এক নজরে পাকিজা গ্রুপ

0
3903

পাকিজা গ্রুপ, বিশ্বমানের টেক্সটাইল উৎপাদনকারী একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয় ১৯৮২ সাল থেকে।দেশের টেক্সটাইল শিল্পের উন্নয়নে একটি বড় ধরনের ভূমিকা রেখে আসছে প্রতিষ্ঠানটি। এই কোম্পানির উৎপাদিত পন্যসমূহ শুধু দেশেই নয়, দেশের বাইরে রপ্তানি হওয়ার মাধ্যমে রপ্তানি খাতেও একটা বড় অবদান রাখছে।যার মধ্যে রয়েছে শাড়ি, লুঙ্গি, প্রিন্টেড ফেব্রিকস, বেডশীট, শার্টিং এবং স্যুটিং। পন্যের মান বৃদ্ধি এবং উৎপাদন বৃদ্ধি উভয় দিকেই উন্নয়ন এর কথা মাথায় রেখে প্রতিনিয়ত তারা ব্যবহার করে যাচ্ছে নতুন নতুন অত্যাধুনিক প্রযুক্তি। নিজস্ব টেক্সটাইল ল্যাব এ টেক্সটাইল এর মান উন্নয়নের জন্য নিয়মিত কাজ করে যাচ্ছে,যেনো তারা একটি ভালো মানের পন্য ক্রেতাদের হাতে পৌছে দিতে পারে।

*পাকিজা গ্রুপের অন্তর্ভুক্ত কোম্পানি গুলো সম্পর্কে আলোচনা করা হলোঃ

*Pakiza Spinning Mills Ltd :

বাংলাদেশের আধুনিক স্পিনিং মিলস গুলো মধ্যেই একটি হলো “পাকিজা স্পিনিং মিলস লিমিটেড”, যারা প্রতি বছর প্রায় ১৫০০০০ কেজি ইয়ার্ন বা সুতা উৎপাদন করতে সক্ষম।১৯৯৭ সালে ভাগীরথপুর, শেখেরচর, মাধবদী, বাংলাদেশ এ মিলটি স্থাপিত হয়।এখানে বিভিন্ন ধরনের সুতার উৎপাদন হয়ে থাকে,যা বিভিন্ন ধরনের ফেব্রিক উৎপাদনের ক্ষেত্রে ব্যবহৃত হয়।

*Pakiza Garden Textile Mills (PVT) LTD :

পাকিজা গ্রুপের এই কোম্পানির ফ্যাক্টরি তে বোনা কাপড়(Woven Fabric) উৎপাদন করা হয়ে থাকে,যা ১৯৯২ সালে বি-১৩, BSCIC, টঙ্গী, বাংলাদেশ এ স্থাপন করা হয়।এই ফ্যাক্টরি থেকে প্রতি বছর প্রায় ৬০০০০০০ গজ ফেব্রিক উৎপাদন করা সম্ভব হয়।অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে প্রতিনিয়ত ভালো মানের গ্রে ফেব্রিক (Grey Fabric) উৎপাদন হচ্ছে।

*Pakiza Cotton Spinning Pvt. Ltd :

পাকিজা গ্রুপ এর আরও একটি সুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান ” Pakiza Cotton Spinning Pvt. Ltd”। ২০০১ সালে নরসিংদী জেলার শেখেরচড়ে যাত্রা শুরু হয় এবংএই ফ্যাক্টরি থেকে প্রতি বছর প্রায় ৬০০০০০ কেজি সুতা উৎপাদন করা সম্ভব।

*Pakiza Dyeing and Printing Ind.(Pvt) Ltd :

পাকিজা গ্রুপ এর ফেব্রিক ডায়িং,প্রিন্টিং এবং ফিনিশিং ফ্যাক্টরি হলো “Pakiza Dyeing and Printing Ind.(Pvt) Ltd”।প্রতি বছর প্রায় ২৭ মিলিয়ন মিটার ফেব্রিক ডায়িং এবং প্রিন্টিং করা যায় এই ফ্যাক্টরিতে।মুলত এখানে শাড়ি,থ্রি-পিছ,ভয়েল,পপলিন,বিছানার চাদর ইত্যাদির ডায়িং, প্রিন্টিং এবং ফিনিশিং হয়ে থাকে।

*Momtex Ltd :

পাকিজা গ্রুপের আরও একটি ডায়িং এবং প্রিন্টিং ফ্যাক্টরি হলো “Momtex Ltd”,যা ২০১২ সালে নরসিংদী জেলার শিলমন্দীতে স্থাপিত হয়।এই ফ্যাক্টরি প্রতি দিন প্রায় ২,৫০,০০০ মিটার ফেব্রিক ডায়িং এবং প্রিন্ট করতে সক্ষম।শাড়ি,থ্রি-পিছ,ভয়েল,পপলিন,বিছানার চাদর ইত্যাদির ডায়িং, প্রিন্টিং এবং ফিনিশিং এই ফ্যাক্টরিতে হয়ে থাকে।

*Pakiza Knit Composite Ltd :

পাকিজা গ্রুপের এই প্রতিষ্ঠানটি ২০১৪ সালে প্রতিষ্ঠিত হয়।Sampling & CAD,Knitting,Dyeing,Cutting,Sewing,Finishing,Quality Assurance,Print & Emblishment সব ধরনের কাজ এখানে সম্পন্ন হয়ে থাকে।প্রতি মাসে এই ফ্যাক্টিরি থেকে ১.২ মিলিয়ন গার্মেন্টস বা পোশাক উৎপাদন করা সম্ভব।Juki,Pegasus,Brother এর মতো সেলাই মেশিন ব্যবহার করা হয়।

তথ্যসূত্রঃ http://www.pakizaknit.com/

লেখক:
মোহাম্মদ আরশিল আজীম
Batch: 201
Department of Textile Engineering
BGMEA University of Fashion & Technology(BUFT)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here