Thursday, June 13, 2024
More
    HomeTechnical Textileঅরেঞ্জ ফাইবার-"কমলার খোসা থেকে ফাইবার"

    অরেঞ্জ ফাইবার-“কমলার খোসা থেকে ফাইবার”

    কমলা একটি জনপ্রিয় খাবার।এটিকে আমরা সাধারণত ফল হিসেবেই চিনি।আমরা কী কখনো ভেবে দেখেছি!- কমলা খাবার পরে যে খোসাটা ফেলে দেই সেখান থেকে পোশাক তৈরি সম্ভব। হ্যাঁ, অবাক হলেও সত্যি- কমলার খোসা থেকে ফাইবার তৈরি হয়, যেটি আমাদের টেক্সটাইল সেক্টরে সম্ভবনার নতুন একটি খাত। খোসাতে যে পাতলা আশঁ থাকে সেখান থেকেই তৈরি করা যায় ফাইবার।


    কমলা গাছের বৈজ্ঞানিক নাম Citrus reticulata. ইংরেজি নাম Mandarin Orange.এটি Rutaceae পরিবারের এবং Citrus গোত্রের অন্তর্ভুক্ত।
    অরেঞ্জ ফাইবার?অরেঞ্জ ফাইবার হলো এমন একধরনের ফাইবার যা তৈরি করা হয় কমলা বা লেবু জাতীয় ফলের খোসা থেকে।কমলা থেকে সেলুলোজ আলাদা করে কেমিক্যাল মিশিয়ে এই ফাইবার তৈরি করা হয়।
    ইটালিয়ান কোম্পানিরা কমলা/সাইট্রাস জাতীয় ফলের খোসা থেকে ফাইবার তৈরির কাজ করছে। অরেঞ্জ / সাইট্রাস জাতীয় ফলের খোসা থেকে সাস্টেইনেবল ফেব্রিক আবিস্কার এবং ডেভলপমেন্ট নিয়েও কাজ করছে কোম্পানিগুলো। বিশ্ববিখ্যাত ব্র্যান্ড H&M এর “global change Award” এর একটি কম্পিটিশনে এই আইডিয়া এসেছে যে-কমলার খোসা থেকে ফাইবার তৈরি করা যাবে।কমলার খোসা থেকে সেলুলোজ আলাদা করে কেমিক্যালের মাধ্যমে প্রসেসিং করে তৈরি হবে এই ফাইবার।একটি ইটালিয়ান সংস্থা যা জুস বাই-প্রোডাক্ট অরেঞ্জ ফাইবার থেকে ফ্যাশনের জন্য টেকসই কাপড়গুলো পেটেন্ট করে এবং তৈরি করে থাকে।


    বর্তমানে জামা ও টি-শার্টের মতো ফ্যাশনসম্মত পোশাক তৈরি করা হয় এই ফাইবার থেকে। এই ফাইবার টি রিজেনারেটেড যা আবার বায়োডিগ্রেইডেইবল। এখান থেকে উচ্চ মানের ফেব্রিক পাওয়া যায় যেটি অনেক টেকসই এবং ফ্যাশন ব্র্যান্ডের উদ্ভাবনের জন্য প্রয়োজন। এই ফাইবার জামা-কাপড় বা টি-শার্টের মতো ফ্যাশনেবল প্রোডাক্ট গুলোতে ব্যবহারের ফলে রেশম পোকার উপর অত্যাচারটাও কমে যাবে।
    অরেঞ্জ ফাইবার-এটি একটি পরিবেশবান্ধব টেকসই ক্যাপসুল। এটি ন্যাচারাল ফাইবারের একটি অংশ। বিশ্বের প্রথম সাইট্রাস ফলের ফ্যাব্রিক হচ্ছে অরেন্জ ফাইবার।এই ফাইবারের তৈরী পোশাক গুলো অনেক আরামদায়ক হয়ে থাকে। বিভিন্ন উন্নতমানের টি-শার্টে এমনকি খেলোয়াড়দের তৈরি কাপড়েও এই ফাইবার ব্যবহার করা হয়।


    প্রতি বছর আমরা প্রায় ৭০০ মিলিয়ন টন ফ্রুটস ওয়েস্টেজ ফেলে দেই। এই ফ্রুটস ওয়েস্টেজ থেকে এখন বায়োডিগ্রেইডেইবল সাস্টেইনেবল ফেব্রিক তৈরী করার সুযোগ আছে। তাই, আমাদের এখন বড় চ্যালেন্জ হচ্ছে এই শিল্পের স্কেল আপ এবং বিনিয়োগ বাড়ানো।এই শিল্পটি প্রসারের জন্য উদ্যোক্তা,দক্ষ জনশক্তি এবং বিনিয়োগ প্রয়োজন।এই ফাইবার ভবিষ্যৎ টেক্সটাইলখাতে এনে দিতে পারে নতুন দিগন্ত।

    #writer
    Ehsanul Islam Hasan
    National Institute Of Textile Engineering And Research(NITER)10 BatchDepartment:Textile Engineering

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments