Thursday, June 13, 2024
More
    HomeCottonঅরগানিক কটনের তেলেসমাতি! পর্ব-১

    অরগানিক কটনের তেলেসমাতি! পর্ব-১

    অরগানিক সুতা উত্পাদনকারী দেশ হিসাবে নিজেদের আসন পাকা-পোক্ত করা এবং বিশ্বব্যাপী প্রতিযোগিতার জন্য বাংলাদেশ তার নিজস্ব টেক্সটাইল শিল্পকে এগিয়ে নিয়ে যাওয়া পাশাপাশি পোশাক খাতকে এমন একটা পর্যায়ে পৌছানো যেখানে দাড়িয়ে টেক্সটাইল শিল্পকে পিছনে ফিরে তাকাতে হবে না- এরকমই একটা মোটিভ নিয়ে হয়ত আমাদের টেক্সটাইল শিল্প এগিয়ে যাচ্ছে। এক্ষেত্রে লক্ষনীয় বিষয়টি হলো -এখনো পর্যন্ত পরিবেশকে প্রভাবিত না করে কোনও পণ্য তৈরি করা সম্ভব হয়নি।। এর মধ্যে, এই ক্ষতিকর প্রভাবগুলোকে সর্বনিম্ন পর্যায়ে নিয়ে আসাই আপাতত লক্ষ্য হয়ে দাড়িয়েছে কিংবা অরগানিক তুলা (OC) চাষের মূল লক্ষ্য হিসাবে পরিণত হয়েছে। অরগানিক পণ্যগুলোর ধারণা সেই 1900 সাল থেকেই প্রচলিত অর্থ হিসাবেই নিজেকে আত্ম প্রকাশ করে আসছে, তবে গত দশক থেকে OC( Organic Cotton) বেশ অগ্রাধিকার পেয়েছে।পরিবেশের উপর ক্ষতিকর প্রভাব হ্রাস করার সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হল OC ধারণাটি অনুসরণ করে “দূষণ প্রতিরোধ”।

    প্রচলিত তুলা চাষের সমস্যাগুলো হলো: পরিবেশ সংক্রান্ত সমস্যা; যেমন বায়ু, শব্দ, জমি এবং পানি দূষণ, বৈশ্বিক কীট; বিশ্বব্যাপী সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে।

    দীর্ঘদিন ধরে উন্নত এবং শিল্পপ্রধান দেশগুলো পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ এবং হ্রাস করার জন্য সম্ভাব্য সকল উপায়ে চেষ্টা করে আসছে। গত কয়েক বছর ধরে, উন্নয়নশীল এবং স্বল্পোন্নত উন্নয়নশীল দেশগুলি পরিবেশ সংক্রান্ত বিষয়ে তাদের আগ্রহ দেখিয়েছে। পরিবেশ দূষণের উপর নিয়ন্ত্রণ বলতে বুঝায়, স্বাস্থ্যের ঝুঁকি, মানুষ, প্রাণী এবং গাছপালার রোগের নিয়ন্ত্রণ এবং প্রাণীর জন্য নিরাপদ বাসস্থানের পূর্ন নিরাপত্তা দেয়া।

    টেক্সটাইল এবং পোশাক (টিএন্ডসি) খাতটি শিল্প খাতের অন্যতম বড় পরিবেশ দূষণকারী। টেক্সটাইল শিল্প মূলত কৃষি ব্যবস্থার উপর নির্ভরশীল। আমরা কৃষিক্ষেত্রের মাধ্যমে সুতা পাই। তুলা টি ও সি শিল্পে সর্বাধিক গুরুত্বপূর্ণ এবং বহুল ব্যবহৃত কাঁচামাল। এটি (সুতা) বিশ্বব্যাপী ফাইবারের চাহিদার প্রায় 50% সরবরাহ করে। টেক্সটাইল শিল্পে সুতার ফাইবারগুলোকে প্রক্রিয়াজাত করা হয় এবং শেষ পর্যন্ত আমরা আমাদের পোশাকটি তা পাই।

