কমলা যখন পরার উপযোগী

0
267

‘ কমলা, এই নামটি শুনলেই সর্বপ্রথম আমাদের মাথায় যা আসে তা হলো একটি সুস্বাদু ও রসালো একটি ফল। এই কমলা আমাদের জন্য অনেক উপকারী। দেহের বৃদ্ধি, রোগ প্রতিরোধ ক্ষমতা, চোখের সমস্যা প্রতিরোধ এ কমলা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা কী কখনো ভেবে দেখেছি!- কমলা খাবার পরে যে খোসাটা ফেলে দেই সেখান থেকে পোশাক তৈরি সম্ভব। হ্যাঁ, অবাক হলেও সত্যি যে, কমলার খোসা থেকে ফাইবার তৈরি করা যায়, যেটি আমাদের টেক্সটাইল সেক্টরে সম্ভবনার নতুন একটি খাত হতে চলেছে। খোসাতে যে পাতলা আশঁ থাকে সেখান থেকেই তৈরি করা যায় ফাইবার। অনেক গবেষণা ও রিসার্চ এর পর ২০১৩ তে Enrica Arena ও Andriana Santanocito এর সম্মিলিত প্রচেষ্টায় University Politecnico di milan এ ১৫০০ দক্ষ তরুণ পেশাদার দ্বারা কমলার খোসা থেকে সুতা তৈরি সম্ভব হয়। সর্বপ্রথম ইতালিতে এই ফাইবার উৎপন্ন করা হয়।

অরেঞ্জ ফাইবার কি?

অরেঞ্জ ফাইবার হলো এমন একধরনের ফাইবার যা কমলা বা লেবু জাতীয় ফলের খোসা থেকে তৈরি করা হয়। কমলা থেকে সেলুলোজ আলাদা করে কেমিক্যাল মিশিয়ে এই ফাইবার তৈরি করা হয়। এই ফাইবার টি পরিবেশবান্ধব এবং আমাদের দেশ ও জাতির জন্য মানানসই।

অরেঞ্জ এর উৎপত্তিস্থলঃ

চীন, স্পেন, তুরুস্ক, মিসর সহ বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক পরিমাণে কমলা চাষ করা হয়। বাংলাদেশের সিলেট, পার্বত্য চট্টগ্রাম, রংপুর, পঞ্চগড় জেলায় সীমিত পরিমাণে কমলার চাষ হয়। কমলার বিভিন্ন জাতের মধ্যে বাণিজ্যিকভাবে সর্বাধিক চাষ হয় চিনা কমলা।

অরেঞ্জ ফাইবার এর প্রস্তুত প্রণালীঃ

অরেঞ্জ ফাইবার তৈরি করার জন্য সর্বপ্রথম কমলা গুলোর খোসা সংগ্রহ করা হয়। তারপর তাদের পেটেন্ট প্রক্রিয়াটি ব্যবহার করে কমলার খোঁসা থেকে সেলুলোজ আলাদা করা হয় যা পরবর্তীতে ইয়ার্ন এ রূপান্তরিত হয়। অরেঞ্জ ফাইবার তৈরিতে Pastazzo নামের একটি পলিমার তৈরি করতে হয় যা থেকে সাইট্রাস সেলুলোজ বের করে। পরবর্তীতে এই সাইট্রাস সেলুলোজকে সুতা হিসাবে কাটা হয়। এই সুতা দিয়ে পরবর্তীতে বিভিন্ন রকমের কাপড় তৈরি করা হয়।

অরেঞ্জ ফাইবার এর বৈশিষ্ট্যঃ

এই ফাইবার টি অনেক নরম প্রকৃতির। এই ফাইবার টি সিল্কি প্রকৃতির (অনেকটা সিল্ক এর মত দেখতে)। এই ফাইবার টি ওজনে হালকা। অন্যান্য ফাইবারের সাথে সহজে মিশানো যায়। সহজে ধোয়া যায়। এই ফাইবার দ্বারা তৈরি পোশাক মানুষের দেহে ভিটামিন সি এর জোগান দেয়(স্বল্প পরিমাণে)। এটি একটি পরিবেশবান্ধব ফাইবার।

অরেঞ্জ ফাইবার থেকে উৎপন্ন পণ্য সামগ্রীঃ

অরেঞ্জ ফাইবার অত্যন্ত নরম একটি ফাইবার। অরেঞ্জ ফাইবারের সাথে যেকোনো ধরনের ইয়ার্ন মিশিয়ে নতুন ধরনের ফাইবার উৎপন্ন করা সম্ভব। এতে করে অরেঞ্জ ফাইবার কে আরো সুন্দর ও চাকচিক্যপূর্ণ একটি ফাইবারে পরিণত করা যায়। অরেঞ্জ ফাইবার দ্বারা প্রায় সকল ধরনের পণ্য তৈরি করা সম্ভব। যেমনঃ- ব্যাগ, শার্ট, প্যান্ট, শাড়ি, পাঞ্জাবি, ইত্যাদি।

আমাদের দৈনন্দিন জীবনে পোশাক একটি অবিচ্ছেদ্য উপাদান। আমরা প্রতিদিনই বিভিন্ন ফাইবার দ্বারা তৈরি পোশাক ব্যবহার করে থাকি। প্রতিবছর প্রায় ৭০০,০০০ টন ফ্রুটস ওয়েস্টেজ থেকে ফাইবার উৎপন্ন করা হচ্ছে। এভাবে কমলার খোসা থেকে ফাইবার উৎপাদন করা হতে থাকলে, অতি শীঘ্রই রেশম পোকার ওপর অত্যাচার অনেকাংশে কমে যাবে। অরেঞ্জ ফাইবার উৎপাদনের প্রতি জোর দানের মাধ্যমে দেশের দারিদ্রতা অনেকাংশে কমানো সম্ভব এবং অনেক মানুষদের নতুনভাবে কর্মসংস্থানের ব্যবস্থা করা সম্ভব। তাই আমাদের উচিৎ এই সম্ভাবনাময়ী ফাইবার উৎপাদনে প্রত্যক্ষ ভাবে অংশগ্রহণ করা।

তথ্য ও ছবিঃ Wikipedia

Textileengineers org

Orangefiber it

Globalshakers com

Linkedin com

Writer’s Information:

Faysal Mahmud Sezan

Niter 10th batch

Member of TES.

Department of Textile Engineering

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here