[কারিগরি টেক্সটাইল সিরিজ পর্ব-০৮]: MOBILTECH

🖋 প্রযুক্তিগত টেক্সটাইলের MOBILTECH বিভাগটি অটোমোবাইল, রেলপথ, জাহাজ, বিমান এবং মহাকাশ ক্র্যাফট তৈরিতে ব্যবহৃত হয়। মবিলটেক পণ্যগুলি বিস্তৃতভাবে দুটি বিভাগে শ্রেণিবদ্ধ করা যেতে পারে – দৃশ্যমান উপাদান এবং গোপন উপাদান। দৃশ্যমান উপাদানগুলির মধ্যে গৃহসজ্জার সামগ্রী, কার্পেটস, সিট বেল্টস, হেডলাইনার, এয়ারব্যাগ ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে। গোপন উপাদানগুলির মধ্যে নয়েজ ভাইব্রেশন এবং হারনেস (NVH) উপাদান, টায়ার কর্ড, লাইনার ইত্যাদি অন্তর্ভুক্ত।

🖋 এশিয়া ও অন্যান্য বিশ্বের যানবাহনের খুব বড় বাজার, কাঁচামালের সহজলভ্যতা এবং অনুকূল সরকারী নীতিমালা সহ দক্ষ জনশক্তি গঠনে এশিয়া মোটরগাড়ি টেক্সটাইলের প্রবৃদ্ধি পরিচালনা করে আসতেছে। ভবিষ্যতের গাড়িগুলি কেবল নিরাপদই হবে না, বরং আরও নান্দনিকভাবে আনন্দদায়ক হবে। এই ক্ষেত্রে সম্ভাবনার একটি আকর্ষণীয় ক্ষেত্র হলো যানবাহনের অভ্যন্তরের কাস্টমাইজেশন, যা স্বয়ংচালিত টেক্সটাইলগুলির চাহিদা বাড়িয়ে তুলবে।

🖋 মবিলটেকের আওতাভুক্ত প্রযুক্তিগত টেক্সটাইল পণ্যগুলি নীচে দেওয়া হলোঃ

🔹নাইলনের টায়ার কর্ড।
🔹সিট বেল্ট ওয়েবিং।
🔹এয়ারব্যাগ।
🔹গাড়ির বডি কভার।
🔹আসন গৃহসজ্জার সামগ্রী / ফ্যাব্রিক।
🔹স্বয়ংক্রিয়তা কার্পেট।
🔹হেলমেট।
🔹এয়ারলাইন ডিসপোজেবল।
🔹এয়ারক্র্যাফ্টের জন্য ওয়েবিংস।
🔹বিমানের গৃহসজ্জার সামগ্রী।
🔹রেলওয়ের বসার কাপড়।

🖋 বস্ত্র সকল ধরণের যানবাহন তৈরিতে একটি অপরিহার্য উপাদান। ফলস্বরূপ, MOBILTECH প্রযুক্তিগত টেক্সটাইলগুলির জন্য বৃহত্তম ক্ষেত্র। একটি গাড়ি তৈরিতে টেক্সটাইলগুলিতে বিভিন্ন রকমের অ্যাপ্লিকেশন রয়েছে: আসন, সিলিং, ডোর প্যানেলিং এবং কার্পেট। এমনকি একটি একক আসনে বিভিন্ন উপকরণ সহ বেশ কয়েকটি স্তর রয়েছে। গাড়ির আসনগুলি প্রযুক্তিগত টেক্সটাইলগুলিতে সজ্জিত হতে পারে যা নির্দিষ্ট প্রয়োজনীয়তার উপর নির্ভর করে শক্ত এবং ঘর্ষণ প্রতিরোধী হয়। উদাহরণস্বরূপঃ বাস এবং ট্রেনের আসনগুলিকে ভাঙচুরের বিরুদ্ধে রক্ষা করার জন্য টেক্সটাইলের সংমিশ্রণ দ্বারা শক্তিশালী করা হয়ে থাকে। এই টেক্সটাইলগুলি সাধারণত পলিয়েস্টার দিয়ে তৈরি যা উচ্চ শক্তি দ্বারা চিহ্নিত করা হয়। পাশাপাশি বিভিন্ন স্তরগুলিতে বিস্তৃত আনুগত্য এবং উচ্চ UV প্রতিরোধের সরবরাহ করে।

🖋 MOBILTECH বিভাগে ভারতীয়দের দাপটঃ কার্পেট, এয়ার ফিল্টার, তেল ফিল্টার, ব্যাটারি বিভাজক, হুড লাইনার, টায়ার কর্ড ফ্যাব্রিক, পায়ের পাতার মোজাবিশেষ এবং বেল্ট শক্তিবৃদ্ধি। ভারতীয় মোটরগাড়ি শিল্প সাম্প্রতিক বছরগুলিতে আগের মতো বিকাশ লাভ করেছে। অটোমোবাইলের উৎপাদন এবং গার্হস্থ্য বিক্রয় জোরালোভাবে বৃদ্ধি পেয়েছে। আমদানিতে শুল্ক হ্রাস এবং ব্যাংকিং নীতিমালা পরিমার্জন হিসাবে ভারতীয় সরকার উদারকরণের পদক্ষেপের ফলস্বরূপ ভারতীয় MOBILTECH শিল্প দ্বারা স্বীকৃত অতিরিক্ত সাধারণ বৃদ্ধি। অন্য দুটি প্রধান কারণ হলো মধ্যবিত্তের জীবনযাত্রার মান উন্নতি এবং তাদের ক্রমবর্ধমান নিষ্পত্তিযোগ্য আয় ভারতীয় মোটরগাড়ি শিল্পকে আরও উচ্চতায় নিয়ে যেতে সমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

ভারতে মোটরগাড়ি টেক্সটাইলগুলির বৃদ্ধি ক্রমবর্ধমান কারণ ভারতীয় গাড়িচালিত শিল্পটি নিচ্ছেঃ

🔸বিশ্বের বৃহত্তম থ্রি হুইলারের বাজার।
🔸দ্বিতীয় বৃহত্তম দুই চাকার বাজার।
🔸এশিয়ার চতুর্থ বৃহত্তম যাত্রীবাহী যানবাহন বাজার।
🔸বিশ্বের চতুর্থ বৃহত্তম ট্র্যাক্টর বাজারম
🔸বিশ্বের পঞ্চম বৃহত্তম বাণিজ্যিক যানবাহন বাজার।

🖋 টেক্সটাইল (MOBILTECH) মঙ্গল গ্রহেঃ

এরোস্পেস সেক্টরটি MOBILTECH প্রয়োগের একটি ঐতিহ্যবাহী অংশ। তাই, ইউরোপীয় স্পেস এজেন্সি (USA) এবং জার্মান মহাকাশ কেন্দ্রের সহযোগিতায় লভিং ইন স্পেস স্পেশাল এরিয়ায় মোবাইল টেক্সটাইলগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আয়োজকরা রিপোর্ট করেছেন। সেখানে প্রযুক্তিগত টেক্সটাইল অ্যাপ্লিকেশনগুলির একটি বিস্তৃত বর্ণনাকে মঙ্গলে নিয়ে যাওয়া ভবিষ্যতের মিশনের দ্বারা স্পষ্টভাবে চিত্রিত করা হবে।

📚Writer:

Sajjadul Islam Rakib
Campus Ambassador-Textile Engineers
Dept. of Textile Engineering
National Institute of Textile Engineering and Research-NITER (10th Batch)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author