Home Technology প্রযুক্তি যা আমাদের ইন্ডাস্ট্রিকে বদলে দিচ্ছে

প্রযুক্তি যা আমাদের ইন্ডাস্ট্রিকে বদলে দিচ্ছে

স্বাধীনতার লগ্ন থেকে বাংলাদেশ ছিল কৃষিনির্ভর অর্থনীতির দেশ। তখন সোনালি আশঁ খ্যাত পাটজাত দ্রব্য ও কাঁচামাল ছাড়া কোনো রফতানি পণ্য ছিল না। সেই শুষ্কাবস্থা থেকে তিলে তিলে গড়ে ওঠা পোশাক শিল্প আজ বাংলাদেশকে বিশ্বে নতুনভাবে পরিচয় করিয়ে দিচ্ছে। নানা চড়াই-উতরাই পার হয়ে দেশের পোশাক খাতকে শ্রমিক অসন্তোষ ও অস্থিতিশীল বিশ্ববাজার মোকাবেলায় রীতিমতো যুদ্ধ করতে হচ্ছে। দেশের অর্থনীতির জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ এই শিল্প খাতকে মানবীয়, অর্থনৈতিক ও প্রাকৃতিক চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে। ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নে যখন মেধানির্ভর অর্থনীতি গড়ে তুলতে প্রযুক্তিকায়নে গুরুত্ব দেয়া হচ্ছে, তখন এই খাতটি বলতে গেলে প্রদীপের নিচের অন্ধকারের মতো পরিকল্পনাহীনভাবে বেড়ে উঠছে। এই ক্ষেত্রে তথ্য প্রযুক্তিই কিন্তু এই পোশাক খাত এবং এই খাতের শ্রমিকদের জীবনে গতি এনে দিতে পারে।

কীভাবে ইনফরমেশন টেকনোলজি পোশাক শিল্পকে সারা বিশ্বের নিকট পৌঁছে দিচ্ছে এবং তার জন্য প্রযুক্তি সরবরাহকারী শীর্ষস্থানীয় ভারতীয় কোম্পানিগুলোর সাথেও একনজর মিলিত হওয়া যাক !!

তথ্য প্রযুক্তি ইলেকট্রনিকভাবে তথ্য সংরক্ষণ, গ্রহণ এবং প্রেরণকে বোঝায়। কর্মীদের উপস্থিতি থেকে চালানের মুক্তি অবধি আজ পোশাক শিল্পে আইটি একটি বিশাল ভূমিকা পালন করে। আমাদের যেখানেই রিয়েল টাইম ডেটা / তথ্য প্রয়োজন সেখানে আইটি হ’ল একটি প্রয়োজনীয় হাতিয়ার কারণ এটি কাজটিকে আরও বেশি পরিচালনাযোগ্য ও সহজ করে তুলেছে। এই নিবন্ধটি তথ্য প্রযুক্তি পোশাক শিল্পকে ব্যাহত করছে।

বর্তমানের ফাস্ট ফ্যাশনের যুগে, পোশাক তৈরির কাজের মডেলগুলিকে পরিবর্তন করার প্রয়োজন তৈরি করেছিল। সময় হ্রাস এবং ব্যয় সহ আরও উন্নত মানের চাহিদার জন্য পোশাক তৈরির জন্য অন্য পদ্ধতির প্রয়োজন। এই সরবরাহ শীঘ্রই প্রযুক্তি সরবরাহকারীরা তাদের প্রফিট মার্জিন বৃদ্ধি করার সময় তাদের ক্রেতাদের কাঙ্ক্ষিত চাহিদা সরবরাহ করতে উ্ৎপাদনকারীদের সহায়তা করেছিল। আইটি এবং অন্যান্য প্রযুক্তিগুলি ঐতিহ্যবাহী উৎপাদন প্রক্রিয়াগুলিকে নতুন উপায়ে রূপান্তর করতে বিশাল ভূমিকা পালন করেছিল। আমেরিকা যুক্তরাষ্ট্র, জার্মানি এবং ফ্রান্সের মতো প্রযুক্তি সরবরাহকারী শীর্ষস্থানীয় সংস্থাগুলি সিম্বস, উদটিয়াটকের মতো কয়েকটি ভারতীয় সরবরাহকারী ছাড়াও তাদের সমাধান নিয়ে শিল্পে পরিবর্তন আনছে।

