Sunday, May 26, 2024
More
    Homeএকসময়ের গাড়ির ডিকিতে করে জুতা বিক্রি করা কোম্পানি ,আজকের বিশ্ব বাজার দখল...
    Array

    একসময়ের গাড়ির ডিকিতে করে জুতা বিক্রি করা কোম্পানি ,আজকের বিশ্ব বাজার দখল করা Nike! 

    Nike,আমেরিকান স্পোর্টসওয়্যার কোম্পানি যা বিশ্বের অন্যতম বিখ্যাত ব্র্যান্ড, এটি “ব্লু রিবন স্পোর্টস” হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল ফিল নাইট এবং বিল বোওয়ারম্যান, নাইট এর প্রাক্তন কোচ এর হাতে।

    Crazy thought এবং Nike এর উৎপত্তি:

    নাইট একজন রানার ছিলেন,তখন জুতা নিয়ে আচ্ছন্ন নাইটের University থিসিস পেপারের headline ছিলো : “জাপানি কোম্পানিগুলি জুতার বাজারে বিস্ফোরণ ঘটানোর জন্য প্রস্তুত , ঠিক যেমনটি তারা ক্যামেরার জন্য ছিল এবং জার্মান দায়িত্বশীলদের স্থানচ্যুত করেছে “। তার এই crazy thought কে রূপ দিতে নাইট জাপানের “ওনিটসুকা” ফ্যাক্টরিতে গিয়েছিলেন,এটি যে গতি এবং গুণমানের সাথে জুতা তৈরি করে তাতে মুগ্ধ হয়ে, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে কোম্পানির স্বাক্ষরযুক্ত জুতা Onitsuka Tiger বিক্রি করার জন্য একটি চুক্তি করেন । বোওয়ারম্যানকে স্নিকার্স দেখানোর পর, এই জুটি 1964 সালে “ব্লু রিবন স্পোর্টস” গঠন করে। শুরুর দিকে নাইট জুতা সরবরাহ করতেন তার গাড়ির ডিকিতে করে। 

    1967 সালে বোওয়ারম্যান “টাইগার কর্টেজ” তৈরি করেন, যা ওনিটসুকা টাইগারের একটি পরিবর্তিত সংস্করণ। 

    1971 সালে ব্লু রিবন স্পোর্টস ওনিটসুকা থেকে বিভক্ত হয়ে গ্রীক বিজয়ের দেবীর নামানুসারে এর নাম পরিবর্তন করে “নাইকি” রাখা হয় । সেই বছর এর swoosh লোগোও চালু করা হয়েছিল।

    নাইকি নামে যাত্রা শুরুর পর:

    ১৯৭২ সালে নাইকির অন্যতম প্রতিষ্ঠাতা (Bill Bowerman) নিজে হাতে ডিজাইন করেন “Moon Shoe” অলিম্পিকসের ট্রায়ালে দৌড়নোর জন্য বানানো হয় এই জুতো। মাত্র ১২ জোড়া জুতো বানানো হয়েছিল,যার সর্বশেষ জোড়া ২০১৯ এ নিলামে ৩ কোটি টাকায় বিক্রি হয়।

    নাইকির প্রসার :

    জনসমক্ষে যাওয়ার পর, Nike 1984 সালে মাইকেল জর্ডানের সাথে একটি চুক্তি চূড়ান্ত করে যা ক্রীড়া বিপণনে বিপ্লব ঘটায় এবং নাইকিকে একটি আন্তর্জাতিক পাওয়ার হাউসে রূপান্তরিত করে।

    1988 সালে কোম্পানিটি তার আইকনিক স্লোগান “জাস্ট ডু ইট” আত্মপ্রকাশ করে।

    1990 এর দশকে কোম্পানির বিদেশী কারখানায় খারাপ কাজের অবস্থার বিষয় প্রকাশের কারণে ভুগতে হয়েছিল নাইকি কে।

    নাইকি এর পণ্য:

    1980 এর দশকের শেষের দিক থেকে নাইকি তার পণ্যের লাইনে বৈচিত্র্য আনে, যার মধ্যে রয়েছে জুতা কোম্পানি “কোল হ্যান” এবং “কনভার্স”, ক্রীড়া-সামগ্রী উৎপাদনকারী “ক্যানস্টার” স্পোর্টস,অ্যাথলেটিক পোশাক এবং সরঞ্জাম কোম্পানি Umbro, Nike ACG (“অল-কন্ডিশন গিয়ার”) তৈরি করে, যা স্নোবোর্ডিং এবং মাউন্টেন বাইকিং এর মতো চরম খেলার জন্য পণ্য বাজারজাত করে। 21 শতকের গোড়ার দিকে নাইকি পোর্টেবল হার্ট-রেট মনিটর এবং উচ্চ-উচ্চতার কব্জি কম্পাস সহ ক্রীড়া-প্রযুক্তি সামগ্রী বিক্রি শুরু করে।

    Writer information

    Nasratun Duha

    Dept. of Textile Fashion & Design,

    Bangladesh University of Textiles (BUTEX)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments