Home Life Style & Fashion অবশেষে বিশ্বে প্রথম ভাইরাস কিলার ফেব্রিকের উদ্বোধন বাংলাদেশে

অবশেষে বিশ্বে প্রথম ভাইরাস কিলার ফেব্রিকের উদ্বোধন বাংলাদেশে


রুট গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ গত ৩ জুলাই অনলাইনে উদ্বোধন করেছে সুইস প্রযুক্তি সহায়তায় উদ্ভাবিত স্বাস্থ্য সুরক্ষায় “করোনা কিলার”। বাংলাদেশের গার্মেন্টস খাতের জন্য এটা বিশাল এক মাইলফলক। এই ধরনের উদ্যোগে মাধ্যমে বাংলাদেশের পোশাক শিল্পকে আরো এক ধাপে এগিয়ে নিয়ে গেল বিশ্বের দরবারে। 


ভাইরাস কিলার ফেব্রিকের সুবিধাসমূহঃ

১. ব্যাক্তিগত ব্যাবহারের পাশাপাশি এই ফেব্রিক বিভিন্ন কাজে ব্যাবহার করা যাবে।

২. হাসপাতালে ব্যাবহৃত প্রচলিত কাপড়ের বিকল্প হিসেবে এই ফেব্রিক ব্যবহার করতে পারি।

৩. গবেষকদের ধারণা মতে, এই প্রযুক্তির কাপড় করোনার পাশাপাশি ইনফ্লুয়েঞ্জা এবং অন্যান্য ভাইরাসের বিরুদ্ধেও কার্যকর বলে ভাইরাস  ছড়িয়ে পড়ার গতি কমে আসবে

৪. প্রস্তুতকারক প্রতিষ্ঠানের দাবি এই কাপড় মাত্র ২ মিনিটে ৯৯.৯৯% ভাইরাস দমাতে সক্ষম।

৫. Antimicrobial textile treatment সমৃদ্ধ হবার জন্য এটি ২০ বার ধৌত করার পরো কার্যকরী থাকে।৬. বিদেশে এই ফেব্রিক ব্যাপক চাহিদা সৃষ্টি করা সম্ভব, যার ফলে আমরা বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবো।


ভবিষ্যতে এই বিশেষ ধরনের কাপড় ব্যবহার করে পিপই, মাস্ক, আইসোলেশন পোশাক, শার্ট, প্যান্ট সব ধরনের পোশাকে এই ভাইরাস কিলার ফেব্রিক দিয়ে তৈরী করার চিন্তা ভাবনা চলছে। যার ফলে আমাদের পোশাক নতুনত্বের ছোঁয়া পাবো এবং বিশ্বে পোশাক শিল্পে যে প্রতিযোগীতা চলছে  সেই ক্ষেত্রে বাংলাদেশ পোশাক শিল্পে এই নতুন ফেব্রিক  উৎপাদনে মাধ্যমে  আরো এক ধাপ এগিয়ে গেলো।


তথ্যসূত্রঃ Defence Research Forum


Writer Information MD Mehedy Hasan Department of Textile Engineering ( 3rd Batch)Jashore University of Science and Technology 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author