Saturday, April 13, 2024
More
    HomeCampus Newsকারিগরি শিক্ষার উন্নয়নের পথে হাঁটছে নাটোর টেক্সটাইল ইন্সটিটিউট।

    কারিগরি শিক্ষার উন্নয়নের পথে হাঁটছে নাটোর টেক্সটাইল ইন্সটিটিউট।

    বস্ত্রের বহুমূখী ব্যবহারের ফলে চাহিদার সাথে যোগানের সামঞ্জস্য রাখতে দেশে গড়ে উঠেছে অসংখ্য বস্ত্র ও বস্ত্র সংশ্লিষ্ট ইন্ডাস্ট্রিজ। এসকল টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে সংযোজিত হচ্ছে সর্বাধিক প্রযুক্তির মেশিনারিজ, যার অপারেশনাল ও মেইনটেন্যান্স সংক্রান্ত সকল দায়-দায়িত্ব পালন করতে হয় টেক্সটাইল প্রকৌশলীকে। দেশে দক্ষ টেক্সটাইল প্রকৌশলীর ঘাটতি থাকায় কোন কোন ক্ষেত্রে বিদেশী বস্ত্র প্রযুক্তিবিদদের স্মরণাপন্ন হতে হয়। বিষয়টি অনুধাবন করে সরকার দেশে মধ্যমানের টেক্সটাইল প্রকৌশলী তৈরীর জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন বস্ত্র অধিদপ্তর কয়েকটি টেক্সটাইল ইনস্টিটিউট স্থাপন করেছে।

    নাটোর টেক্সটাইল এ প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম। ২০১৬ সালে শিক্ষা কার্যক্রম চালু করা এ প্রতিষ্ঠানটি ইতোমধ্যেই নাটোর জেলায় বেশ পরিচিতি লাভ করেছে। ঢাকা-রাজশাহী মহাসড়কের পাশে রামাইগাছী নামক স্থানে পাঁচ একর জায়গার উপর অত্যন্ত নান্দনিক নির্মাণশৈলীর অবকাঠামো বিশিষ্ট নাটোর টেক্সটাইল ইনস্টিটিউট ক্যাম্পাস।

    নাটোর টেক্সটাইল ইন্সটিটিউট নাটোরের বড় হরিশপুর বাইপাস এলাকার রামাইগাছিতে অবস্থিত একটি সরকারি টেক্সটাইল শিক্ষা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে ৪ বছর মেয়াদী চার বছর মেয়াদী ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী দিয়ে থাকে।

    কিভাবে যাবেন?

    নাটোর জেলার সদরে রাজশাহী-নাটোর-ঢাকা মহাসড়কের গা ঘেষে ৫ একর জমির ওপর নির্মিত অবস্হিত এই ক্যাম্পাসটি। বাংলাদেশের যেকোনো জায়গা থেকে নাটোর বাস টার্মিনাল আসার পর মাত্র ২ কিলোমিটার পরই দৃষ্টি আকর্ষণ করবে ক্যাম্পাস । এছাড়াও ট্রেন স্টেশন থেকেও ২-৩ কিলোমিটার পরই দৃষ্টি আকর্ষণ করবে আমাদের সুন্দর ক্যাম্পাসটি। ক্যাম্পাসটির চারদিকে সবুজ গাছ গাছালিতে আচ্ছাদিত। তাছাড়া এর আবাসিক হলগুলোর পিছনে রয়েছে নয়াভিরাম প্রাকৃতিক উন্মুক্ত পরিবেশ।আবাসিক হলগুলোর সামনেই রয়েছে একটি খেলার মাঠ। অত্র ক্যম্পাসের নিরাপত্তা ব্যবস্থা অন্য যেকোন পাবলিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে উন্নত। তাছাড়া ক্যাম্পাস সম্পূর্ণ আবাসিক সুবিধা রয়েছে।

    প্রতিষ্ঠানের ভবন সমূহ:

    ১) প্রশাসনিক ভবন/ একাডেমিক ভবন।
    ২) বালক হোষ্টেল (৬ তলা, ২০০ আসন)।
    ৩) বালিকা হোষ্টেল (৮০ আসন)।
    ৪) ডরমিটরি ভবন।
    ৫) জুট ভবন।
    ৬) বৈদ্যুতিক সাব স্টেশন।
    ৭)কার্পাস ইয়ার্ণ মেনুফ্যাকচারিং ল্যাব।
    ৮)জামদানী ফেব্রিক মেনুফ্যাকচারিং ল্যাব।
    ৯)বর্ণালী ওয়েট প্রসেসিং ল্যাব।
    ১০)লাইব্রেরী।
    ১১)বাস গ্যারেজ।
    ১২)মসজিদ।

    অত্যাধুনিক ল্যাবরেটরি ও ওয়ার্কশপ সমূহ:

