Tuesday, March 5, 2024
More
    HomeCampus Newsওরিয়েন্টেশন এর মধ্য দিয়ে নিটার এর বি.এসসি ইন ইন্জিনিয়ারিং ১ম বর্ষের শিক্ষার্থীদের...

    ওরিয়েন্টেশন এর মধ্য দিয়ে নিটার এর বি.এসসি ইন ইন্জিনিয়ারিং ১ম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস এর শুভসূচনা

    নিজস্ব প্রতিবেদক: ফয়সাল মাহমুদ সিজান

    করোনা ভাইরাস এর প্রকোপে থমকে আছে সারাবিশ্ব।থমকে আছে অনেক শিক্ষার্থীদের পড়ালেখা। কিন্তু থমকে নেই জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষনা ইন্সটিটিউট(নিটার) এর শিক্ষা ব্যবস্থা। তারই ধারাবাহিকতায় নিটার কর্তৃপক্ষ আর পহেলা ফেব্রুয়ারী ২০২২ ইং তারিখ রোজ মঙ্গলবার অনুষ্ঠানিকভাবে শেষ করলো ২০২০-২০২১ শিক্ষাবর্ষের বি.এসসি ইন ইন্জিনিয়ারিং এর ৫ টি ডিপার্টমেন্টের (টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ফ্যাশন ডিজাইন এন্ড এ্যাপারেল ইঞ্জিনিয়ারিং,ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং) ওরিয়েন্টেশন। অনুষ্ঠানটি সংঘটিত হয় জুম অ্যাপ এর মাধ্যমে। দুই ঘন্টার এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৩৫০ জন এরও অধিক শিক্ষার্থী এবং নিটার এর প্রত্যেক ডিপার্টমেন্ট প্রধান এবং শ্রেনী শিক্ষকগণ। অনুষ্ঠানের শুরুতেই কথা বলেন তড়িৎ ও বৈদ্যুতিক প্রকৌশল(ইইই) ডিপার্টমেন্টের প্রধান মামুন স্যার সকলকে সালাম দেওয়ার মাধ্যমে কথা শুরু করেন। নিটারের ৫ টা ডিপার্টমেন্ট এর সমন্বয়ে একটা পরিবার হিসাবে গন্য করা হয়।তিনি আরো বলেন BTMA এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্বিক সহযোগিতায় নিটার এর শিক্ষাব্যবস্থা চালিত হয়। তিনি নিটারের সকল ল্যাব নিয়ে আলোচনা করেন। এবং সকলকে ধন্যবাদ দেওয়ার মাধ্যমে বক্তব্য শেষ করেন। তারপর পর্যায়ক্রমে কথা বলেন অন্যান্য চারটি ডিপার্টমেন্ট প্রধানগণ।

    শিল্প ও উৎপাদন প্রকৌশল (আইপিই) ডিপার্টমেন্টের প্রধান জনাব মাহমুদুল হাসান স্যার বলেন, ১৭ একর এর নিটার ক্যাম্পাসে রয়েছে এক অমায়িক ভাতৃত্ববোধ। শিক্ষক ও শিক্ষার্থী দের মধ্যে রয়েছে যোগাযোগ এর বিশাল সুযোগ। নিটার এর আইপিই ডিপার্টমেন্ট নিয়ে তিনি বিস্তর বর্ননা করেন। ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে নিটারে আইপিই শুরু হয়। আইপিই এর ল্যাব কার্যক্রম ও শিক্ষা কার্যক্রম চালনার জন্য রয়েছে ১৪ জন শিক্ষক। তার পর তিনি নিটারে অবস্থিত আইপিই এর ল্যাব গুলো নিয়ে বিস্তর আলোচনা করেন। এছাড়াও বলেন বুয়েট,কুয়েট,সাস্ট,আহসান উল্লাহ এর মতো বিখ্যাত বিশ্ববিদ্যালয় এর সিলেবাসের সাথে মিল রেখে নিটারে পাঠদান করা হয়। নিটার থেকে বের হওয়া আইপিই এর ১ম ব্যাচ এর মোটামুটি সকলেই তাদের কর্মক্ষেত্রে প্রবেশ করে ফেলেছেন। শিক্ষা ক্ষেত্রে শিক্ষক রা কতটা গুরুত্ব দিয়ে পড়ান ওইটা নিয়ে ও তিনি তার মতামত রাখেন। সকল কে ধন্যবাদ দেওয়ার মাধ্যমে তিনি তার বক্তব্য শেষ করেন।

    কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (সিএসই) ডিপার্টমেন্টের প্রধান উম্মে সারা ম্যাম সকল কে সালাম এর মাধ্যমে কথা শুরু করেন। যেসকল ছাত্র – ছাত্রী এখনও ক্যাম্পাসে আসে নি তাদের সকলকে ক্যম্পাস পরিদর্শন এর জন্য অনুপ্রানিত করেন।নিটার এ বিভিন্ন শিক্ষামূলক ক্লাব রয়েছে। শিক্ষার্থীদের কে বিভিন্ন ক্লাব এ যোগদান এর মাধ্যমে তাদের সুপ্ত প্রতিভার প্রকাশ করার জন্য অনুপ্রানিত করেন। সকল কে তাদের জীবনের লক্ষ্য নির্ধারণ করে সেই অনুসারে লেখা পড়া করার জন্য অনুপ্রেরণা দেন। অনলাইন ওরিয়েন্টেশন এর সফলতা কামনা করে তিনি তার বক্তব্য শেষ করেন।

    ফ্যাশন ডিজাইন ও অ্যাপারেল প্রকৌশল(এফডিএই) ডিপার্টমেন্টের প্রধান ইসমত জেরিন ম্যাম উনার বক্তব্যে FDAE তে পড়াশোনা করলে কোন কোন ক্ষেত্রে সুবিধা পাওয়া যায় তা নিয়ে বিস্তর আলোচনা করেন।নিটার এর শিক্ষাব্যবস্থা ও পাঠদান এর পরিচালক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা তুলে ধরেন। যারা অত্র প্রতিষ্ঠান থেকে পড়াশোনা করেছে তাদের অবস্থান সম্পর্কে ধারনা দেন।সেইসাথে সঠিক সময়ে গ্রাজুয়েশন কমপ্লিট এর নিশ্চয়তা দেন । সকলকে আন্তরিক ভাবে অভিনন্দন জানিয়ে ও সকলের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করে তিনি তার বক্তব্য শেষ করেন।

    এবং সর্বশেষ বক্তব্য প্রথম করেন সহযোগী অধ্যাপক (নিটার) এবং সেই সাথে বস্ত্র প্রকৌশল(টিই) ডিপার্টমেন্টের প্রধান মাহবুব স্যার টেক্সটাইল নিয়ে পড়লে ভবিষ্যতে কোন কোন ক্ষেত্রে নিজেকে নিয়ে যাওয়া যায় তা নিয়ে কথা বলেন। ভবিষ্যৎ পরিকল্পনা করার জন্য তিনি সবাইকে উৎসাহিত করেন। নিটার এর উন্নতি নিয়ে অনেক আশা প্রকাশ করেন । ২০৪১ সাল এর মধ্যে নিটার এর শিক্ষার্থীরা সম্পূর্ণ পৃথিবীতে ভালো ভালো পর্যায়ে থেকে নেতৃত্ব দিবেন বলে তিনি আশাবাদী।

    তাছাড়াও উপস্থিত ছিলেন জনাব মেহেদী, জনাব ফতেহ আলি খান পান্না , জনাব আবু বকর , জনাব নুরন্নবি l

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments