গরমের আরাম ভয়েল ফেব্রিক”

0
938

ভয়েল (Voile) একটি হালকা ওজনের ফেব্রিক যা সাধারণত ১০০% সুতি বা সুতির মিশ্রণ থেকে তৈরি।বেশিরভাগ সুতি কাপড়ের তুলনায় এই ফেব্রিকের থ্রেড কাউন্ট (Thread Count) বেশি।ভয়েল হালকা ওজন হওয়ার দরুন গ্রীষ্মকালীন পোশাক তৈরির জন্য এই ফেব্রিকটি ব্যবহৃত হয়।ভয়েল ফেব্রিকে বিভিন্ন ধরনের রঙ এবং প্রিন্ট করা যায়।স্কার্ট, টপস,অন্তর্বাস, লাউঞ্জওয়্যার এবং বাচ্চাদের পোশাক তৈরিতে মূলত এই ভয়েল ফেব্রিক ব্যবহৃত হয়।সুতি ভয়েল ফেব্রিক থেকে উৎপাদিত শীর্ষ ৫ টি ফেব্রিক গ্রীষ্মকালীন পোশাক তৈরির জন্য উপযুক্ত।

অন্যান্য হালকা ওজনের ফেব্রিকের মতো ভয়েল ফেব্রিক বসন্ত এবং গ্রীষ্মকালীন পোশাক তৈরির জন্য আদর্শ। ভয়েক (Voile) শব্দটি এসে ফরাসি শব্দ “Veil” থেকে যার অর্থ হচ্ছে “ওড়না”। এটি মূলত ১০০% তুলা থেকে অথবা তুলা এবং লিনেন মিশ্রিত করে তৈরি করা হয়,যার দরুন এই ফেব্রিকের মধ্যে দিয়ে খুব সহজেই বাতাস চলাচল করতে পারে এবং প্রচন্ড গরমেও আরাম পাওয়া যায় এই ফেব্রিকের পোশাক পরিধান করে।

উচ্চমানের ভয়েল এর মূল বৈশিষ্ট্যগুলো হলোঃ

১.প্লেইন,টাইট ওয়েভ
২.সিল্কি সফট ফিনিশ
৩.লাইট ড্রেপ
৪.প্রসারবিহীন
৫.সামান্য স্বচ্ছ
৬.কখনও কখনও তারের মতো শক্ত তবে নমনীয়।

ভয়েল ফেব্রিক শুধুমাত্র পোশাক তৈরিতেই নয়,বাড়ির সাজসজ্জার জন্যও ব্যবহার করা হয়।এই ফেব্রিকে কারুকাজ কুশন কভার,পুতুলের পোশাক প্রায়শই দেখা যায়।হালকা ওজনের পর্দা তৈরিতেও এই ফেব্রিক ব্যবহার করা হয়,এই পর্দা গুলো সূর্যের আলোকে ফিল্টার করে ঘরকে প্রাকৃতিক আলোয় আলোকিত করে।

ক্যাজুয়াল পোশাক তৈরির জন্য ভয়েল ফেব্রিক উপযুক্ত। বিভিন্ন বিশেষ অনুষ্ঠানে এই ফেব্রিকের তৈরি পোশাক পরিধান করা যায়।সংবেদনশীল ত্বকের জন্য এই ফেব্রিকটি উপযুক্ত।শার্ট, স্কার্ট, সানড্রেস, সামার স্কার্ফ,নাইট-গাউন ইত্যাদি তৈরিতে ভয়েল অথবা প্রিন্টেড ভয়েল ব্যবহার করা হয়।তাছাড়া ক্যাজুয়াল ব্লাউজ তৈরিতেও এই ফেব্রিক ব্যবহৃত হয়।

Mohammad Arshil Azim
Department Of Textile Engineering,
BGMEA University Of Fashion & Technology (BUFT)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here