Thursday, March 28, 2024
More
    HomeTechnical Textile পর্ব-৪ঃ GEOTEC

    [কারিগরি টেক্সটাইল সিরিজ] পর্ব-৪ঃ GEOTEC


    সংজ্ঞাঃ GEOTEXTILE হলো সিভিল ইঞ্জিনিয়ারিং নির্মাণ প্রকল্পগুলিতে সাধারণত ব্যবহৃত একটি শক্তিশালী সিন্থেটিক ফ্যাব্রিক (যেমন হাইওয়ে বা বাঁধ নির্মাণ) যা আলগা মাটি স্থিতিশীল করে এবং ক্ষয় রোধ করে।
    ইতিহাসঃ 1988 এর আগে জিওটেক্সটাইলগুলিকে প্লাস্টিকের ফিলার কাপড় বা ফিল্টার ফ্যাব্রিক বলা হতো। উৎপাদিত পণ্য সংখ্যা বৃদ্ধির কারণে স্পেসিফিকেশনগুলি সংশোধন করা হয়েছিল। এই উপাদানটি এখন জিওটেক্সটাইল হিসাবে চিহ্নিত।
    GEOTEXTILE পৃথকীকরণঃ
    যখন দুটি ভিন্ন মাটির মধ্যে একটি জিও টেক্সটাইল ইনস্টল করা হয়, তখন জিও টেক্সটাইল এর পৃথকীকরণ বৈশিষ্ট একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই ক্ষেত্রে জিও টেক্সটাইল ভিন্ন উপাদানগুলিকে আলাদা করবে যাতে প্রয়োজনীয় মাটির বৈশিষ্ট্যগুলি অর্জন করা যায়। এই ধরনের জিও টেক্সটাইল ব্যাবহারের প্রধান উদ্দেশ্য হলো, যখন পানির স্তর মাটিতে পৌঁছে যায় তখন জিও টেক্সটাইল মাটিগুলিকে মেশানো থেকে আটকায়। উদাহরণস্বরূপ, রাস্তা নির্মাণে, নিচের উপরিভাগের মোটা মাটির সমষ্টি থেকে সূক্ষ্ম উপ-গ্রেডকে সমষ্টিগতভাবে পৃথক রাখতে হয়।
    এর মাধ্যমে মাটির নিষ্কাশন বৈশিষ্ট্য অক্ষত রাখা হয়। এই ধরনের জিও টেক্সটাইল গুলিতে মাটির দূষণ প্রতিরোধে বিশেষ প্রবেশযোগ্যতা বৈশিষ্ট্য রয়েছে। যার কারনে রাস্তাটির শক্তি ও কাঠামোগত ক্ষমতা ক্ষতিগ্রস্ত না করে পরিমিত পানি প্রবাহিত করার অনুমতি দেয়।
    GEOTEXTILE কে ৫ টি এপ্লিকেশনে ভাগ করা হয়। যথাঃ
    বিচ্ছেদঃ
    প্রকৌশলী এবং ঠিকাদাররা সাধারণত রাস্তা, রেলপথ এবং বেড়িবাঁধ নির্মাণে যেখানে মাটি নরম এবং অস্থির হয় সেখানে নন-ওভেন জিওটেক্সটাইল ব্যবহার করে। ভরাট উপাদানের থেকে নরম জমিকে আলাদা করতে জিওটেক্সটাইলের একটি স্তর ব্যবহার করা প্রয়োজনীয় পূরণের পরিমাণ হ্রাস করবে, রাস্তা বা রেল কাঠামোর আয়ু বৃদ্ধি করবে এবং দীর্ঘমেয়াদী রক্ষণাবেক্ষণ ব্যয় হ্রাস করবে।
    নিষ্কাশনঃ
    নন-ওভেন জিওটেক্সটাইলগুলির ব্যাপ্তিযোগ্যতার অর্থ হলো সাবসয়েল নিষ্কাশিত সিস্টেমের অংশ হিসাবে ব্যবহার করার সময় তারা চমৎকার অনিষ্কাশিত অপদ্রব্য সরবরাহ করতে পারে। সাধারণত হালকা বা পাতলা জিওটেক্সটাইলের গ্রে গ্রেড অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হয় কারণ তারা হিভার বা আরও ঘন জিওটেক্সটাইলগুলির চেয়ে ভাল নিষ্কাশনের বৈশিষ্ট্য সরবরাহ করে। সাধারণ নদীর গভীরতা নির্ণয় এবং নিষ্কাশনের অ্যাপ্লিকেশনগুলির জন্য জিওটেক্সটাইল ব্যাবহৃত হয়।
    পরিস্রাবণঃ
    নন-ওভেন জিওটেক্সটাইলগুলি অত্যন্ত ছিদ্রযুক্ত, মাটি স্থানান্তর রোধ করার সময় জল দিয়ে যেতে দেয়। যখন উদ্দীপনা এবং সাবসয়েল নিষ্কাশন প্রকল্পগুলিতে ব্যবহৃত হয়, জিওটেক্সটাইলগুলি প্রাকৃতিক ফিল্টারগুলি যেমনঃ বালি বা সমষ্টিগতের চেয়ে বেশি সাশ্রয়ী হয়। নিষ্কাশন অ্যাপ্লিকেশনগুলির মতো জিওটেক্সটাইলের হালকা গ্রেডগুলি আরও পরিস্রাবণের বৈশিষ্ট্য সরবরাহ করে।
    জিওমেমব্রেনগুলির সুরক্ষাঃ
    ল্যান্ডফিলস, পুকুর, টেইলিংস বাঁধ বা অন্য কোনও কনটেন্টের সুবিধার ক্ষেত্রে হেভিওয়েট নন-ওভেন জিওটেক্সটাইলগুলি প্যাঙ্কচার এবং অতিরিক্ত বিকৃতি থেকে রক্ষা করে। আস্তরণের সিস্টেমটির আয়ু বাড়িয়ে তোলে। জিওটেক্সটাইল দীর্ঘকালীন ফাঁস হওয়ার সম্ভাবনা হ্রাস করেম কুশন এবং স্ট্রেস উপশমকারী স্তর হিসাবে কাজ করে। জিওটেক্সটাইলগুলি সাধারণত ল্যান্ডফিল এবং ধারক অ্যাপ্লিকেশনগুলিতে নির্দিষ্ট করা হয়।
    শক্তিবৃদ্ধিঃ
    ওভেন জিওটেক্সটাইলগুলি শক্তিবৃদ্ধি অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হয়, যেমন নরম মাটিতে বাঁধ নির্মাণ। ওভেন জিওটেক্সটাইলগুল
    ি টেনসিল লোড বহন করে মাটির স্থিতিশীলতা বজায় রেখে শক্তিবৃদ্ধি সরবরাহ করে।
    Writer:
    Sajjadul Islam Rakib
    NITER (10th Batch)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments