ইন্টারলাইনিং এর প্রাথমিক আলোচনা (পর্ব-১)

0
1144

ইন্টারলাইনিং:

পোশাকের কোনো অংশকে সুদৃঢ় করার জন্য কিংবা কাঙ্ক্ষিত আকৃতি দেওয়া ও পোশাককে শক্তিশালী করে তৈরি করার জন্য দুই বা ততোধিক ফেব্রিকের মধ্যে যে এক্সেসরিজ ব্যবহার করা হয় তাকে ইন্টারলাইনিং বলা হয়। এটি মূল ফেব্রিকের মাঝে স্যান্ডউইচের মতো কাজ করে।

ইন্টারলাইনিং এর ব্যবহার:

কোনো কাপড় পানিতে ভেজানোর ফলে সেটি কুচকিয়ে(shrinkage) যায়।ফলে পোশাকের বাহ্যিক সৌন্দর্য নষ্ট হয়।পোশাকের নির্দিষ্ট কিছু অংশকে দৃঢ় এবং আরো টান টান অবস্থা প্রদর্শনের জন্য এর সাথে কিছু শক্ত কাপড় সংযোজন করে দেওয়া হয়।সাধারণত পোশাকের কলার,কাফ,ওয়েস্ট ব্যান্ড,ফেসিং,কোটের সম্মুখে,ফতুয়ার কলার ইত্যাদিতে ইন্টারলাইনিং ব্যবহার করা হয়।

শ্রেণিবিভাগ: ইন্টারলাইনিংকে প্রধানত ২ ভাগে ভাগ করা যায়-

১.সিউন (sewn) বা নন ফিউজিবল (non-fusible) ইন্টারলাইনিং 
২.ফিউজিবল ইন্টারলাইনিং (fusible)

সিউন ইন্টারলাইনিং: যে সকল ইন্টারলাইনিং পোশাকের মূল কাপড়ের সাথে সেলাই করে জোড়া লাগানো হয়,তাদের সিউন ইন্টারলাইনিং বলে।এটি প্রাচীনকাল থেকে  ব্যবহার করা হচ্ছে।একাধিক ply ফেব্রিক একত্রিত করে ও ঘন ঘন সেলাই করে সিউন ইন্টারলাইনিং তৈরি করা হয়। এর মধ্যে স্টার্চ জাতীয় মাড় দিয়ে দৃঢ়তা বৃদ্ধি করা হয়।

ফিউজিবল ইন্টারলাইনিং: যে সকল ইন্টারলাইনিং মূল কাপড়ের সাথে তাপ ও চাপের মাধ্যমে জোড়া লাগানো হয়,তাকে ফিউজিবল ইন্টারলাইনিং বলে।জামার কলার বা কোটের সম্মুখে সিউন ইন্টারলাইনিং লাগানো হলে তা কুঁচকে যেতে পারে এবং সেলাই লাইন বরাবর সিম পাকারের সৃষ্টি হতে পারে।এ সকল অসুবিধা দূর করার জন্য এর বিকল্প হিসেবে ফিউজিবল ইন্টারলাইনিং ব্যবহার করা হয়।

সিউন ইন্টারলাইনিং এবং ফিউজিবল ইন্টারলাইনিং এর মধ্যে বেশকিছু পার্থক্য রয়েছে:

১.একাধিক ply ফেব্রিক একত্রিত করে ও ঘন ঘন সেলাই করে সিউন ইন্টারলাইনিং তৈরি করা হয়।ফিউজিবল এর ক্ষেত্রে তাপ ও চাপের সাহায্যে  মূল কাপড়ের সাথে জোড়া লাগানো হয়।
২.সিউন এর ক্ষেত্রে স্টার্চ জাতীয় মাড় দিয়ে এর দৃঢ়তা বৃদ্ধি করা হয়। ফিউজিবলে বিভিন্ন ধরনের রেজিন ব্যবহার করা হয়।
৩.সিউন ইন্টারলাইনিং সেলাই এর মাধ্যমে লেগে থাকে।অপরদিকে ফিউজিবল গলিত রেজিন আঠার ন্যায় লেগে থাকে।
৪.সিউনের ক্ষেত্রে তাপ ও চাপের প্রয়োজন হয় না।ফিউজিবল এর ক্ষেত্রে প্রয়োজন হয়।
৫. আগুন প্রতিরোধক পোশাক তৈরিতে সিউন ইন্টারলাইনিং বেশি ব্যবহৃত হয়।অন্যদিকে সকল ধরনের পোশাকে ফিউজিবল ইন্টারলাইনিং ব্যবহৃত হয়।
৬.সিউন ইন্টারলাইনিং এ শ্রমিক খরচ বেশি এবং সময় বেশি লাগে।ফিউজিবল এ শ্রমিক কম এবং তুলনামূলকভাবে অল্প সময় লাগে।

লেখক:

তানভির আহামেদ ফাহাদ
বুটেক্স 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here