চারুকলা শিক্ষার্থীদের জন্য AOPTBD এর ৩ মাসব্যাপী কর্মশালা শুরু

0
567

আনিমা আলম :

বিভিন্ন অনলাইন সেমিনার আয়জনের মাধ্যমে শিক্ষার্থীদের অল ওভার প্রিন্টিং-এ পরিচিত ও দক্ষ করতে প্রতিনিয়ত সাহায্য করে যাচ্ছে All Over Printing Technologist of Bangladesh. গত ২১ জানুয়ারি ফাইন আর্টস শিক্ষার্থীদের ডিজিটাল প্রিন্টিংয়ে অবদান ও পিছিয়ে থাকার বিষয়ে একটি অনলাইন সেমিনার অনুষ্ঠিত হয়ে গেল। বর্তমানে দেশের টেক্সটাইল শিল্পে অল ওভার প্রিন্টিং এর ক্ষেত্রে যেখানে বিভিন্ন দেশ থেকে ডিজাইন কিনতে হচ্ছে বা গুগলের ডিজাইনের সাহায্য নেয়া হচ্ছে সেখানে দেশের ফাইন আর্টসের শিক্ষার্থীরা ডিজিটাল প্রিন্টিংয়ে পিছিয়ে আছে। মূলত ফাইন আর্টস শিক্ষার্থীদের এ বিষয়ে আগ্রহী করে তোলার জন্য একটি ৩ মাসব্যাপী ওয়ার্কশপের আয়োজন করতে যাচ্ছে All Over Printing Technologists of Bangladesh.
ফাইন আর্টসে মাস্টার্স শেষ করা এমন ৫০ জন শিক্ষার্থী এই সুযোগটি পাচ্ছেন। তাদেরকে একাডেমিক ক্রিয়েটিভ ডিজাইনার হিসেবে গড়ে তুলতে এরপর দেয়া হবে ৭দিনের ফ্যাক্টরি ইন্টার্নশিপ।

উক্ত আয়োজনে অংশগ্রহণ করেন আবদুল্লাহ আল মামুন, পরিচালক, আবেদ টেক্সটাইল; ড. নজলুর রশীদ, অধ্যাপক ও চেয়ারম্যান, চারুকলা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়; ড. রাশেদ সুকন সহযোগী অধ্যাপক, বিভাগীয় প্রধান, জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা; ডলি থায়, ব্যবস্থাপনা পরিচালক ক্লথ আর ইউএস লিমিটেড; প্রকৌশলী আশরাফুল আলম, পরিচালক মুদ্রণ, মোশাররফ গ্রুপ; প্রকৌশলী, শ্যামল চন্দ্র সাহা, উপদেষ্টা, এওপিটিবি; ফারহান তাবাসসুম, চেয়ারপারসন, চারুকলা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়; প্রকৌশলী মো. আমিরুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক, টেক্সাস ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড; আল মঞ্জুর এলাহী, সহযোগী অধ্যাপক, চারুকলা বিভাগ, জাতীয় কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়; কাজী মোঃ মহাসিন, সহকারী, অধ্যাপক, চারুকলা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ; মোঃ সালা উদ্দিন, চেয়ারম্যান এএসকে অ্যাপারেল অ্যান্ড টেক্সটাইল সোর্সিং এবং ডিরেক্টর রিয়াজ গার্মেন্টস লিমিটেড।

সেমিনারে সভাপতিত্ব করেন প্রকৌশলী এসএমএ আব্দুর রহমান, সভাপতিত্ব করেন শওকত হোসেন সোহেল;, সাধারণ সম্পাদক এওপিটিবি, ব্যবস্থাপক, (সিএডি), ইউনিফিল কম্পোজিট ডাইং মিলস লিমিটেড, নবায়নকৃত মুদ্রণ কারখানার ৩০ জনেরও বেশি প্রিন্টিং প্রযুক্তিবিদ, শিক্ষক, এবং শিক্ষার্থীরা। অনলাইন ওয়েবিনারে ফাইন আর্টস বিভাগ, এওপিটিবি বোর্ডের সদস্যরা অংশ নেন।
ওয়েবিনারটিতে মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত ছিল টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স সোসাইটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here