Thursday, February 29, 2024
More
    HomeRMGইন্টারলাইনিং এর প্রাথমিক আলোচনা(৩য় পর্ব)

    ইন্টারলাইনিং এর প্রাথমিক আলোচনা(৩য় পর্ব)

    বিভিন্ন প্রকার ফিউজিবল ইন্টারলাইনিং এবং এর গুণাবলি :

    ১.পলিইথিলিন কোটেড ইন্টারলাইনিং:এ ধরনের ইন্টারলাইনিং এর মধ্যে রেজিন হিসেবে পলিথিনের আবরণ থাকে।ইন্টারলাইনিং এর মূল কাপড়ের উপর পলিথিনের আবরন বিভিন্ন পরিমাণের হতে পারে।পলিথিনের আবরণের পরিমাণের উপর উহার গুণাগুণ কম বেশি হয়ে থাকে।যেমনঃ আবরণের পরিমাণ যত বেশি হবে ঐ ইন্টারলাইনিং ফিউজ করার পর ফিউজড তত শক্ত হবে।এ প্রকারের ইন্টারলাইনিং দ্বারা তৈরিকৃত পোশাক পানি দিয়ে ধৌত করা যায় তবে ড্রাই ক্লিনিং করা যায় না।তবে রেজিনের আবরণ বেশি হলে ড্রাই ক্লিনিং করা যায়।সাধারণত পোশাকের কলারে এটি ব্যবহার করা হয়।

    ২.পলিপ্রপাইলিন কোটেড ইন্টারলাইনিং:এটি মূলত পলিইথিলিন কোটেড ইন্টারলাইনিং এর কাছাকাছি  তবে অপেক্ষাকৃত অধিক তাপমাত্রায় ফিউজ করতে হয়।যেসকল পোশাক পানি দিয়ে ধৌত করা হয় ঐ সকল পোশাকের মধ্যে এ শ্রেণির ইন্টারলাইনিং ব্যবহার করা হয়।

    ৩.পলিএমাইড কোটেড ইন্টারলাইনিং:এ শ্রেণির ইন্টারলাইনিং এর মূল কাপড়ের উপর বিভিন্ন প্রকার পলিএমাইড রেজিন বিভিন্ন পরিমাণে ব্যবহার করা হয়।যে সকল পোশাকে ড্রাই ক্লিনিং করা হয় সেগুলোতে এটি ব্যবহার করা হয়।তবে যে সকল পোশাক ৬০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রার নিচের পানিতে ধৌত করা হয় ঐ সকল পোশাকেও ব্যবহার করা যেতে পারে।

    ৪.পলিয়েস্টার কোটেড ইন্টারলাইনিং:এতে রেজিন হিসেবে পলিয়েস্টার কোটিং ব্যবহার করা হয়।পলিয়েস্টার কোটিং এর পরিমাণের উপর ইন্টারলাইনিং এর গুনাগুন এর তারতম্য নির্ভর করে।এ শ্রেণির ইন্টারলাইনিং সকল ধরনের পোশাকেই ব্যবহার করা যায়।কারণ পানি দিয়ে ধৌত করলে কিংবা ড্রাই ক্লিনিং করলে ইন্টারলাইনিং এর কোনো   ক্ষতি হয় না।তাই একে আদর্শ ইন্টারলাইনিং বলা হয়ে থাকে। এর মূল্য অপেক্ষাকৃত বেশি থাকে।

    ৫.পি ভি সি কোটেড ইন্টারলাইনিং:ইন্টারলাইনিং এর মূল কাপড়ের উপর পলিভিনাইল ক্লোরাইড(PVC) এর কোটিং বিভিন্ন পরিমাণে ব্যবহার করা হয়।বিশেষ করে কোট তৈরির সময় এটি বেশি ব্যবহার করা হয়।

    ৬.পি ভি এ কোটেড ইন্টারলাইনিং:প্লাস্টিসাইজড পলিভিনাইল এসিটেট(PVA) এর হালকা প্রলেপ দিয়ে এটি তৈরি করা হয়।সাধারণত জম তাপে ও চাপে এটি তৈরি করা হয়।সাধারণত পোশাকশিল্পে এটি সবসময় ব্যবহার করা হয় না।

    -তানভির আহামেদ ফাহাদ 
    -বুটেক্স 

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments