Home Technical Textile উটের চুল থেকেও পোশাক তৈরী

উটের চুল থেকেও পোশাক তৈরী


উটের চুলগুলি বিশেষত উটের দেহ থেকে পশমকে বোঝায়, তবে আরও সাধারণভাবে সেই আঁশ (এবং কাপড়) বোঝায় যা খাঁটি উটের চুল বা উটের চুলের মিশ্রণ এবং অন্য একটি ফাইবার এর সাথে উটের চুলের ফাইবার মিশ্রন থেকে তৈরি করা যেতে পারে।
উটের চুলের দুটি উপাদান রয়েছে: গার্ড হেয়ার এবং আন্ডারকোট। গার্ড চুলগুলি বহিরাগত প্রতিরক্ষামূলক পশম, যা মোটা এবং নমনীয় এবং চুলগুলো বোনা যায়। (গার্ড চুলগুলি আরও একটি ফাইবার, বিশেষত পশমের সাথে মিশ্রিত করে নরম এবং আরও বেশি সংযোজন করা যেতে পারে)আন্ডারকোটটি গার্ড চুলের চেয়ে কম এবং সূক্ষ্ম, কম প্রতিরক্ষামূলক তবে আরও উত্তাপক হয় না। এটি খুব নরম এবং প্রায়শই কোটের জন্য টেক্সটাইল তৈরিতে ব্যবহৃত হয়।
বাক্ট্রিয়ান উট থেকে উটের চুল সংগ্রহ করা হয় যা পূর্ব তুরস্ক এবং চীন থেকে সাইবেরিয়ায় এশিয়া জুড়ে পাওয়া যায়। উটের চুলের গুরুত্বপূর্ণ সরবরাহকারী দেশগুলির মধ্যে রয়েছে মঙ্গোলিয়া, তিব্বত, আফগানিস্তান, ইরান, রাশিয়া, চীন, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া।
সংগ্রহ এবং উৎপাদনঃ
প্রতিটি উট বছরে প্রায় পাঁচ পাউন্ড (২.২৫ কেজি) চুল উৎপাদন করতে পারে। উটের চুল কাটা বা চিরুনি দ্বারা সংগ্রহ করা বা হাতের ছোঁয়া থেকে প্রাকৃতিকভাবে ছড়িয়ে পড়া ছয় থেকে আট-সপ্তাহের মাংসের মৌসুমে বসন্তের সংগ্রহের মাধ্যমে সংগ্রহ করা যেতে পারে।
সংগ্রহের পরে, মোটা এবং সূক্ষ্ম চুলগুলি পৃথক করা হয়। তারপরে বুনন বা বুননের জন্য উপযুক্ত সুতার মধ্যে কাটানোর আগে যেকোনো ময়লা বা ধ্বংসাবশেষ সরানোর জন্য ফাইবারগুলি ধুয়ে ফেলা হয়।
ব্যবহারঃ
উটের চুলের পোশাক বাইবেলে উল্লিখিত হয়েছে (ম্যাথিউ ৩: ৪) এবং এটি ত্রতিহ্যবাহীভাবে তাঁবু, গালিচা এবং পোশাকগুলি শ্রমিকদের দ্বারা ব্যবহার করা হয়েছিল এবং অন্যান্য অঞ্চলে যেখানে উট রাখা হয়েছিল সেখান থেকে চুল আনা হতো। এর উচ্চ থার্মোস্ট্যাটিক বৈশিষ্ট্যগুলি অন্তরণ সরবরাহ করে।
খাঁটি উটের চুলগুলি ১৭ তম শতাব্দী থেকে পশ্চিমা পোশাকগুলির জন্য ব্যবহৃত হচ্ছে হিসাবে রেকর্ড করা হয়, এবং ১৮তম শতাব্দী থেকে উলের এবং উটের চুলের মিশ্রণ থেকে ব্যবহৃত পোশাকের মধ্যে উটের চুল জনপ্রিয় করার প্রথম ফ্যাশন ব্র্যান্ড ছিল জায়েগার, একজন ব্রিটিশ নির্মাতা যা কোট এবং স্যুটগুলির জন্য সূক্ষ্ম উলের কাপড়ের ব্যবহারে বিশেষী। এটি ১৯২০ সালে এবং ১৯৩৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে জনপ্রিয় হয়ে ওঠে, পোলো খেলাধুলার মাধ্যমে চালু হয়েছিল , যেখানে ম্যাচগুলির মধ্যে খেলোয়াড়েরা একটি নৈমিত্তিক উটের চুলের পোশাক পরেছিলেন।
কোট, বাইরের সোয়েটার এবং অন্তর্বাসের জন্য উপযুক্ত কাপড় তৈরি করতে উটের চুল মিশ্রিত করা যেতে পারে। দীর্ঘ মোটা চুলটি কার্পেটগুলির সমর্থন হিসাবে ব্যবহৃত হতে পারে।
যদিও বেশিরভাগ উটের চুলগুলি স্বর্ণের ট্যানের প্রাকৃতিক স্বর হিসাবে রেখে যায় তবে চুলগুলি রঙ্গিন হতে পারে এবং উলের আঁশগুলির মতো একইভাবে রঙ্গিন গ্রহণ করে।
সুতরাং পরিশেষে বলতে চাই এই উটের চুল থেকে ফাইবার তৈরি এবং এর থেকে পোশাক তৈরী করতে সরকারের পাশাপাশি গার্মেন্টসে উৎপাদন সহায়তা করতে হবে। যাতে এই শিল্প যেন হারিয়ে না যায়।
Source:Wikipedia
Writer:
Miraz Hossain
BGMEA University of Fashion & Technology

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author