    ১)কার্পাস(ইর্য়াণ মেনুফ্যাকচারিং ল্যাব)।
    ২)বর্ণালী (ওয়েট প্রসেসিং ল্যাব)।
    ৩)জামদানী (ফেব্রিক মেনুফ্যাকচারিং ল্যাব)।
    ৪)সোনালী (জুট স্পিনিং ল্যাব)।
    ৫)গার্মেন্টস ল্যাব।
    ৬)টেস্টিং ল্যাব।
    ৭)কম্পিউটার ল্যাব।
    ৮)ফিজিক্স ল্যাব।
    ৯) কেমেস্ট্রি ল্যাব।
    ১১) ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ।

    ল্যাবরেটরীগুলোতে শিক্ষার্থীদের হাতে কলমে শিক্ষা দিয়ে দক্ষ প্রকৌশলী হিসাবে গড়ে তোলা হয়। দেশের টেক্সটাইল ইন্ডাস্ট্রিগুলোর ন্যায় সর্বশেষ প্রযুক্তির মেশিন সমৃদ্ধ ল্যাব থাকায় এ প্রতিষ্ঠানে পর্যাপ্ত পরিমানে গবেষণার সুযোগ রয়েছে।

    ক্যাম্পাসটি সম্পর্কে অভিমত:

    সিনিয়র জুনিয়র এর প্রতি পরস্পর শ্রদ্ধা ও সম্মান, সহযোগিতা, সহমর্মিতা এ সকলের যোগসূত্রে বর্তমানে এটি একটি ভালোবাসার পরিবার। শিক্ষার্থীদের মানসিক বিকাশের জন্য নিয়মিত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়ে থাকে। নতুন ক্যাম্পাস হলেও পড়ালেখা খেলাধুলা,অন্যান্য সাংস্কৃতিক ও সামাজিক কর্মকান্ডে কোন অংশেই পিছিয়ে নেই এই প্রতিষ্ঠানটি। পড়াশোনার দিকটি বিশেষভাবে খেয়াল রাখার পাশাপাশি সকল সাংস্কৃতিক কাজগুলোতে শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাভে অংশগ্রহন করে।বাংলাদেশের ইতিহাস ও আদর্শকে সামনে রেখে সরকারি ছুটির দিনগুলো পালিত হচ্ছে বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে।

    ইন্সটিটিউটেরর শিক্ষার মান বজায় রাখার জন্য এর রয়েছে আধুনিক মানের সমস্ত পরীক্ষাগার ও অত্যাধুনিক এবং সময়োপযোগী সকল যন্ত্রপাতি। সেই সাথে রয়েছে উন্নতমানের একাডেমিক ও প্রশাসনিক ভবন, শিক্ষার্থীদের জন্য অবকাঠামোগতভাবে উন্নত পৃথক হল এবং আবাসিক স্টাফ কোয়ার্টার।

    ভর্তি প্রক্রিয়া:

    প্রতিবছর ভর্তি পপরীক্ষার মাধ্যমে উক্ত প্রতিষ্ঠানে ১২০ জন ছাত্র-ছাত্রী ভর্তি করানো হয়। ডিপ্লোমা টেক্সটাইল ইনস্টিটিউট এর ১১ টি প্রতিষ্ঠানে ৩ টি ডিপার্টমেন্ট এ মোট ১৪০০ সিট সংখ্যা রয়েছে। যার মধ্যে ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ ১২০০টি সিট। জুট টেকনোলজি তে ১০০টি সিট এবং গার্মেন্টস ডিজাইন এন্ড প্যাটার্ন মেকিং এ ১০০টি সিট রয়েছে। এই ১১ টি প্রতিষ্ঠান গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা সম্পাদনের মাধ্যমে নাটোর টেক্সটাইল ইন্সটিটিউটে পছন্দক্রম অনুসারে ১২০ টি সিটে ছাত্র-ছাত্রীদের ভর্তি করানো হয়।

    ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ ভর্তি আবেদনের জন্য:

    http://btebadmission.gov.bd/govtdiptex/

    প্রতিষ্ঠানটির অফিসিয়াল পেজ: Natore Textile Institute, Natore /নাটোর টেক্সটাইল ইন্সটিটিউট, নাটোর

    প্রতিষ্ঠানটির অফিসিয়াল ওয়েবসাইট: https://nti.gov.bd/

    যোগাযোগ:

    অধ্যক্ষঃ মো. আতিকুর রহমান প্রধান।
    Email: [email protected]

    Telephone: 01712187148
    Cell: 01716287174
    Email: [email protected]
    Website: nti.gov.bd

    আশা করি নাটোর টেক্সটাইল ইনস্টিটিউট হতে ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জন করে শিক্ষার্থীরা দেশের টেক্সটাইল শিল্পের উন্নয়নে অংশীদার হয়ে সুখী সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে ভুমিকা রাখবে। নাটোর টেক্সটাইল ইনস্টিটিউট নাটোর তথা সমগ্র উত্তাঞ্চলের বেকারত্ব দুরীকরণের ক্ষেত্রে হয়ে উঠবে এক উজ্জল বাতিঘর।

    Writer Info:

    Sajjadul Islam Rakib
    Dept. of Textile Engineering
    National Institute of Textile Engineering and Research-NITER
    Campus Ambassador – TES

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments