Home Textile Manufacturing Garments & Apparel আইসল্যান্ডের ঐতিহ্য "Lopapeysa"

আইসল্যান্ডের ঐতিহ্য “Lopapeysa”

Lopapeysa এক ধরনের আইসল্যান্ডিক সোয়েটার। Lopa অর্থ হচ্ছে উল, Peysa অর্থ হচ্ছে সোয়েটার, অর্থাৎ Lopapeysa অর্থ দাঁড়ায় উলের তৈরি সোয়েটার অথবা এই সোয়েটারকে আইসল্যান্ডিক সোয়েটার ও বলা হয়।আইসল্যান্ডিক স্টাইলের এই সোয়েটারের উত্থান এমন এক সময়ে যখন পুরনো এবং প্রচলিত আইসল্যান্ডিক পোশাকের জায়গা দখল করে নিয়েছিলো আমদানি করা নতুন নতুন স্টাইলের পোশাক এবং তার সাথে সাথে লোকেরা প্রচুর দেশীয় উলের(Icelandic Wool) ব্যবহারের জন্য নতুন নতুন উপায়ের সন্ধান শুরু করে।ঠিক তখন থেকেই এই আইসল্যান্ডিক সোয়েটার “Lopapeysa” এর ডিজাইনটি আইসল্যান্ডীয় সাংস্কৃতিক পরিচয়ে জাতীয় আইকনে পরিনত হয়েছে।

Lopapeysa যার বহুবচন হচ্ছে Lopapeysur, যা একটা যৌগিক শব্দ। Lopapeysur তৈরির জন্য নির্দিষ্ট ধরনের আনস্পান (Unspun) সুতা প্রথাগত ভাবে ব্যবহৃত হয়, যাকে বলা হয় Lopi এবং Peysa হচ্ছে সোয়েটার,জাম্পার,পুলওভার। শব্দের আক্ষরিক অর্থ হিসেবে বলা হয় “Lopi দিয়ে তৈরি সোয়েটার”

এই সোয়েটারটি জোয়াল ডিজাইন(Yoke Design) এর বৈশিষ্ট্যসম্পন্ন। এই জোয়াল ডিজাইন (Yoke Design) দ্বারা বোঝানো হয় খোলা ঘাড়ের চারপাশে প্রশস্ত আলংকারিক বৃত্ত।সোয়েটারটি একটি অ-বিবিধ বৃত্তে (Non-Varying Circle) বোনা হয়। যার অর্থ বুঝায় এটি জিপারযুক্ত না থাকায় সামনের এবং পেছনের মধ্যে কোন পার্থক্য থাকে না। সোয়েটারটি বৃত্তাকার সুঁচ ব্যবহার করে বোনা হয় এবং কাধের পাশ দিয়ে Yoke Design ব্যবহার করা হয়। ব্যবহৃত সুতা, Lopi, আইসল্যান্ডীয় ভেড়ার পশম থেকে তৈরি করা হয়। Lopi সুতাটি কাটা হয়না তাই এর বায়ুধারন ক্ষমতা অন্যান্য সুতার চেয়ে বেশি ফলস্বরূপ রয়েছে ভালো ইনসুলেশন বৈশিষ্ট্য।যার জন্য অন্যান্য কাটা সুতার থেকে Lopi সুতাকে পরিচালনা করা কঠিন।আইসল্যান্ডীয় উল উষ্ণতা,সল্পতা এবং নিরোধক ক্ষমতার জন্য আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছে কারণ এই আপনি যখন ভিজে থাকবেন তখনও এটি আপনাকে উষ্ণ রাখবে। ব্যবহৃত রঙ কৃত্রিম হতে পারে,তবে ডায়িং করা ছাড়াও বিভিন্ন কালারের উল পাওয়া যায় এবং এদের চাহিদা ও অনেক বেশি। মূলত সোয়েটারটি হেম,কব্জি এবং জোয়াল (Yoke) এর দুটি রঙ এর প্যাটার্ন ব্যান্ড যুক্ত ছিলো। একবিংশ শতাব্দীতে এসে এটি এতটাই পরিবর্তিত হয় যে কেবল জোয়াল (Yoke) ই প্যাটার্নযুক্ত হয়।

আইসল্যান্ডীয় উলের অভ্যন্তরীণ এবং বাইরের তন্তুগুলোর একটি পৃথক সংমিশ্রণ রয়েছে।বাইরের তন্তুগুলো লম্বা,চকচকে,শক্ত এবং জলপ্রতিরোধী হয়,তবে অভ্যন্তরীণ অংশগুলো সুক্ষ্ম, নরম এবং অন্তরক হয়। ঠান্ডা থেকে উচ্চ প্রতিরোধ ক্ষমতা রয়েছে। আইসল্যান্ডের ভেড়ার আরও একটি আকর্ষণীয় বৈশিষ্ট্য হলো এরা প্রাকৃতিক ভাবে বিভিন্ন রঙের হয়ে থাকে যেমন কালো, ধুসর এবং বাদামী তার পাশাপাশি সাধারণ সাদা।যার জন্য অনেক সময় উলের ডায়িং করানোর প্রয়োজন হয় না।যার জন্য Lopi সুতার ব্যবহার আইসল্যান্ডিক নিটওয়্যার উৎপাদনেও এক বিশেষ ভুমিকা রাখছে।

তথ্যসূত্রঃ উইকিপিডিয়া

লেখক:

মোহাম্মদ আরশিল আজীম
Batch: 201
Department of Textile Engineering
BGMEA University of Fashion & Technology(BUFT)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author