Home Technical Textile খরগোশের চুল থেকে ফাইবার ও পোশাক

খরগোশের চুল থেকে ফাইবার ও পোশাক


খরগোশের চুল (যাকে খরগোশের পশম, শঙ্কু, শঙ্কি, চিরুনি বা ল্যাপিনও বলা হয়) সাধারণত খরগোশের পশম। এটি পশম টুপি এবং কোট তৈরিতে সর্বাধিক ব্যবহৃত হয় এবং এটি আজ বেশ মূল্যবান বলে বিবেচিত হয়, যদিও এটি এক সময় পশমের ব্যবসায় কম দামের পণ্য ছিল।
খরগোশের চুলের প্রকারভেদঃ
খরগোশের চুলগুলি তিন প্রকারে বিভক্ত করা যায়:
১.লম্ব চুল
২.রেকট্রিক্স গার্ড চুল
৩.গোড়ায় শক্ত চুল
গাইড কেশ: বাহ্যিক চুল, দীর্ঘ এবং রুক্ষ
গার্ড হেয়ারস (যাকে “বার্বস” নামেও ডাকা হয়): চারটি গার্ড হেয়ার থাকে প্রতিটি গাইড চুলকে ঘিরে এবং কোটটি সিল করে।
প্রতিটি গাইড চুলে প্রায় ৬০টির নিচে চুল রয়েছে।
শীতকালে জলবায়ুতে, পাঁচ মাসেরও বেশি পুরানো খরগোশের কাছ থেকে সর্বাধিক মানের ফাইবার পাওয়া যায়, যখন পশমের পুরুত্ব সমতা হয়। বছরের অন্যান্য সময়ে, চুল পড়ার বিভিন্ন ডিগ্রিতে পশমগুলিত অসম প্যাচ লাগে। কোটটি বছরের এই সময়টিতে সবচেয়ে ঘন হয়। সর্বাধিক মানের পেল্টগুলি পোশাকের জন্য উপযুক্ত এবং সাধারণত সংগৃহীত সমস্ত বেল্টের অর্ধেকেরও কম হয়। অ্যাঙ্গোড়া খরগোশের চুলগুলি টুকরো টুকরো করা হয় এবং পেল্টের চেয়ে ফাইবার হিসাবে ব্যবহার করা হয়।
খরগোশের পশমের পণ্যগুলির মধ্যে কিছু অন্যান্য ফাইবারের তুলনায় খুব সহজেই ঝোঁক পড়ার প্রবণতা থাকে এবং একই দৈর্ঘ্য নাও থাকতে পারে এই সকল ফাইবারে।
পরিশেষে বলতে চাই এই ফাইবারের বৃদ্ধি এবং এই ফাইবার থেকে পোশাক উৎপাদনের জন্য আমাদের খরগোশ পালন ও বৃদ্ধির জন্য সরকারের পাশাপাশি আমাদেরও উদ্যোগ নিতে হবে যাতে এই মূল্যবান ফাইবার যেনো আমাদের টেক্সটাইল শিল্প থেকে হারিয়ে না যায়।
Source:Wikipedia
Writer:
Miraz Hossain
BGMEA University of Fashion & Technology

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author