সিম্বস, একটি ভারতীয় প্রযুক্তি পরামর্শ এবং সমাধান সংস্থা, পোশাক শিল্পকে তার উৎপাদন এবং খুচরা প্রযুক্তি উভয় সমাধানে সহায়তা করছে। পোশাক তৈরির ক্ষেত্রে, নমুনা তৈরির প্রক্রিয়াতেই বেশিরভাগ সময় সাশ্রয় করা যায়। সিম্বস সংস্থার ব্রাউজওয়্যার থ্রি ডি অ্যাপারেল ডিজাইন স্যুট প্ল্যাটফর্ম তৈরি করেছে যা বাস্তবসম্মত থ্রি ডি প্রোটোটাইপিং সহ নির্মাতাদের দলকে সহযোগিতায় কাজ করার অনুমতি দেয়। ক্লাউড-ভিত্তিক সিস্টেমটি দলের এবং বহিরাগত দলের (ক্রেতাদের) প্রত্যেকের জন্য ডেটা উপলব্ধ করার মঞ্জুরি দেয়। অর্থাৎ, তাঁদের ডিজাইন দেখার জন্য আপনি তাঁদের এই প্ল্যাটফর্ম এ এক্সেস নিতে পারবেন।

প্রযুক্তিটি বিভিন্ন বৈশিষ্ট্য নিয়ে আসে যা তাদের জন্য পুরো প্রক্রিয়াটি সহজ করে দেয়। ব্রাউজওয়্যার ডিজাইনের সরঞ্জাম (লোটা) এবং এর প্যাটার্নমেকিং এবং সিমুলেশন সলিউশন (ভি-স্টিচার) স্টাইলজোন, এখন একটি সাধারন প্ল্যাটফর্মের সাথে যুক্ত হয়েছে যা কারখানার জন্য নির্ধারিত সীমিত উৎপাদন সংক্রান্ত নির্দেশাবলীকে আরও ভাল যোগাযোগ এবং সহযোগিতা করতে সহায়তা করে।

সহজ এবং সরলীকৃত ইন্টারফেসটি ব্যবহারকারীদের প্রশিক্ষণ ছাড়াই দ্রুত শিখতে এবং সরঞ্জামটি ব্যবহার করতে অনেক সাহায্য করে। সিস্টেমটি ফ্যাশন ডিজাইনের যথার্থতা যুক্ত করতে থ্রি ডি এবং দ্বি মাত্রিক স্টাইলিংয়ের মধ্যে সহজ ন্যাভিগেশনকেও অন্তর্ভুক্ত করেছে। বলে রাখা ভালো যে, এটি একটি ইনবিল্ট টেক প্যাক সিস্টেম।

ফাইল এবং ডেটাগুলির সমস্ত সহযোগিতা এবং ভাগ করে নেওয়ার সরঞ্জাম এর মাধ্যমে সম্পন্ন হয় যা ওয়েব এবং মোবাইলের জন্য একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম হিসেবে পরিচিতি লাভ করে। এটি এমন একটি পরিবেশ তৈরির মাধ্যমে থ্রি ডি ডিজাইনগুলি দেখার অনুমতি দেয় যেখানে ডিজাইনার থেকে মার্চেন্ডাইজিংয়ের প্রক্রিয়াতে থাকা সকলেই এতে অ্যাক্সেস পেতে পারে।

✅ Writer information:

Shakil Islam Ashik
Primeasia University
Batch: 193
Campus Core Team Member (TES)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.