কফি থেকে পোশাক তৈরি !!

1
446

সকালে এক কাপ কফি আমাদের মেজাজ, সতর্কতা উন্নত করে এবং আমাদের মানসিক উৎসাহ দেয়। বেশিরভাগ সময় গ্রাউন্ডেড কফি শিমগুলি আবর্জনায় ফেলে দেওয়া হয়, বা কখনও কখনও এটি সার হিসাবে ব্যবহৃত হয়। ফ্যাব্রিক বাজারে একটি নতুন প্রক্রিয়া উদ্ভূত হয়েছে যার মধ্যে বর্জ্য গ্রাউন্ড কফি মটরশুটি পুনর্ব্যবহৃত কাপড় তৈরিতে একটি সৃজনশীল অ্যাপ্লিকেশন প্রত্যক্ষ করেছে।

জৈব পোশাক সম্পর্কে ধারণাগুলি এখন একটি সমুদ্র-পরিবর্তনের মধ্য দিয়ে চলছে, ফ্যাশন ডিজাইনার এবং র‌্যাম্প শোয়ের সাথে ট্রেন্ডিযুক্ত এবং আড়ম্বরপূর্ণ পরিবেশ বান্ধব পোশাকগুলির ধারণাটি বাড়িয়ে তুলছে। পর্যাপ্ত মিডিয়া মনোযোগের ব্যারাসহ, ইকো ফ্যাশন এখন মূলধারার ভোক্তা সচেতনতায় প্রবেশ করেছে।

কফি গ্রাউন্ড ফাইবার ,CUD, আনারস পাতা বা পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিকের বোতল থেকে তৈরি কাপড়গুলি অতি গুরুত্বপূর্ণ কারণ এগুলি ফ্যাশন শিল্পের সবুজ ভবিষ্যতের ভিত্তি। টেক্সটাইল শিল্পকে কাঁচামাল হিসাবে ব্যবহার করা বেশিরভাগ সংস্থান মূলত সুতি, পাট, লিনেন ইত্যাদি প্রাকৃতিক উৎস থেকে পেয়েছে। ফলস্বরূপ কফি সুতাটি বহু-কার্যকরী এবং প্রতিদিন ব্যবহৃত গৃহস্থালী আইটেম থেকে বহিরঙ্গন এবং ক্রীড়া পারফরম্যান্স পরিধান থেকে শুরু করে বিভিন্ন পণ্যগুলিতে ব্যবহার করা যেতে পারে।

সুতা তৈরিতে ব্যবহৃত কফি ভিত্তিগুলি স্টারবাকসের মতো বিশ্বের বৃহত্তম কফি বিক্রেতাদের কাছ থেকে নেওয়া এবং পুনর্ব্যবহার করা হয়। এইভাবে, সংস্থাটি কফি গ্রাউন্ডগুলিতে দ্বিতীয় জীবন দেয় যা অন্যথায় আবর্জনায় শেষ হতো। সিনটেক্স শিল্প পুলিশঃ একটি বিশ্বখ্যাত তাইওয়ানীয় সংস্থা ক্রিয়ামূলক ফ্যাব্রিক উতপাদনের জন্য পরিচিত। সিনটেক্স সফলভাবে একটি নতুন পরিবেশ বান্ধব পণ্য তৈরি করেছে যা কফি গ্রাউন্ডের বর্জ্য থেকে তৈরি ফাইবার ব্যবহার করে। সিনটেক্স সাফল্যের সাথে 2008 সালে (এস ক্যাফে) পরিবেশ বান্ধব কফি সুতা আবিষ্কার করেছিল, যা প্লাস্টিকের বোতল এবং কফির ভিত্তি থেকে তৈরি হয়েছিল, এটি সবুজ, উচ্চ-প্রযুক্তি,সূতাটি পরিবেশ বান্ধব, ডিওডোরাইজিং এবং দ্রুত-শুকনো, UV প্রতিরোধী এবং এর রয়েছে অনেকগুলি পৃথক অ্যাপ্লিকেশন।

কফি ফাইবারের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যঃ

দ্রুত শুকানোঃ

এস ক্যাফে প্রযুক্তির প্রধান গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো কফি গ্রাউন্ড ফাইবারের দ্রুত শুকানোর ক্ষমতা রয়েছে যার অর্থ এটি ক্রমাগত আর্দ্রতা ত্বক থেকে ফ্যাব্রিকের বাইরের পৃষ্ঠের দিকে সরিয়ে দেয়।

গন্ধ নিয়ন্ত্রণঃ

ন্যানো-আকারের কফি গ্রানুলগুলি স্থায়ীভাবে ফাইবারে এম্বেড করা থাকে। এই কফি কণাগুলি গন্ধ শোষণ করে। কফি ফাইবার থেকে তৈরি আরও ফ্যাব্রিক আমাদের শরীর থেকে দুর্গন্ধ শুষে নিতে সহায়তা করে যা সারাদিন ধরে উৎপাদিত হয়।

UV সুরক্ষাঃ

ক্যাফে কফি গ্রাউন্ডে বিশাল মাইক্রোস্কোপিক ছিদ্র সরবরাহ করা হয় যা ফাইবার বা সুতা বা ফ্যাব্রিকের জন্য দীর্ঘস্থায়ী প্রাকৃতিক এবং রাসায়নিক-মুক্ত ঝাল তৈরি করে, যা UV রশ্মিকে প্রতিবিম্বিত করে এবং আরামদায়ক বহিরঙ্গন অভিজ্ঞতা সরবরাহ করে।

পরিবেশ-বান্ধবঃ

ক্যাফে প্রযুক্তি পুনর্ব্যবহৃত কফি ভিত্তিগুলি ব্যবহার করে যা অন্যথায় স্থলপথে চলে যেত, কফির পুনর্ব্যবহার প্রসারিত বর্জ্যের মূল্য দেয়।

Writer:

Sajjadul Islam Rakib
National Institute of Textile Engineering and Research
Dept. of Textile Engineering (10th Batch)

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here