Friday, March 29, 2024
More

    [কারিগরি টেক্সটাইল সিরিজ পর্ব-২] : BUILDTEC

    কারিগরি টেক্সটাইলগুলি বিভিন্ন শিল্প যেমনঃ নির্মাণ, পরিবহন, কৃষি,চিকিৎসা, স্বাস্থ্যবিধি এবং ক্রীড়া সহ বিভিন্ন জায়াগায় ব্যবহৃত হয়। BUILDTEC বাড়ি নির্মাণ এবং যেকোনো অবকাঠামোর নির্মাণ কাজে ব্যবহৃত হয়।

    🖋 BUILDTEC বিভাগে স্থায়ী এবং অস্থায়ী ভবনের পাশাপাশি কাঠামো তৈরিতে ব্যবহৃত টেক্সটাইল বা সংমিশ্রিত উপাদানের সমন্বয়ে গঠন করা হয়। টেক্সটাইলগুলি কংক্রিটের শক্তিবৃদ্ধি, ফাউন্ডেশন সিস্টেমস, অভ্যন্তরীণ নির্মাণ, প্রুফিং উপকরণ, শীতাতপ নিয়ন্ত্রণ, শব্দ প্রতিরোধ, চাক্ষুষ সুরক্ষা, UV সুরক্ষার বিরুদ্ধে ভবন নির্মাণে ব্যবহৃত হয়। BUILDTEC এর আওতাভুক্ত পণ্যগুলি নীচে দেওয়া হলো:

    🔸আর্কিটেকচার ঝিল্লি।
    🔸হোর্লিংস সুরক্ষা।
    🔸সুতি ক্যানভাস টারপলিন।
    🔸HDPE তারপুলিন এবং ক্যানোপিজ।
    🔸ভারা জাল।
    🔸মেঝে এবং প্রাচীরের আচ্ছাদন।

    🖋 ছাদ নির্মাণ এবং বাষ্প বাধা:

    প্রযুক্তিগত টেক্সটাইল তৈরিতে যেখানেই আঠালো ব্যবহার করা হয় সেখানে জোওয়াতই সঠিক অংশীদার। স্তরায়ণ এবং লেপের জন্য বেশ কয়েকটি থার্মোপ্লাস্টিক এবং প্রতিক্রিয়াশীল গরম ফাইবার গলানো এবং জলযুক্ত ছিদ্র সফলভাবে ব্যবহার করা হয়। যার ফলে বিল্ডিং সম্পূর্ণরুপে বাষ্প বাধাগ্রস্ত হয়।বিল্ডিং প্রযুক্তিতে প্রযুক্তিগত টেক্সটাইলগুলিতে বাষ্প বাধা এবং যান্ত্রিক চাপের শোষণের মতো নির্দিষ্ট কাজগুলিও সরবরাহ করা হয়। শারীরিক কাঠামোগত বৈশিষ্ট্যগুলি পরিবেষ্টিত জলবায়ু নির্ধারণ করে এবং কেবল উপযুক্ত আঠালোযুক্ত বহুগুণ টেক্সটাইলের একটি সুরক্ষিত যৌগ দ্বারা গ্যারান্টি দেওয়া হয়। শক্তি দক্ষতা বিল্ডিং প্রকল্পগুলিতে টেক্সটাইল ক্রমবর্ধমান ভূমিকা পালন করে। বিল্ডিং টেক্সটাইলগুলি এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কাজগুলি সরবরাহ করে থাকে। ছাদের বাষ্পগুলি কোনো কিছুর মধ্য দিয়ে যেতে দেয় না এবং এটি নিশ্চিত করে যে ব্লোয়ার ডোর টেস্টের প্রয়োজনীয়তা যা বিল্ডিংগুলির বায়ুচাপতা পরিমাপ করে।

    🖋 বিল্ডিংয়ের জন্য টেক্সটাইল স্ট্রাকচার:

    টেক্সটাইলগুলি অতীতে প্রধানত অভ্যন্তরীণ সজ্জাতে সীমাবদ্ধ ছিল। তারা এখন ক্রমবর্ধমান নিজেই এই নির্মাণের অংশ হয়ে উঠছে। তাদের শক্তি-ওজন অনুপাত, স্থায়িত্ব, নমনীয়তা, অন্তরক এবং শোষণের বৈশিষ্ট্য, আগুন এবং তাপ প্রতিরোধের দিক থেকে আরও ভাল পারফরম্যান্স বৈশিষ্ট্যের অধিকারী। তারা আরও ঐতিহ্যবাহী নির্মাণ সামগ্রী যেমন ইস্পাত এবং অন্যান্য ধাতব, কাঠ এবং প্লাস্টিক প্রতিস্থাপনের ভালো অবস্থানে রয়েছে । টেক্সটাইলের উদ্ভাবনী ব্যবহারগুলির উদাহরণগুলির মধ্যে রয়েছে:

    🔸 টেক্সটাইল-চাঙ্গা কংক্রিট।
    🔸 ফাইবার এবং টেক্সটাইল ভিত্তিক ব্রিজিং ক্যাবল এবং উপাদান।
    🔸 ক্ষয় এবং ভূমিধস সুরক্ষা ব্যবস্থা।
    🔸 ডাইক এবং অন্যান্য জল ব্যবস্থাপনার টেক্সটাইল পুনর্বহালকরণ।
    🔸 ফাইবার ভিত্তিক আলো,নমনীয়-টেকসই পাইপিং এবং ক্যানালাইজেশন।

    📚Writer:

    Sajjadul Islam Rakib
    NITER (10th Batch)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments