নিটারের শিক্ষার্থীদের সমাবর্তন ও নবীনদের ওরিয়েন্টেশন

0
276
DU 53rd Convocation

নানান আনুষ্টানিকতার মধ্য দিয়ে সমাপ্ত হয়ে গেল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩ তম সমাবর্তন। সমাবর্তনে স্নাতকদের হাস্যোজ্জ্বল পদচারণে মুখর হয়ে উঠেছে গোটা ক্যাম্পাস। কালো রঙের বিশেষ গাউন-টুপি-কস্টিউম পরে নতুন সাজে সেজেছিলো স্নাতকেরা। ক্যাম্পাস ও হলের বিভিন্ন জায়গায় ছবি তোলা, সহপাঠীদের নিয়ে দল বেঁধে গল্প করা, ঘোরাঘুরিতে বেতিব্যস্ত ছিলো সবাই।

মুজিব বর্ষ উপলক্ষে ২০২০ সালের ৫ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে তখন সমাবর্তন অনুষ্ঠিত হয়নি। উল্লেখ্য যে,তখন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক মরণোত্তর ‘ডক্টর অব লজ’ ডিগ্রি দেওয়ার কথা ছিল। পরবর্তীতে ৭ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত ৫ ধাপে রেজিষ্টেশন প্রক্রিয়া শেষে রোজ শনিবার (১৯ নভেম্বর) বেলা ১১ টা ৫৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কার্জন হল প্রাঙ্গণ থেকে সমাবর্তনের শোভাযাত্রা শুরু হয়। এরপর ১২টায় কেন্দ্রীয় খেলার মাঠে শুরু হয় সমাবর্তনের মূল আনুষ্ঠানিকতা। সমাবর্তন অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক অধ্যাপক ড. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এসএম মাকসুদ কামাল, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার এবং বিভিন্ন অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন। সমাবর্তনে উপস্থিত ছিলেন বক্তা নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জঁ তিরোল। উক্ত সমাবর্তনে তাঁকে সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করা হয়।

Graduate of NITER-2022

আজকের ৫৩ তম সমাবর্তনে ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট ও গবেষক অংশ নিয়েছেন। অনুষ্ঠানে ১৩১ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ৯৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এম ফিল ডিগ্রি প্রদান করা হবে। অধিভুক্ত সাত কলেজের রেজিস্ট্রেশন করা গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সমাবর্তনে অংশগ্রহণ করছেন।

আজকের সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি ইউনিট অধিভুক্ত ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ(নিটার) এর প্রায় ৪’শতাধিক গ্র্যাজুয়েট ইঞ্জিনিয়ার অংশগ্রহণ করেছেন। ২৬ আগস্ট ২০১৯ থেকে ১৩ অক্টোবর ২০২২ পর্যন্ত বিভিন্ন পরীক্ষায় উত্তীর্ণ গ্র্যাজুয়েট ইঞ্জিনিয়াররা ৫৩ তম সমাবর্তনে অংশগ্রহণ করেছেন যা নিটারের জন্য এক মাইলফলক।

এদিকে নিটারের বি.এস.সি. ইন ইঞ্জিনিয়ারিং কোর্সে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। গত ২ সেপ্টেম্বর, ২০২২ তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষার পর ২৪ সেপ্টেম্বর হয় সাক্ষাতকারের পর পরবর্তীতে ২৯ সেপ্টেম্বর এর মেরিট লিস্টের ২ অক্টোবর, ২০২২ ভর্তি কার্যক্রম শুরুর পর রোজ সোমবার(১৪ নভেম্বর) নিটার ক্যাম্পাসের কনফারেন্স কক্ষে ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্টিত হয়। যেখানে ৫ ডিপার্টমেন্টের নতুন শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এসময় নিটারের অধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ জোনায়েবুর রশীদ (অধ্যাপক, ইইই ডিপার্টমেন্ট, ঢাকা বিশ্ববিদ্যালয়) সহ বিভিন্ন ডিপার্টমেন্টের সম্মানিত শিক্ষকরা উপস্থিত ছিলেন। সকাল ১০ টায় ডিপার্টমেন্ট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ১২ টায় ডিপার্টমেন্ট অফ ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং এবং দুপুর ২ টার সময় ডিপার্টমেন্ট অব ফ্যাশন ডিজাইন এন্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং, ডিপার্টমেন্ট অফ কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এবং ডিপার্টমেন্ট অফ ইলেক্ট্রিকাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং এর ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। সকল ডিপার্টমেন্ট এর ওরিয়েন্টেশন অনুষ্ঠান নিটার কনফারেন্স রুমে আয়োজন করা হয়।

২০২১-২০২২ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন

ওরিয়েন্টেশন শেষে শিক্ষার্থীদের নাস্তা ও কোর্স শিক্ষকের মাধ্যমে নিটার ক্যাম্পাস ঘুরে দেখানো হয়। আগামী ১৫ নভেম্বর ২০২২ তারিখ হতে স্ব স্ব ডিপার্টমেন্ট এর রুটিন অনুযায়ী ক্লাস কার্যক্রম শুরু হয়। সেই সাথে একই দিন হতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রেশন ফরম ও পূরণ করতে হয় নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের। ৪০ দিনের ভর্তি কার্যক্রম শেষে ১৫ তারিখ থেকে শুরু হয়েছে নিটারের ১২তম ব্যাচের লেভেল -১, টার্ম-১ এর ক্লাস।

বাঁধন মজুমদার

নিজস্ব প্রতিবেদক