Home এস.এস.সি. পরিক্ষার ২০২০ রেজাল্ট প্রকাশিত

এস.এস.সি. পরিক্ষার ২০২০ রেজাল্ট প্রকাশিত

আজ ৩১ মে রবিবার বেলা ১১ টার পর প্রকাশ করা হয় ২০২০ সালের মাধ্যমিক/ এসএসসি রেজাল্ট। একইসাথে মাধ্যমিক ফলাফল ২০২০ সহ সমমানের দাখিল ফলাফল ২০২০ এবং ভোকেশনাল ফলাফল ২০২০ প্রকাশিত হয়। এবার এসএসসি ও সমমান পরীক্ষায় ১১ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮২.৮৭ এবং জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন শিক্ষার্থী। গতবার ছিলো ৮২ দশমিক ২০ শতাংশ ও জিপিএ-৫ পেয়েছিলো ১ লাখ ০৫ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী।

আজ ৩১ মে রোজ রবিবার সকাল ১০ টায়, এসএসসি-সমমান রেজাল্ট এর পরিসংখ্যান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেন শিক্ষা মন্ত্রণালয় এবং মাননীয় প্রধানমন্ত্রী কার্যক্রম উদ্বোধন করে সংক্ষেপে ফল ঘোষণা করেন। তারপর দুপুর ১১ টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফেইসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তুলে ধরে ব্রিফিং করেন।দেশের ইতিহাসে এবার প্রথম, রেজিস্ট্রেশনকৃত মোবাইলের মেসেজে রেজাল্ট দিয়েছে সকল বোর্ড। পাসের হারে এবারো এগিয়ে আছে ছাত্রীরা। ছাত্রদের পাসের হার যেখানে ৮১.৬৩ %, সেখানে ছাত্রীদের মধ্যে ৮৪.১০% পাস করেছে।

এবার এসএসসি ফল এর বিস্তারিত

=> শুধুমাত্র এসএসসিতে ০৯ টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৮৩.৭৫। মাদ্রাসা বোর্ডে দাখিলের পাশের হার ৮২.৫১। কারিগরি বোর্ডের পাশের হার ৭২.৭০। রাজশাহী বোর্ডের পাশের হার ৯০.৩৭ ও জি পি এ ৫ পেয়েছে ২৬,১৬৭ জন শিক্ষার্থী। ঢাকা বোর্ডের পাশের হার ৮২.৩৭ ও জি পি এ ৫ পেয়েছে ৩৭,৭৬৮ জন শিক্ষার্থী। যশোর বোর্ডের পাশের হার ৮৭.৩১ ও জি পি এ ৫ পেয়েছে ১৩,৭৭৪ জন শিক্ষার্থী। কুমিল্লা বোর্ডের পাশের হার ৮৫.২২ ও জি পি এ ৫ পেয়েছে ১০,২৪৫ জন শিক্ষার্থী। সিলেট বোর্ডের পাশের হার ৭৮.৭৯ ও জি পি এ ৫ পেয়েছে ৪,২৬৩ জন শিক্ষার্থী। দিনাজপুর বোর্ডের পাশের হার ৮২.৭৩ ও জি পি এ ৫ পেয়েছে ১২,০৮৬ জন শিক্ষার্থী। চট্টগ্রাম বোর্ডের পাশের হার ৮৪.৭৫ ও জি পি এ ৫ পেয়েছে ৯,০০৮ জন শিক্ষার্থী। বরিশাল বোর্ডের পাশের হার ৭৯.১০ ও জি পি এ ৫ পেয়েছে ৪,৪৮৩ জন শিক্ষার্থী। ময়মনসিংহ বোর্ডের পাশের হার ৮০.৩১ ও জি পি এ ৫ পেয়েছে ৭,৪৩৪ জন শিক্ষার্থী।

বিজ্ঞান বিভাগে পাস করেছে ৯৪.৫৪ । মানবিকে ৭৬.৩৯ ও ব্যবসায় ৮৪.৮০ শতাংশ শিক্ষার্থী।

নিজস্ব প্রতিবেদক;
নিশাত শ্যামা সুপ্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author