এক যে ছিল পদ্মফুল ও তার দুর্লভ টেক্সটাইল

0
317

ফুল আমাদের সবার প্রিয় তবে মৌসুমী ফুল হিসেবে পদ্ম ফুল বিশেষ গুরুত্ব পেয়ে থাকে।
তাছাড়া জলাভূমির সৌন্দর্য বৃদ্ধি করতে পদ্ম ফুলের বিকল্প আছে বলে আমার মনে হয় না।
তাই হয়তো খালিদ হাসান বলেছিলেন,

“আমি নাইতে গিয়ে এক পদ্ম দেখেছি
তুলবো বলে তাহার মাঝে হাতটি রেখেছি,
যে পদ্ম অঙ্গে ঢেলেছে কত নীল
তাহা ই দিয়ে সাজাবো আসমানী মনজিল।”

কিন্তু আমরা এই রূপসীর বিশেষ একটি কাজের কথা অনেকেই জানি না। সেটা হল ” Lotus silk” যা একটি একটি বিরল এবং অত্যন্ত একচেটিয়া ফাইবার। একটি স্কার্ফের জন্য পর্যাপ্ত পদ্ম রেশম নিষ্কাশন করতে দুই মাস বা তার বেশী সময় লাগতে পারে। পদ্ম সিল্কের চূড়ান্ত পণ্য সাধারণ রেশমের চেয়ে 10 গুণ বেশি খরচ হতে পারে। তাই বলে তো আর থেমে থাকা যায় না কারণ বিষয়টি বিলাসিতার যা বিলাসবহুল বৈশিষ্ট্য বিরল স্মৃতিস্তম্ভ অনুসন্ধান পর্যটকদের কাছে জনপ্রিয় করে তুলেছে এবং সম্প্রতি আন্তর্জাতিক ফ্যাশন ব্র্যান্ড নতুন বিলাসবহুল ফাইবার তালিকায় স্থান করে নিয়েছে।

পদ্মফুল হিন্দু ও বৌদ্ধদের কাছে পবিত্র। তারা শরীরের মন, আত্মা, জ্ঞান এবং শুদ্ধিকরণের প্রতীক. পৌরাণিক কাহিনী আছে যে পদ্মমূল রেশমের উৎপত্তি মায়ানমারের এক নারীর বিশ্বাসের প্রতি ভক্তির মাধ্যমে।

তবে এই রেশম বানানো সহজ নয় বলেই শুধুমাত্র বিশ্বব্যাপী কিছু বিশেষজ্ঞ কারিগর দ্বারা উত্তোলিত করা হয়।

পদ্ম রেশম থেকে উৎপাদিত কাপড় শুধুমাত্র কম্বোডিয়া, মায়ানমার এবং সম্প্রতি ভিয়েতনামে ছোট ক্ষুদ্র আকারে পাওয়া যায়। পদ্ম ভিয়েতনামের জাতীয় ফুল এবং একটি উদ্ভিদ যা সারা দেশে চাষ করা হয়।

রেশম সূত্র একটি পদ্মফুলের ডাল থেকে আসে। এই দুর্লভ টেক্সটাইল বোনা হয় কম্বোডিয়ার কর্মশালায় যা ৫০০০ বছরেরও বেশি সময় পুরানো। কম্বোডিয়ায়, বুনন একটি বিশেষ দক্ষতা প্রধানত যা মহিলাদের জন্য সংরক্ষিত। অসীম ধৈর্যের সাথে, এই মহিলারা একটি রেশম সুতা যে বোনা যেতে পারে তার একটি সূক্ষ্ম ম্যানুয়াল পদ্ধতি ব্যবহার করে। উজ্জ্বল হলুদ রেশম এবং পালার পদ্ম সংস্করণের মধ্যে প্রধান পার্থক্য হল প্রাকৃতিক পদ্ম রেশমের প্রতিটি স্ট্র্যান্ড হাত দিয়ে নিষ্কাশন করতে হবে। পদ্মফুলের প্রতিটি সূত্র পদ্মফুলের ডাল দিয়ে শুরু হয়।

এই পদ্ম ফুল ব্যবহার করে বছরের পর বছর ধরে মায়ানমারে কাপড় তৈরি করা হয়েছে, তবে ফান থি থুয়ান এর পরিবার শুধুমাত্র 2017 সালে এই ফাইবার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করে।

প্রক্রিয়া:

পদ্ম গাছ শুধুমাত্র এপ্রিল থেকে অক্টোবর মধ্যে ফসল পাওয়া যায়। প্রথমে পদ্ম স্টেম নির্বাচন করা হয় এবং হাতে তুলে নেওয়া হয়, ফুলের ভেতরের রেশমও নিষ্কাশন করা যেতে পারে। একটি স্টেম একটি ক্ষুদ্র পরিমাণ পাতলা, আঠালো তন্তু আছে, যা একসাথে রোল করে এবং শুকনো হয় । তবে স্টেম ফাইবার ভেজা অবস্থায় 24 ঘন্টার মধ্যে প্রক্রিয়াজাত করা প্রয়োজন। তা না হলে, এই তন্তুগুলো ভেঙ্গে পড়বে। এবার তারা এই তন্তু কঠোর পরিশ্রমের মধ্যে অবিশ্বাস্য ভাবে সূক্ষ্ম ভাবে নিষ্কাশন করা হয়। একবার শুকিয়ে গেলে, এই সুতা সাবধানে ওজন করা হয় এবং সূক্ষ্মভাবে হাত-রিল করা হয়। তারপর সুতা লুম মধ্যে রাখা হয়।

এই প্রাকৃতিক তন্তু ভঙ্গুর হয়, কিন্তু একবার এটি বোনা হয়ে গেলে, এটি ঐতিহ্যবাহী রেশমের মত কার্যকর হতে পারে.

ফ্যান থি থুয়ান-এর ২০ জন কর্মীর একটি দল আছে যারা প্রতিদিন এই তন্তু তৈরি করে, যার ফলে তারা প্রতি মাসে ১০ থেকে ২০টি স্কার্ফ উৎপাদন করতে পারে। কিন্তু যখন প্রায় ২৫ সেন্টিমিটার স্কার্ফ মাত্র ২০০ ডলারে বিক্রি হতে পারে, তখন কঠোর পরিশ্রমের মূল্য পুরোপুরি মূল্যবান।

চূড়ান্ত পণ্য অন্য যে কোন ফাইবার এবং কাপড় থেকে সম্পূর্ণ আলাদা। এটা রেশমের মত নরম, লিনেনের মত শ্বাসযোগ্য, এবং কিছুটা উজ্জ্বল।

তথ্যসূত্র : Textile Today

Writer Information:
Md. Abir Hasan
BGMEA University of Fashion and Technology (BUFT)
Department of Textile Engineering

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here