Tuesday, May 28, 2024
More
    HomeTextile Manufacturingক্ষতিকর দ্রব্য থেকে টেক্সটাইলে এক নতুন সম্ভাবনা

    ক্ষতিকর দ্রব্য থেকে টেক্সটাইলে এক নতুন সম্ভাবনা

    Sumaiya Mir, Dr M A Wazed Miah Textile Engineering College, Pirgong, Rangpur.

    বর্তমান সময়ে এক অন্যতম বড় সমস্যা হলো ধূমপান। যা বিভিন্ন মারাক্তক রোগ(যেমন ক্যান্সার) সৃষ্টির উৎস। বর্তমানে বিশ্বে প্রায় সব দেশে এটি মূখ্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আবার সিগারেট এর বর্জ্য হলো অন্যতম পরিবেশ দূষণের কারণ। ডব্লিউএইচওর হিসাব অনুযায়ী, “বাংলাদেশে প্রতিদিন ১২ কোটি ৩০ লাখ সিগারেট খাওয়া হয়। সমপরিমাণ সিগারেটের ফিল্টার আবর্জনা হিসেবে ফেলে দেওয়া হয়।”

    সিগারেটের ফিল্টার দেখতে কাগজের মতো হলেও তা আসলে একধরনের প্লাস্টিক।সিগারেটের ফিল্টার সেলুলোজ অ্যাসিটেট ধরনের প্লাস্টিক দিয়ে তৈরি। এটা মাটিতে মিশতে সময় লাগে প্রায় ১০ বছর। 

    এই সমস্যা সমাধানের জন্য হয় সিগারেট বাতিল করা আর না হয় রিসাইকেল জরুরী।সেই প্রেক্ষিতে ভারতে রিসাইকেল এর আইডিয়া বের করেছেন নামান গুপ্ত নামের এক যুবক।

    সিগারেটের পেপার ও ফাইবার আলাদা করে তাদের রিসাইকেলের জন্য উপযোগী করা হয় ।পেপার থেকে তৈরী হয় মশা প্রতিরোধক এবং ফাইবার থেকে তৈরী হয় তুলা যা পুতুল সহ বিভিন্ন খেলনা এবং নানান রকম পণ্য তৈরিতে  কাজে লাগে যা পরিবেশ দূষণের ক্ষতি থেকে রক্ষা করে । 

    তার অসাধারণ আইডিয়া পরিবর্তন আনতে পারে পরিবেশে। পরিশেষে বলতে পারি পরিবেশ ক্ষতি থেকে রক্ষা পেতে রিসাইকেলের গুরুত্ব অপরিহার্য। 

    ধূমপান যেমন ক্ষতি করে মানুষের স্বাস্থ্যের , তেমন ক্ষতি করে পরিবেশের। তাই আসুন স্বাস্থ্য সচেতনতার সাথে পরিবেশ সচেতন হই। 

    (তথ্যসূত্র- প্রথম আলো, দ্যা ইকোনমিক টাইমস)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments