Home Industrial Calculation কার্ডিং মেশিন- হার্ট অফ স্পিনিং নিয়ে বিস্তারিত

কার্ডিং মেশিন- হার্ট অফ স্পিনিং নিয়ে বিস্তারিত

কার্ডিং মেশিন টেক্সটাইল স্পিনিং মিলের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মেশিন। সুতা তৈরির সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পন্ন করতে সবচেয়ে কার্যকর ভূমিকা রাখে কার্ডিং মেশিন। তাই আজ আমি চেষ্টা করব কার্ডিং মেশিন সম্পর্কে কিছু তথ্য উপস্থাপন করতে।

কার্ডিং মেশিনকে বলা হয় “Heart of spinning”
ইয়ার্ন বা সুতা তৈরিতে কার্ডিং মেশিন প্রত্যক্ষ এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কার্ডিং মেশিনের প্রধান কাজ বলতে গেলে,এটি প্রত্যকটি ফাইবারকে এক একটি স্বতন্ত্র ফাইবারে রূপান্তর করে এবং ফাইবারের ভেতরের নেপস এবং ময়লা দূর করে। স্পিনিং মিলে ব্লো রুম এর পরেই কার্ডিং মেশিনের অবস্থান। ব্লো রুম ফাইবার এর ভেতরের ময়লা পুরোপুরি পরিষ্কার করতে পারে না। তাই কার্ডিং মেশিন ব্লো রুম থেকে আসা ফাইবারকে আঁচড়ানোর মাধ্যমে ফাইবার গুলোকে সমান্তরাল একক আঁশের পর্যায়ে নিয়ে আসে এবং এতে ফাইবারের ভেতরের সব ধরনের ছোটবড় ময়লাও পরিষ্কার হয়ে যায়। নিচে কার্ডিং মেশিনের অভ্যন্তরীন প্রক্রিয়াটি তুলে ধরার চেষ্টা করলাম।

কার্ডিং মেশিন এর কার্যপ্রনালি:
১. ফিড রোলার- টেকার ইন জোন: কার্ড মেট ইনপুট দেওয়ার পর কার্ড মেটকে ফিড রোলার- টেকার ইন এর ওয়ার্কিং জোনে হস্তান্তর করা হয়। এই ধাপে কম্বিং একশন এর মাধ্যমে কার্ড মেটকে টাফট আকারে খোলা হয়ে থাকে।

২. টেকার ইন- সিলিন্ডার জোন: ফিড রোলার- টেকার ইন জোন থেকে খোলা টাফট গুলোকে টেকার ইন- সিলিন্ডার জোনে স্থানান্তর করা হয় টাফট গুলো আরো ছোট ছোট আকারে খোলার জন্য। পরিষ্কারের জন্য, ম্যাটেরিয়াল গ্রিড বারের উপর দিয়ে পাঠানো হয় যেখানে টেকার ইন এর নিচের অংশে ছোট ছোট কাঁটা লাগানো থাকে।

৩. সিলিন্ডার- ফ্ল্যাট জোন: ছোট টাফট গুলো সিলিন্ডার- ফ্ল্যাট জোনে স্থানান্তর করা হয় এবং প্রতিটি পৃথক ফাইবার আলাদা আলাদা করে খুলে ফেলা হয়। এই প্রক্রিয়াটি প্রধান কার্ডিং এর অংশ হিসেবে ধরা হয়। এই ধাপেই নেপস অপসারণ করা হয়। ফ্ল্যাটে ৮০-১১৬টি স্বতন্ত্র কার্ডিং বার একত্রিত করে একটি অবিরাম চলমান বেল্টের মধ্যে দিয়ে চালনা করা হয়। 30-50টি ফ্ল্যাট
প্রধান সিলিন্ডারে সক্রিয় থাকে এবং বাকিগুলো পুনরায় ফিরে আসে। ফেরার পথে একটি পরিষ্কারকারি ইউনিট ফ্ল্যাট বার থেকে নেপস এবং অপদ্রব্য দূর করে।

৪. সিলিন্ডার- ডফার জোন: কার্ডিং প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর, সিলিন্ডার এককভাবে খোলা ফাইবার গুলো যাদের ধারাবাহিক সুষম গঠন নেই তাদেরকে বহন করে নিয়ে যায়। একক খোলা ফাইবারের ধারাবাহিক সুষম গঠন তৈরি করতেই ডফারের প্রয়োজন হয়। ডফার ফাইবার গুলোকে একত্রিত করে জালের মত গঠন তৈরি করে।

কার্ডিং মেশিন এ সম্পাদিত কাজ:
১. কম্বিং একশন: যখন দুটি কাছাকাছি পৃষ্ঠের তারের দিক এবং তাদের গতির দিক একই হয়, তখন পৃষ্ঠদ্বয়ের মাঝে সম্পন্ন একশনকে কম্বিং একশন বলে। কম্বিং একশন এ ফাইবার খোলা এবং পরিষ্কার এর কাজ হয় থাকে। কার্ডিং মেশিনের ফিড রোলার এবং টেকার ইন জোনে কম্বিং একশন‌ হয়।

২. স্ট্রিপিং একশন: যখন দুটি কাছাকাছি পৃষ্ঠের তারের দিক একই কিন্তু তাদের গতির দিক বিপরীত হয়, তখন পৃষ্ঠদ্বয়ের মাঝে সম্পন্ন একশনকে স্ট্রিপিং একশন বলে। স্ট্রিপিং একশন এ ফাইবার আরো ভালোভাবে খোলা ও পরিষ্কার করা হয়। কার্ডিং মেশিনের টেকার ইন এবং সিলিন্ডার জোনে স্ট্রিপিং একশন‌ হয়।

৩. কার্ডিং একশন: যখন দুটি কাছাকাছি পৃষ্ঠের তারের দিক বিপরীত এবং তাদের গতির দিক ও বিপরীত হয়, তখন পৃষ্ঠদ্বয়ের মাঝে সম্পন্ন একশনকে কার্ডিং একশন বলে। কার্ডিং একশন এ ফাইবারকে এককভাবে খোলা হয় এবং নেপস অপসারণ করা হয়। কার্ডিং মেশিনের সিলিন্ডার এবং ফ্ল্যাট জোনে কার্ডিং একশন হয়।

৪. ডফিং একশন: যখন দুটি কাছাকাছি পৃষ্ঠের তারের দিক বিপরীত এবং তাদের গতির দিক ও বিপরীত হয়, তখন পৃষ্ঠদ্বয়ের মাঝে সম্পন্ন একশনকে ডফিং একশন বলে। ডফিং একশন এ ফাইবারের ওয়েব ফরমেশন তৈরি হয়। কার্ডিং মেশিনের সিলিন্ডার এবং ডফার জোনে ডফিং একশন হয় থাকে।

কার্ডিং এর প্রধান ফাংশন:
১. ফাইবারকে পৃথকভাবে খোলা: যদিও ব্লো রুম শুধুমাত্র ফাইবারের কিছুমাত্র অপদ্রব্য দূর করে, কিন্তু কার্ডিং প্রতিটি স্বতন্ত্র ফাইবার আলাদা করে । এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ এতে প্রায় সকল ছোটবড় অপদ্রব্য দূর হয়ে যায়।

২. অপদ্রব্য অপসারণ: অপদ্রব্য দূর করা হয় মূলত টেকার ইন এবং সিলিন্ডার জোনে। মডার্ন কার্ডিং মেশিনে পরিষ্কার করার হার অনেক বেশি হয়। কার্ড স্লাইভারে তাও ০.০৫-০.৩% ফরেইন ম্যাটার থেকে যায়।

৩. নেপস অপসারণ: ব্লো রুমের মেশিন থেকে মেশিনে স্থানান্তর সময় নেপস এর পরিমাণ বৃদ্ধি পায়। কার্ডিং মেশিন তার কার্ডিং একশন এর মাধ্যমে নেপস দূর করে। আসলে নেপস কার্ডিং এ অপসারণ করা হয় না তা মূলত খুলে ফেলা হয়।

৪. ক্ষুদ্র ফাইবার অপসারণ: আনুপাতিক হারে ছোট ছোট ফাইবারকে বাদ দেওয়া হয়। আসলে এটি পরিমাণ খুব কম, ১% এর ও কম ফাইবার অপসারণ করা হয়।

৫. স্লাইবার গঠন: কার্ডিং মেশিনের শেষ কাজ এবং ইয়ার্ন বা সুতা তৈরির প্রাথমিক ধাপ হল স্লাইবার তৈরি। কার্ডিং এ ফাইবার গুলোকে সমান্তরাল আঁশের আকারে আঁচড়ানোর দরূন এই দড়ির আকারে স্লাইবার তৈরি হয়। আসলে স্লাইবার ফাইবারের এক একটি বড় বান্ডেল আকারে থাকে।
অসংখ্য ধন্যবাদ সবাইকে ধৈর্য ধরে পুরোটা পড়ার জন্য। আশাকরি ভুলত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

Sazib Bhowmick
National institute of textile engineering and research (NITER),
9th batch
Email- [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author