Home Campus News পোশাকে দেশপ্রেমের চেতনা ফুটিয়ে তুলেছেন নিটারের ফ্যাশন ডিজাইনের শিক্ষার্থীরা

পোশাকে দেশপ্রেমের চেতনা ফুটিয়ে তুলেছেন নিটারের ফ্যাশন ডিজাইনের শিক্ষার্থীরা

মো. রিফাতুর রহমান মিয়াজী:

দেশপ্রেম প্রকাশের আয়োজন নানা মাধ্যমে হতে পারে। বাঙালি হিসেবে হৃদয়ে ধারণ করা দেশপ্রেমের চেতনা পোশাকে ফুটিয়ে তুলেছেন ফ্যাশন ডিজাইনের শিক্ষার্থীরা। মহান স্বাধীনতা দিবসকে সামনে রেখে ২য় বারের মত পোশাক ডিজাইন করেছে জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইনস্টিটিউট (নিটার) এর ফ্যাশন ডিজাইন এন্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ছাত্র-ছাত্রীরা।

ডিপার্টমেন্টটি নতুন হলেও, ইতিমধ্যে সৃজনশীল কাজের মাধ্যমে নিজেদের সাফল্যের পরিচয় দিয়ে যাচ্ছে। স্বাধীনতা দিবস উপলক্ষে তৈরি পোশাকের ডিজাইন দেখে মনে হয়েছে এটা ২য় বার নয়, অনেক অভিজ্ঞ ডিজাইনারদের সৃষ্টি। এবারের স্বাধীনতা দিবসে লাল-সবুজের প্রত্যয়ে ফুটে উঠেছে দেশপ্রেম প্রকাশের সে ভাবনাই।

মনের গভীরে দেশপ্রেম ধারণ করা শিক্ষার্থীরা পোশাকেও ফুটিয়ে তুলতে চায় মনের চিন্তাধারা। তাই তারা প্রথমে illustration এর মাধ্যমে আইডিয়া জেনারেট করে। তারপর প্যাটার্ন ও সুইং এর মাধ্যমে পোশাকগুলোর পুনাঙ্গ রূপ দেয়।

পোশাকটি ডিজাইন করেছেন ফ্যাশন ডিজাইন এন্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের ২য় বর্ষের শিক্ষার্থী কামরুল হাসান ও ইসরাত জাহান রিমি। মডেল হয়েছেন একই ডিপার্টমেন্টের আবু সাঈম শিহাব ও নিশাত শালিমা শালু।

ফটোসেশনেও শিক্ষার্থীদের চোখে দেশপ্রেম ও জাতীয়তাবোধের উদ্দীপ্ত ঝিলিক ও আত্মবিশ্বাস পরিলক্ষিত হয়েছে।তারা এই দেশকে ডিজাইনের মাধ্যমে নতুনভাবে সমৃদ্ধ করার প্রত্যয় ব্যক্ত করেছে। আগামীর স্বপ্নে নতুন প্রজন্ম অনাগত ভবিষ্যৎ আলিঙ্গনের অধীর প্রতিক্ষায়। ছাত্র-শিক্ষক সকলেরই বিশ্বাস, দেশসেরা বস্ত্র প্রকৌশল শিক্ষার এ প্রতিষ্ঠানটিই হবে তার সাফল্যের অংশীদার।

ফটোসেশনের স্থান: সাভারে নিটারের নিজস্ব ক্যাম্পাস

ফটোগ্রাফার : টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের শিক্ষার্থী মোরশেদ শিকদার ও আজমল ফুয়াদ খান রাকিন।

ডিজাইনটির সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন নিটারের ফ্যাশন ডিজাইন এন্ড অ্যাপারেল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের

টেকনিক্যাল অফিসার  অনামিকা মজুমদার ( শিক্ষক )

 

Senior Administratorhttp://fb.com/smmorshedshikder
Managing Editor of "Textileengineers.Org"

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author