    প্রচলিত পদ্ধতিতে তুলার চাষ করা হলে এটি পরিবেশকে (মাটি, জল এবং বায়ু দূষণ, মাটির ক্ষয়) দূষিত করে এবং স্টেকহোল্ডারদের ক্ষতি করে (কৃষক, উত্পাদক এবং গ্রাহকদের স্বাস্থ্যের ঝুঁকি, প্রাণী ও গাছপালা হত্যা)। কারণ, সার, কীটনাশক এবং কীটনাশক প্রচলিত তুলার চাষে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। পরিসংখ্যান অনুসারে, প্রচলিত তুলার ফসল বিশ্বের আবাদকৃত অঞ্চলগুলির 3% দখল করে আছে তবে 25% কীটনাশক এবং 10% কীটনাশক বিশ্বে প্রতিনিধিত্ব করে। এই কারণে; তুলা বিশ্বের সবচেয়ে কীটনাশক নির্ভর ফসল (ভুট্টা এবং সয়াবিন চাষের পরে) এবং কৃষিক্ষেত্রের অন্যতম বৃহত্তম পরিবেশ দূষণকারী। তুলা ক্রমবর্ধমান বিশ্বের বার্ষিক পানির ব্যবহারের 2.6% অংশ।
    দেখা গেছে যে প্রচলিত তুলার তৈরি একটি বেসিক টি-শার্টের জন্য 1/4 পাউন্ড ক্ষতিকারক রাসায়নিক (কীটনাশক, কীটনাশক, প্রক্রিয়াকরণ রাসায়নিক, রঞ্জক, সহায়ক) প্রয়োজন হয় যখন একটি জিনসে 1/3-পাউন্ড ক্ষতিকারক রাসায়নিক রয়েছে। এর অর্থ দাড়ায়, যদি কেউ কেবল একটি জিন্স এবং টি-শার্ট পরে থাকে তবে সে অর্ধ পাউন্ডেরও বেশি কেমিক্যাল পড়ে আছে। সিসাল্ট (অরগানিক পোশাক সংস্থা) অনুসারে, তুলোকে টি-শার্টে রূপান্তর করার ক্ষেত্রে ৮000 টির মতো রাসায়নিক পন্য ব্যবহার করা হয়। কোনও মানুষের পোশাকের শার্টের জন্য ফাইবার বাড়াতে 414.5 গ্যালন (1570 লিটার) জল প্রয়োজন।

    প্রচলিত তুলো চাষ পুরোপুরি আমাদের পরিবেশ এবং মানব স্বাস্থ্যের ক্ষতি করেই চলেছে। তুলা চাষের জন্য একটি সর্বোত্তম পদ্ধতি রয়েছে, যা পরিবেশ ও মানুষের প্রতি শ্রদ্ধাশীল হয়ে নাটকীয়ভাবে সর্বোত্তম মানের তুলা সরবরাহ করে। বলছিলাম অরগানিক কৃষির (অরগানিক তুলা চাষ) কথা। OC এমন পদ্ধতি এবং উপকরণ ব্যবহার করে জন্মে যা পরিবেশের উপর কম প্রভাব ফেলে। OC বায়ো-কটন নামেও সুপরিচিত। সামাজিক ইস্যুগুলোর (যেমন পরিবেশ সুরক্ষা, টেকসই উন্নয়ন) এবং সচেতনতা (স্বাস্থ্যের ঝুঁকি) এর কয়েকটি পয়েন্ট বিবেচনা করে OC দিয়ে তৈরি টেক্সটাইল পণ্য কিনতে গ্রাহকরা বেশি ঝুকবে তবে সেটার জন্য প্রয়োজন সঠিক পদক্ষেপ।এই মূহূর্তে অামাদের অরগানিক তূলা বা OC এর সর্বোচ্চ ব্যাবহার নিশ্চিত করতে হবে তবেই হয়ত সূদূর ভবিষ্যৎ তুলা বা কটন চাষ আরো সমৃদ্ধশীল হবে পাশাপাশি পৃথিবীও দূষণের মুখ কম দেখবে …….

    (চলবে….)

    সোর্সঃTextile Today

    খালেদুর রহমান সিয়াম
    নবম ব্যাচ, ডিপার্মেন্ট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং,
    জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষনা ইনন্সিটিউট (নিটার)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments