Saturday, December 2, 2023
More
    HomeGarments & Apparelকপারের জীবাণুনাশক শক্তিতে তৈরি Thera Mask

    কপারের জীবাণুনাশক শক্তিতে তৈরি Thera Mask

    আমেরিকার নর্থ ক্যারলিনায় অবস্থিত একটি কোম্পানি Nufabrx যারা কিনা ফেব্রিকের Bio-material প্রোপার্টি নিয়ে কাজ করে। সাম্প্রতিক সময়ে, তাঁরা ফেব্রিকের সাথে আমাদের দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় শারীর বৃত্তীয় কোষীও শক্তি যেমন; ভিটামিন, মিনারেল, পুস্টি ইত্যাদির সাথে ফেব্রিকের এক অভিনব ফিউশন ঘটিয়ে, নতুন ধরনের মাস্ক তৈরি করেছে। যার নাম Thera Masks. আর এই মাস্ক তৈরি তে Nufabrx কোম্পানিটি Bossong Medical and Manufacturing Solutions Centre এর সাথে একযোগে কাজ করেছে।

    এই Thera Mask এ রয়েছে CuTEC copper, বলে রাখা ভালো যে এই CuTEC copper এমন একটি উপাদান যা প্রাকৃতিকভাবে অ্যান্টি-মাইক্রো ব্যাক্টেরিয়াল।

    CuTEC copper এমন এক ধরনের অ্যান্টি-মাইক্রো ব্যাক্টেরিয়াল এজেন্ট যা তামার গুণাবলীকে ব্যবহার করে, কোনো জীবাণুর গঠন যেমন; জীবাণুর প্রোটিন স্ট্রাকচারকে নস্ট করে দেয়,আর এই জীবাণু আমাদের আর ক্ষতি করতে পারে না। আর এর এক স্বতন্ত্রতা হলো এই যে CuTEC copper স্থায়ীভাবে পলিয়েস্টার (Polyester), নাইলন (Nylon) সুতার ফাইবার ম্যাট্রিক্সের সাথে সহজেই যুক্ত হতে পারে। আর আমরা জানি যে, কপার মানুষের জীবনের জন্য খুবই প্রয়োজনীয় এবং বেশিরভাগ খাবারে এর উপস্থিতি দেখা যায়।

    Thera Masks যা কিনা একধরনের পুনঃব্যবহারযোগ্য এবং এটিকে মেডিকেল উদ্দেশ্যেও একে ইউজ করা যাবে। আর এটির অ্যান্টি-মাইক্রো ব্যাক্টেরিয়াল কার্যক্ষমতা প্রায় ৩০ বারের মত ধোঁয়া সত্ত্বেও আগের মতই থাকে। গবেষণার জন্য এই মাস্ক প্রতিষ্ঠানটি স্বাস্থ্যসেবা কর্মী এবং বিভিন্ন কাজে নিয়োজিত সকল কর্মকর্তা এবং কর্মচারীদের বিতরণ করবে বলে জানিয়েছেন Nufabrx এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জর্ডান শিন্ডলার।

    এই Thera Masks শুধু চিকিৎসা সুবিধার্থেই নয় বরং নার্সিং হোম, হোম কেয়ার অ্যাটেন্ডেন্ট এবং বয়স্ক মানুষের জন্যও উপকারী। যা বর্তমানে অনেক হাসপাতাল আর আমেরিকার নিউইয়র্কে পুলিশ এবং ফায়ার ফাইটার বিভাগের কর্মকর্তারা ব্যবহার করছে।

    এখানে Copper কে bacteria বৃদ্ধিতে প্রাকৃতিক প্রতিরোধক হিসাবে ব্যবহার করা হয়েছে। এই Thera Masks তামার প্রাকৃতিক উপাদানগুলো ব্যবহারের মাধ্যমে জীবাণু সংক্রমণ কমাতে সহায়তা করার জন্য তৈরি করা হয়েছে এবং মানুষের ব্যবহার উপযোগী করার জন্য ফ্যাব্রিকে একে ব্যবহার করা হয়েছে। এই Thera Masks বাড়ির ওয়াশিং মেশিনে ধুয়ে শুকানো যায় অথবা গরম জল দিয়ে ধুয়েও ব্যবহার করা যায়। এতে এর কার্যকারিতার কোনো তফাৎ হয় না।

    Thera Masks পরিবেশ বান্ধব এবং এই মাস্ক ডিসপোজেবল মাস্কের মতো প্রতিদিন ফেলে দেওয়ার জন্য তৈরি করা নয় বরং মাস্কের গুণগত মান বাজায় রেখে অনেক দিন ব্যবহার করা যায় তার জন্য এই TheraMasks তৈরি করা হয়েছে।

    Writer information:

    Name: Monayam Chowdhury
    Institution: Primeasia University
    Batch: 182
    Campus Core Team Member (TES)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments