ক্ষুদ্র নৃগোষ্ঠীদের পোশাক পরিচ্ছদ – পর্ব ১ঃ(গারো দের পোশাক পরিচ্ছদ। )

0
9026

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি ক্ষুদ্র কিন্তু জনবহুল রাষ্ট্র । জনসংখ্যার অধিকাংশ বাঙালি হলেও অনেকগুলো ক্ষুদ্র নৃগোষ্ঠী রয়েছে যাদের উপজাতি বলেও উল্লেখ করা হয়।
বাংলাদেশের জনসংখ্যার মাঝে উপজাতি জনগোষ্ঠির সংখ্যা ১৫ লক্ষ ৮৭ হাজার প্রায়।  সমগ্র  জনসংখ্যার এক শতাংশের চেয়েও কম(১.১১%) । বাংলাদেশের উপজাতি জনগোষ্ঠীর অধিকাংশই পার্বত্য চট্টগ্রাম, ময়মনসিংহ , সিলেট ও রাজশাহী অঞ্চলে বসবাস করে । বাংলাদেশের সর্ববৃহৎ উপজাতিক গোষ্ঠী হল চাকমা। বাংলাদেশে আরো ক্ষুদ্র নৃগোষ্ঠীর মধ্যে আছে: গারো, ত্রিপুরা, সাঁওতাল ইত্যাদি।

গারো একটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর নাম যাদের বসবাস টাংগাইল, জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, সুনামগঞ্জ, সিলেট, গাজীপুর জেলায়। তবে ময়মনসিংহ জেলার হালুয়াঘাট, ধোবাউড়া, নেত্রকোনা জেলার দুর্গাপুর, কলমাকান্দা, শেরপুর জেলার নালিতাবাড়ী, ঝিনাইগাতী ও  টাঙ্গাইল জেলার মধুপুর উপজেলায় এরা অধিক সংখ্যায় বসবাস করে। এদের সংখ্যা প্রায় দেড়লক্ষ।।। 

গারোদের পোশাক পরিচ্ছদঃ
গারো মহিলাদের প্রাচীন পোশাক গেনা। সেলাইবিহীন গেনা কোমর থেকে হাঁটু পর্যন্ত হয়ে থাকে। এটি বিভিন্ন রঙের সুতায় ডোরাকাটা নকশায় সমৃদ্ধ। গারোদের পোশাক দাকমুন্দা বা গাননা দককা গেনা জাতীয়, তবে হাঁটুর নিচ পর্যন্ত বর্ধিত। দাকমুন্দা তাঁতে নকশা তোলা একখন্ড কাপড় যা কোমর থেকে নিচ পর্যন্ত লুঙ্গির মতো প্যাঁচ দিয়ে পরতে হয়। বর্তমানে বিভিন্ন রঙে বিভিন্ন নকশায় দাকমুন্দা তৈরি হয়। দাকমুন্দাতে যে চোখ ফুটিয়ে তোলা হয় তার মধ্যে আছে ধর্মীয় বিশ্বাস। গারো মেয়েরা প্রয়োজনে হাতাওয়ালা গেঞ্জির মতো পোশাকও ব্যবহার করে। দাকমুন্দা ও ব্লাউজের সঙ্গে গারো মেয়েরা গামছা বা ওড়না ব্যবহার করে থাকে। বর্তমানে সমতল ভূমিতে বসবাসকারী শিক্ষিত মেয়েরা শাড়ি পরতে স্বাচ্ছন্দ্য বোধ করে।
তবে গারো মহিলাদের নিজস্ব ঐতিহ্যবাহী পোশাক পরিচ্ছদ সেগুলো তারা অনেক সময় ঘরোয়া পরিবেশে ব্যবহার করে। 

 গারো পুরুষরা সমতল ভূমিতে  হাফপ্যান্ট এবং শার্ট ব্যবহারে অভ্যস্থ হয়ে ওঠে।ঘরোয়া পরিবেশে গারো পুরুষেরা ধুতি শার্ট ব্যবহার শুরু করে। তারা বড় সাইজের রঙ্গীন গামছা ধুতির কায়দায় পিছনে মালকাছা করে পরিধান করে। সঙ্গে গেঞ্জি বা শার্ট ব্যবহার করে।
এসব পোশাক তারা নিজেরাই তৈরি করে৷ প্রত্যেক ঘরেই একটি করে তাতঁ থাকে। অনেক দিন ধরেই তারা নিজেদের পোশাক নিজেরা তৈরি করে এতেই তারা সাচ্ছন্দ্য বোধ করে। এছাড়া ও তাঁরা গামছা, চাদর সহ অনেক কিছু তৈরি করে বাইরে বিক্রি করে। 

তথ্য ও ছবিঃ নিজে দেখা এবং উইকিপিডিয়া 


Writer Information :Fouzia Jahan  Mita  

Department Of Textile Engineering

NITER 10th Batch

 Campus Ambassador -TES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here