Home Technical Textile খরগোশের চুল থেকে ফাইবার

খরগোশের চুল থেকে ফাইবার

খরগোশ আমাদের খুবি পরিচিত একটি প্রানি। খরগোশকে আমরা কেই বা না চিনি! কিন্তু কখনো কী ভেবে দেখেছি খরগোশের চুল থেকে পোশাক তৈরি করা সম্ভব? হ্যা,অবাক হলেও সত্যি খরগোশের চুল থেকে ফাইবার তৈরি করা হয়,যেটি পোশাক তৈরিতে ব্যবহিত হয়।
পোশাক তৈরিতে সূতার কাঁচামাল হিসেবে যে সব তন্তু বা আশঁ ব্যবহৃত হয় সেগুলোকে টেক্সটাইল ফাইবার বলে। এই ফাইবারের একটি অংশ পাওয়া যায় খরগোশের চুল থেকে,যেটিকে উল ফাইবারও বলা যায়।

খরগোশ ল্যাগোমর্ফা (Lagomorpha) বর্গের লেপরিডি(Leporidae) গোত্রের সদস্যর প্রাণী। খরগোশের চুল(পশম,শঙ্ক,শঙ্কি,চিরুনি,ল্যাপিন ইত্যাদি) নামে ব্যবহিত হয়।
টুপি ও কোট তৈরিতে এই পশম সবচেয়ে বেশি ব্যবহিত হয়। পোশাক তৈরিতে Wool Fiber ব্যবহিত হয়। খরগোশের চুল থেকে অ্যাঙ্গোরা(Angora) নামক Wool Fiber পাওয়া যায়।
খরগোশের চুলের প্রকারভেদঃ-
১.লম্বা চুল
২.রেকট্রিস্ক গার্ড চুল
৩.গোড়ায় শক্ত চুল

গাইড কেশঃ- এগুলো বাহ্যিক চুল,এই চুল গুলো দীর্ঘ ও রুক্ষ হয়ে থাকে।
গার্ড হেয়ারঃ- চারটি গার্ড হেয়ার থাকে প্রতিটি গাইড চুলকে ঘিরে এবং কোটটি সিল করে। প্রতিটি গাইড চুলে প্রায় ৬০টির নিচে চুল থাকে।এটিকে “বার্বস” নামেও ডাকা হয়।

শীতকালে খরগোশের কাছ থেকে সর্বাধিক মানের ফাইবার পাওয়া যায়। বছরের অন্য সময়ে চুল পড়ায় বিভিন্ন ডিগ্রিতে পশম গুলোতে অসম প্যাচ লাগে। কোটটি বছরের এই সময়ে(শীতকাল)সবচেয়ে ঘন হয়। তাই ফাইবারও সর্বাধিক পাওয়া যায়। পাঁচ মাসেরও বেশি পুরোনো খরগোশ গুলো থেকে বেশি ফাইবার পাওয়া যায়, যখন পশমের পুরুত্ব সমতা হয়।

খরগোশের চুলের সুতা সাধারণ কৃত্রিম ফাইবার ফিলামেন্টর চেয়ে ভালো শক্তি এবং স্থিতিস্থাপকতা থাকে। কোর সুতা ফিলামেন্ট ইয়ার্ন এবং ছোটো স্ট্যাপ ফাইবারের সূক্ষ বৈশিষ্ট্য থাকে। এই কোর-সুতা তৈরির জিন্স অনেক আরামদায়ক হয়ে থাকে।

খরগোশের চুলের সুতার অনুকরণ পণ্যের বৈশিষ্ট্য- এগুলোতে ভালো বাহ্যিক অনূভুতি ও ভালো নমনীয়তা বিদ্যমান এবং Pilling সংবেদনশীলতা রয়েছে। এগুলোর স্পষ্ট, সূক্ষ ও ব্যাপ্তিযোগ্যতা খুবই স্থিতিশীল হয়ে থাকে। খরগোশের পশমের পন্য গুলির মধ্যে কিছু অনান্য ফাইবারের তুলনায় খুব সহজেই ঝোঁক পড়ার প্রবনতা থাকে। সকল ফাইবারে একই দৈর্ঘ্য নাও থাকতে পারে।

আমাদের টেক্সটাইল শিল্পে ফাইবার খুবই গুরুত্বপূর্ণ। তাই এই ফাইবারের প্রতিও আমাদের নজর রাখতে হবে। এই ফাইবারের বৃদ্ধি এবং এই ফাইবার থেকে পোশাক তৈরির জন্য আমাদের খরগোশ পালন ও বৃদ্ধির জন্য সরকারের পাশাপাশি আমাদেরকেও উদ্যোগ নিতে হবে। যাতে এই ফাইবার আমাদের টেক্সটাইল শিল্প হতে হারিয়ে না যায়।

Ehsanul Islam Hasan
National Institute Of Textile Engineering And Research(NITER)
10 Batch
Textile Department

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author