কটন ফাইবারের ইতিহাস

0
483

আলিফ রহমান বিজয়:

ঐতিহাসিকগণের মতে কটন ফাইবার কোথায় এবং কোন সময় থেকে ব্যবহার হয়ে আসছে তার সঠিক তথ্য পাওয়া যায়নি। তবে সম্প্রতি দলিল থেকে জানা যায় ৩৫০০ বছর পূর্বে ভারতবর্ষে তুলার উৎপাদন এবং প্রক্রিয়া শুরু হয়। দক্ষিণ আমেরিকার মেক্সিকোতে খ্রিস্টপূর্ব ৩৫০০ বছর এবং খ্রিস্টপূর্ব ৫০০ বছর হতে আমেরিকায় তুলার চাষ প্রচলিত ছিল। ঐতিহাসিকদের মতে, তুলার ব্যবহার প্রথম হয়েছে ভূমধ্যসাগরীয় অঞ্চল তথা আরব দেশগুলোতে।

এক্ষেত্রে মিশরের স্থান শীর্ষে। আধুনিক সভ্যতার তীর্থভূমি বলে পরিচিত ব্রিটেন কিন্তু এ ব্যাপারে পিছিয়ে আছে। আজ থেকে ৭০০ বছর পূর্বে ব্রিটেনে প্রথম তুলার ব্যবহার শুরু হয়। আমেরিকার ব্যবহার শুরু হয় আরো পরে, ১৬০০ শতাব্দীর শেষের দিকে। সেলুলোজ ফাইবার কটন বর্তমান বিশ্বে ৬০ টির বেশি দেশে উৎপাদিত হচ্ছে। তন্মধ্যে আমেরিকা, ভারত, সিআইএস (রাশিয়া), ব্রাজিল,ইজিপ্ট, সুদান এবং চীন বৃহত্তর তুলা উৎপাদনকারী দেশ।

বিশ্বব্যাপী তুলার ব্যাপক ব্যবহার শুরু হয় আশ থেকে যান্ত্রিকভাবে সুতা তৈরির পদ্ধতি আবিষ্কারের পর থেকে। যান্ত্রিক পদ্ধতিতে সুতা ও কাপড় তৈরীর উন্নত প্রযুক্তি সহ কাপড়ের রং, ছাপ ও ফিনিসিং প্রক্রিয়া গুলোর আধুনিক পদ্ধতি উদ্ভাবনের ফলে কাপড়ের বহুমুখী ব্যবহার সম্প্রসারিত হয়েছে যে, আজকের উন্নত বিশ্বে তুলার ব্যবহার ব্যতিরেকে মানব কল্যাণের কোন দিককে বিছিন্ন করে ভাবা যায় না।

বাংলাদেশের প্রাচীন কাল থেকেই তুলার চাষ হয়ে আসছে। কিন্তু উক্ত তুলা দ্বারা কখনো বাণিজ্যিকভাবে সুতা প্রস্তুত করা হয়নি। কেননা বাংলাদেশের তৈরী তুলা আশের দৈর্ঘ্য ছিল খুবই নগণ্য। বর্তমানে তুলা উন্নয়ন বোর্ড আমেরিকা থেকে তুলা বীজ এনে তা দ্বারা সংকর বীজ তৈরী করে বাংলাদেশে ব্যাপকভাবে তুলা চাষ শুরু করেছে। লেখা: আলিফ রহমান বিজয় শিক্ষার্থী, ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি বগুড়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here