Monday, July 15, 2024
More
    HomeTechnical Textileখেলাধুলায় প্রযুক্তির ইতিহাস

    খেলাধুলায় প্রযুক্তির ইতিহাস

    বতর্মানে আমরা অনেকেই খেলাধুলা পছন্দ করি।অনেকেই তাদের অনুসরণ করি ,যেমন তাদের পোশাক, ব্যান্ড,গাড়িসহ অনেক কিছু।তারা সবাই নামীদামি ব্যান্ডের সব পোশাক পরিধান করে।আজ আমরা কিছু বড় ব্যান্ড আর খেলাধুলায় প্রযুক্তি ব্যবহারের ইতিহাস সম্পর্কে জানার চেষ্টা করবো ।

    একসময় মানুষের কোন পোষাক ছিলো না, তখন বিভিন্ন গাছের তলা-পাতা,গাছের ছাল প্রাণীর চামড়া ইত্যাদি দিয়ে তাদের প্রয়োজন মেটাতো। এভাবে ধীরে ধীরে তারা উন্নতি করতে করতে তারা সুতা আবিষ্কার করে । কবে যে তারা সুতা আবিষ্কার করেছিলো তা নিয়ে সঠিক কোন তথ্য জানা যায় না। তবে খ্রিস্টপূর্ব ৩,০০০ বছর পূর্বে পাকিস্তানের সিন্ধু নদী উপত্যকায়, তুলার চাষ করা এবং তা থেকে প্রাপ্ত সুতা ব্যবহার করে কাপড়ে বোনা হত।
    আর ধারণা করা হয় ১৫৫৬ সালে ফ্লোরিডায় এবং ভার্জিনিয়ায় ১৬০৭ সালে তুলার বীজ রোপণ করা হয়েছিল। এভাবে সুতা আর সুতা থেকে কাপড় তৈরী হয় ‌। অতীত কালে পোষাক ছিলো ফ্যাশনের জন্য কিন্তু ধীরে ধীরে প্রযুক্তি ব্যবহার মাধ্যমে এর ধারণা বদল আসে। ১৯৭০ এর দশকের মাঝামাঝি সময়ে, ক্লাসিক স্ট্রেচি ট্র্যাকসুটটিকে মূলধারার ফ্যাশনে আনার জন্য কৃতিত্ব ব্রুস লি।
    খেলাধুলা জন্য যে পোশাক ব‍্যাবহার করে তাকে স্পোর্টওয়্যার বলা হয়। এটির কিছু অনন্য বৈশিষ্ট্য জন্য এটি খেলাধুলা জন্য উপযোগী।স্পোর্টসওয়্যারটির অন্যান্য বৈশিষ্ট্য যেমন স্থায়িত্ব, শক্তি, প্রসারিত ক্ষমতা, স্থিতিস্থাপক পুনরুদ্ধার, ঘর্ষণ প্রতিরোধের, টিয়ার প্রতিরোধের, রঙ বিবর্ণ, শরীরের গন্ধ প্রতিরোধের এবং স্পো ইউভি প্রতিরোধের, যা খেলাধুলার উদ্দেশ্যে গ্রাহকদের জন্য তৈরী করা হয়ে থাকে|

    বিশ্বের কিছু বড় প্রতিষ্ঠান আছে যারা স্পোর্টওয়্যার তৈরি করে ।তার মধ্যে অন্যতম Adidas, Niki, Puma,Columbia Sportswear,ASICS,Volcom ইত্যাদি আরো অনেক প্রতিষ্ঠান রয়েছে।যদি প্রযুক্তির কথা বলা হয় তাহলে স্থায়িত্ব, শক্তি, প্রসারিত ক্ষমতা, স্থিতিস্থাপক পুনরুদ্ধার, ঘর্ষণ প্রতিরোধের, টিয়ার প্রতিরোধের, রঙ বিবর্ণ, শরীরের গন্ধ প্রতিরোধের এবং স্পো ইউভি প্রতিরোধ এসব বিষয়ে বিভিন্ন ধরণের প্রযুক্তি বতর্মানে ব্যবহার করা হচ্ছে যার ফলে খেলোয়াড়দের কোন অসুবিধা না হয় খেলতে ।
    দিন দিন প্রযুক্তি যে আমদের কতটা উন্নতি হচ্ছে তা কল্পনা করা সত্যি অবাক করে দেয়। যে সব বিষয় আগে সপ্ন ছিল তা বাস্তব হচ্ছে।

    সুএ:textile focus, textile today,sportswallah

    Ahsanullah University of Science and TECHNOLOGY
    Md.Barkatullah
    Textile(40)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments