দু’শতাধিক শিক্ষার্থীদের মিলনমেলায় ‘টেক্সটাইল ইয়ুথ কার্নিভাল ২.২’ অনুষ্ঠিত

0
264

আবিদা ফেরদৌসী ও নাজিফা নিজামী :

টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স সোসাইটি কর্তৃক শিক্ষার্থীদের উৎসাহিত করা ও তাদের মাঝে ইন্ডাস্ট্রিয়াল সংযোগ বাড়ানোর উদ্দেশ্যে গত ২৪শে ডিসেম্বর, ২০২১ সাভারের কৃষিবিদ সিটিতে অনুষ্ঠিত হয়েছে টেক্সটাইল ইয়ুথ কার্নিভাল ২.২। উক্ত আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশের অন্যতম জনপ্রিয় কিছু প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণ, টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স সোসাইটি এর সেন্ট্রাল টিম ও এক্সিকিউটিভ টিম এবং দেশের ২৫ টি টেক্সটাইল ইনস্টিটিউট এর প্রায় দুইশত শিক্ষার্থী।

পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠানটি। এরপর জাতীয় সঙ্গীত এর মাধ্যমে শ্রদ্ধা জানানো হয় দেশের ৩০ লাখ শহিদদের। এরপর রেড কার্পেট এর কার্যক্রম শুরু হয়। এটি মূলত যারা অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন তাদের থেকে সংক্ষিপ্ত অনুভূতি জানা। তারপর শুরু হয় পিঠা উৎসব। বিভিন্ন জেলার শিক্ষার্থীবৃন্দ তারা নিজ নিজ জেলার বিখ্যাত হাতের তৈরি পিঠা তৈরি করে নিয়ে আসে। এতে করে যেমন গ্রাম বাংলার ঐতিহ্য প্রকাশ পায় তেমনি ফুটে ওঠে একে অপরের উপর ভালবাসা, স্নেহ, ভ্রাতৃত্ববোধ।

একজন শিক্ষার্থী পড়াশোনার পাশাপাশি কতোটুকু দক্ষ তা প্রকাশ করার জন্য করা হয়েছিল এক্সহিবিশন এর ব্যবস্থা। এক্সহিবিশনে প্রর্দশন করা হয় টেক্সটাইল রিলেটেড বিভিন্ন পেইন্ট, হাতের কাজ, ডিজিটাল আর্টওয়ার্ক, ফটোগ্রাফি, শো পিস। যা দেখে মুগ্ধ হন অতিথিবৃন্দ। এছাড়াও ছিল সিভি বুথ, যার মাধ্যমে শিক্ষার্থীরা পরবর্তীতে জবের ক্ষেত্রে সুবিধা পাবে। তারপর শুরু হয় স্পোর্টস সেগমেন্ট, সেখানে থাকে ছেলে ও মেয়েদের জন্য আলাদা মজার মজার খেলা। এরই মধ্যে উপস্থিত হন অনুষ্ঠানের প্রধান অতিথিবৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হুরাইন হাই-টেক ফেব্রিকস লিমিটেড (যমুনা গ্রুপ) এর চীফ মার্কেটিং অফিসার আব্দুল হাকিম, এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভিশন টেক্সটাইলস লিমিটেডের সিইও ইঞ্জিঃ আজিজুল হক মিল্টন, স্ট্যান্ডার্ড গ্রুপ এর এসিস্ট্যান্ট ডিরেক্টর (পাবলিক রিলেশন) রাইজুল হক চৌধুরী, টেক্সাস ইঞ্জিনিয়ারিং কোঃ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার মোঃ আমিরুল ইসলাম, সফটেক্স লিমিটেডের ডিজিএম (প্রোডাকশন ও মার্কেটিং) আবুল বাসের, ,এপিলিয়ন গ্রুপের জেনারেল ম্যানেজার(এইচ.আর) মোহাম্মদ শওকত ইকবাল, ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটির টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের এসোসিয়েট প্রফেসর ও চেয়ারপারসন ইঞ্জিনিয়ার মোঃ আব্দুল বাসেদ মিয়া, ইউনিফিল কম্পোজিট ডায়িং মিল এর ম্যানেজার (ক্যাড) শওকত হোসেন সোহেল।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয় মধ্যাহ্ন ভোজের পর।দ্বিতীয় পর্বের উপস্থাপনায় ছিলেন এমডি রাশিদ এবং চৈতি দেবনাথ।

স্বাগত বক্তব্যে টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স সোসাইটি এর ফাউন্ডার রিফাতুর রহমান বলেন, ইন্ডাস্ট্রি এবং একাডেমির সমন্বয়ে স্টুডেন্টরা যাতে যোগ্য হয়ে ইন্ডাস্ট্রিতে যেতে পারে এবং ইন্ডাস্ট্রি ও যাতে সেটার সুফল ভোগ করতে পারে সেটাই টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স সোসাইটির উদ্দ্যেশ্য।

হুরাইন হাই-টেক ফেব্রিকস লিমিটেড (যমুনা গ্রুপ) এর চীফ মার্কেটিং অফিসার আব্দুল হাকিম শিক্ষার্থীদের সফ্ট স্কিল ডেভেলপমেন্ট নিয়ে কথা বলেন এবং ভবিষ্যতের জন্য নিজিকে প্রস্তুত করতে বলেন। তিনি আরও বলেন হুরাইন সর্বদা টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স সোসাইটির সাথে আছে।

ভিশন টেক্সটাইলস লিমিটেডের সিইও ইঞ্জিঃ আজিজুল হক মিল্টন কিভাবে একজন ভালো উদ্যোক্তা হয়ে নেতৃত্ব গ্রহন করা যায় সে বিষয়ে আলোচনা করেন। সেই সাথে তিনি যোগ করেন টেক্সটাইল সেক্টরে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে উন্নয়ন প্রয়োজন।

টেক্সাস ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার আমিরুল ইসলাম বলেন, বাংলাদেশে টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের জন্য অনেক সুযোগ রয়েছে। এরপর তিনি কি ধরনের সুযোগ রয়েছে এবং কিভাবে সুযোগ করে নিতে হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

এপিলিয়ন গ্রুপের জেনারেল ম্যানেজার(এইচ.আর) মোহাম্মদ শওকত ইকবাল বলেন, সঠিক ও যোগ্য মানুষকে খুঁজছেন ইপিলিয়ন গ্রুপ। এছাড়া জব ইন্টারভিউতে কোন বিষয় গুলোতে ফোকাস করা হয় সে বিষয়ে তিনি ধারণা দেন।

ইঞ্জিনিয়ার মোঃ আব্দুল বাসেদ মিয়া টেক্সটাইল সেক্টরের উন্নতির জন্য ইন্ডাস্ট্রি ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে সহযোগিতাপূর্ন মনোভাব এর দিকে গুরুত্বারোপ করেন।

ইউনিফিল কম্পোজিট ডায়িং মিল এর ম্যানেজার (ক্যাড) শওকত হোসাইন সোহেল বলেন, নতুন প্রজন্ম চায় কিভাবে দ্রুত উপরে ওঠা যায়, তাই তিনি বলেন ধৈর্য্য ধরে নিষ্ঠার সাথে কাজ করতে হবে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স সোসাইটি এর প্রতিষ্ঠাতা রিফাতুর রহমান মিয়াজী এবং চিফ অপারেটিং অফিসার এমডি. মোরশেদ আলী।

অনুষ্ঠানটির সহযোগী হিসেবে বেশকিছু সেগমেন্টে স্পন্সর করে। টাইটেল স্পন্সর হিসেবে হুরেইন হাই-টেক ফেব্রিকস লিমিটেড (যমুনা গ্রুপ), এডুকেশন পার্টনার ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি, গিফট পার্টনার ভিসন টেক্সটাইলস লিমিটেড, টেকনোলজি পার্টনার টেক্সাস ইঞ্জিনিয়ারিং কোঃ লি., মিডিয়া পার্টনার হিসেবে রাইজিং বিডি,টেক্সটাইল ফোকাস, ফটোগ্রাফি পার্টনার সাদিহান’স গ্যালারি,অনুষ্ঠানটির কো-স্পন্সর আজালতা প্রিন্টিং ও প্যাকেজিং, এ্যাপারেল ট্রিমস সলিউশন (এটিএস)। এছাড়াও ম্যাগাজিন পার্টনার ছিলো টেক্সটাইল ফোকাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here