Tuesday, May 28, 2024
More
    HomeLife Style & Fashionঐতিহ্যবাহী হিজাব

    ঐতিহ্যবাহী হিজাব

    আমাদের দৈনন্দিন জিবনের গুরুত্বপূর্ণ ব্যবহৃত জিনিসপত্র এর মধ্যে একটি হল হিজাব। বিভিন্ন ধরনের হিজাব রয়েছে যেগুলো কোনো না কোনো দেশের ঐতিহ্য বহন করে।যেমন- কিমেশেক

    kimeshek বা সাদা পর্দা বা হিজাব কাজাখ এর জাতীয় ভাষা ও পরিচয়ে একটি পবিত্র শব্দ, যা ইসলামি ঐতিহ্য অনুশীলনে নারীরা ব্যবহার করে।
    কিমেশেক কাজাখস্তান, করাকলাপস্তান এবং কিরগিজস্ততানের বিবাহিত বৃদ্ধা মহিলাদের ঐতিহ্যে শীর্ষস্থানীয়। কাজাখ মহিলাদের জন্য সোনার মুকুট। এটি দ্বারা মাথা এবং ঘাড় ঢাকা থাকে। এইজাতীয় স্কার্ফ সাদা ফ্যাব্রিক দিয়ে সেলাই করা হয়।এর কিছু অংশ যা মাথায় রাখা হয় তা পাগড়ির মতো এবং এর কিছু অংশ সুন্দর ভাবে সূচিকর্ম এবং সাধারণভাবে সোনার সুতোর সাথে সজ্জিত। এটি এমন নয় যা সম্প্রতি ফ্যাশনেবল হয়ে উঠেছে।কাজাখ সংসকৃতিতে এর দীর্ঘ ইতিহাস আছে। তাদের মতে এর ব্যবহার ইসলামের প্রতীক এবং নবী(সঃ) এর
    ঐতিহ্যের অনুশীলন।

    কাজাখস্তানের ইরানি সংস্কৃতিক কাউন্সিলের মতে এই প্রথা কাজাখ মহিলাদের মধ্যে প্রতিষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত এবং বয়স্ক মহিলাদের মধ্যে প্রচলিত।

    কাজাখস্তানে অবিবাহিত মেয়েরা যেসব হিজাব পরিধান করে তাকে কালপাক বলা হয়।তবে কালপাক শব্দটির প্রচলন এখন নেই।এগুলো বিভিন্ন রঙের হয়ে থাকে।

    নুসরাত জাহান
    বস্ত্র পরিচ্ছদ ও বয়ন শিল্প বিভাগ
    গার্হস্থ্য অর্থনীতি কলেজ
    ব্যাচ-৩৫

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments