিয়ার রেডলি শহরে লাল, সবুজ, বাদামী রঙ এর তুলার গুণগত মান উন্নয়ন নিয়ে গবেষণা করেন। পরে Raymond Bird ও তার ভাই C. Harvey Campbell Jr, সম্মিলিতভাবে BC Cotton Inc নামক কোম্পানি প্রতিষ্ঠা করে। প্রাকৃতিক ভাবে রঙিন তুলা সাধারণ ৪ টি স্ট্যান্ডার্ড রঙ এর হয়ে থাকেঃ- সবুজ, বাদামী, লাল, বাদামী।

সুবিধাসমূহ: পরীক্ষামূলক ভাবে প্রমাণিত যে প্রাকৃতিকভাবে রঙিন তুলা, বিশেষ করে সবুজ তুলায় সূর্যের ক্ষতিকারক রশ্মির থেকে প্রতিরোধমূলক বৈশিষ্ট্য দারুণ। আনব্লিচড সাদা তুলায় এই বৈশিষ্ট্য পেতে হলে ডায়িং ও ফিনিশিং প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। একটি হাইপোথিসিস অনুযায়ী প্রাকৃতিক ভাবে রঙিন তুলার বীজে সূর্যের অতিবেগুনি রশ্মির প্রতিরোধমূলক গুনগত বৈশিষ্ট্য বিদ্যমান। এই ধরনের তুলা দিয়ে তৈরি পোশাকসমূহ মানবদেহ কে অতিবেগুনী রশ্মির সাথে সাথে সূর্যের অন্যান্য ক্ষতিকারক রশ্মির থেকেও সুরক্ষা দিতে সক্ষম। Hustvedt, G., & Crews, P. C. (2005). The Ultraviolet Protection Factor of Naturally Pigmented Cotton – নামক জার্নালের তথ্যমতে, ৮০ AFUs (AATCC Fading Units) লাইট exposure ও প্রতিনিয়ত ওয়াশের পরেও ন্যাচারালি কালারড কটনের UPF মান পর্যাপ্ত পরিমাণের থেকেও অনেক বেশি থাকে, যার থেকে এই তুলার তৈরি ফেব্রিক ইউ.ভি. (অতিবেগুনী রশ্মি) প্রটেক্টিভ টেক্সটাইল হিসাবে ASTM 6603 Voluntary Labeling Guidelines কর্তৃক স্বীকৃতিপ্রাপ্ত হয়।

বলা যেতে পারে এই ধরনের তুলার উৎপাদন বৃদ্ধি একইসাথে মানবদেহকে ক্ষতিকারক এসব রশ্মির থেকে সুরক্ষা প্রদানে ও টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে ডায়িং প্রক্রিয়ার ক্ষতিকারক প্রভাব নিয়ন্ত্রনে ব্যাপকহারে ভূমিকা রাখবে।

Writer Information:

Name: Abdullah Mehedi Dipto
Campus Ambassador (TES);
Primeasia University
Batch:181
E-mail: [email protected]
Phone:01516775516

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.