ইন্ডাস্ট্রি রিভিউঃ Beximco Group

0
355

Beximco Group অনেক কারনেই বাংলাদেশে খুব পরিচিত একটি নাম। ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং লন্ডন স্টক এক্সচেঞ্জেও রয়েছে এই Beximco Group. এটিই বাংলাদেশ থেকে প্রথম কোনো কোম্পানি যারা লন্ডন স্টক এক্সচেঞ্জে লিপিবদ্ধ হয়েছে। বাংলার এমন অনেক প্রথমের সাথে Beximco Group ই পরিচয় করিয়ে দেয়। স্বাধীনতার পূর্বে যে কয়টি কোম্পানি দেশে প্রতিষ্ঠিত হয়েছে, তার মধ্যে Beximco Group একটি।

১৯৭০ সালে Beximco Group প্রতিষ্ঠা করেন এ.এস.এফ রহমান ও সালমান এফ রহমান। তার দুই বছর পরে ১৯৭২ সালে Beximco Group পরিপূর্ণতা লাভ করে। শুরুর দিকে Beximco Group শুধুমাত্র পাট ও পাটজাত পণ্য নিয়ে ব্যবসা করতো। সেই সময়ে প্রতিযোগিতাহীন মার্কেটে Beximco Group এর রাজত্ব অনেক বেশি বেড়ে যায়। ১৯৭০ সালের পরে Beximco Group জুট, টেক্সটাইল সেক্টর, ফার্মাসিউটিক্যালস, কেমিকেলস এবং ইনফরমেশন টেকনোলজিতে লিডারশিপের দিকে এগিয়ে যায় খুব দ্রুততার সাথে। ২০০৫ সালে Beximco Group প্রথম কোনো বাংলাদেশী কোম্পানি হিসেবে লন্ডন স্টক এক্সচেঞ্জে নিজেদের নাম তালিকাভুক্ত করে।

Beximco Group ই বাংলাদেশের প্রথম কোনো কোম্পানি যারা পাকিস্তানের করাচীতে ইয়েলো ব্র্যান্ডের আউটলেট চালু করে। ইয়েলো ব্র্যান্ড ২০০৪ সাল থেকে পাকিস্তানে এখনোও ব্যবসা চালিয়ে যাচ্ছে। ২০০৯ সালে Beximco Group ই বাংলাদেশী প্রথম কোনো কোম্পানি যারা শাইনপুকুর সিরামিক্স এর শো-রুম রাশিয়ার মস্কোয় উদ্বোধন করে। ২০১৩ সালে Beximco Group ই সমগ্র বাংলাদেশের সাথে পরিচয় করিয়ে দেয় (D2H) অথবা Direct to Home Satellite Networking service এর সাথে। বর্তমান বাংলাদেশের অন্যতম বড় কোম্পানি গুলোর একটি এই Beximco Group যাদের রয়েছে ১০৩ টিরও বেশি দেশে তাদের নিজেদের ব্যবসা।

Beximco Group এই মুহূর্তে এশিয়ার অন্যতম বৃহত্তম টেক্সটাইল প্রোডাকশান কোম্পানি এবং পৃথিবীর অন্যতম বড় জুট প্রোডাকশান কোম্পানিও। Beximco Group এর ব্যবসা রয়েছে ব্যাংকিং খাতেও। বহুল প্রচলিত IFIC BANK এর মালিক এই Beximco Group. বর্তমানে ব্যাংকটির চেয়ারম্যান সালমান এফ রহমান। মিডিয়া ইন্ডাস্ট্রিতেও Beximco Group এর রয়েছে যথেষ্ট দাপট। The Independent নিউজপেপারের মালিক এই Beximco Group পাশাপাশি Independent Television এর মালিকও কিন্তু এই Beximco Group. আজকে এই Beximco Group আরো ব্যবসা করে যাচ্ছে, পাওয়ার ও এনার্জি নিয়ে। Beximco Power এর অন্তর্ভুক্তিতে রয়েছে Beximco LPG. Beximco মেডিসিনের ব্যবসাতেও অনেক পুরোনো।

Beximco Pharma দেশের অন্যতম একটি পরিচিত নাম এবং এর বর্তমান সি.ই.ও হচ্ছেন নাজমুল হাসান পাপন যিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডেরও প্রেসিডেন্ট। বাংলাদেশ থেকে Beximco ই একমাত্র কোম্পানি যারা প্রথমবারের মত আমেরিকা, কানাডা ও অস্ট্রেলিয়ার পাশাপাশি দক্ষিন আমেরিকা, আফ্রিকার বিভিন্ন দেশে ঔষধ পণ্য রপ্তানি করে আসছে।

গতবছর Beximco Pharma এর রেভিনিউ ছিল ১৭.৭ বিলিয়ন টাকা ও নেট ইনকাম ছিল ২.৫ বিলিয়ন টাকা। এমপ্লয়ী সংখ্যা প্রায় ৪২৫৬ জন। Beximco Group এর রয়েছে হোটেল, রিসোর্ট বিজনেস। যার অন্যতম একটি হচ্ছে The Westin Hotel. ঢাকার গুলশানে অবস্থিত বিখ্যাত এই হোটেলটির মালিকানা রয়েছে Beximco Group এর।

গতবছর Beximco Group এর রেভিনিউ ছিল ২৫.৩৮ বিলিয়ন টাকা এবং নেট ইনকাম ছিল ১.২৫ বিলিয়ন টাকা। বর্তমানে Beximco Group এর সর্বমোট সম্পদের পরিমান টাকায় ১২২.৭৪ বিলিয়ন টাকার মত। এই ছিল Beximco Group সম্পর্কে একটি ছোট রিভিউ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here