Thursday, June 13, 2024
More
    HomeLife Style & Fashionগরমে আরামদায়ক কাপড়

    গরমে আরামদায়ক কাপড়

    ভ্যাপসা গরম, কটকটে রোদ অথবা প্রচণ্ড তাপ। যেভাবেই বোঝানো হোক না কেন, অনুভূতি কিন্তু একটাই—গরম। প্রকৃতি মাঝেমধ্যে বৃষ্টির ছোঁয়া দিচ্ছে। তারপরও কাটেনি গরমের প্রভাব। এ সময়ে পোশাকটা কেমন হবে? সাজটা কেমন হলে আরাম পাবেন? কোথায় কখন কী ধরনের পোশাক পরবেন? প্রশ্নগুলো কিছুটা হলেও ভাবায়।
    গরমে পোশাক হতে হবে আরামদায়ক। সহজে ঘাম শুষে নেয়, বাতাস চলাচলে সক্ষম, ওজনে হালকা এবং তাপ থেকে সুরক্ষা দেয়- এমন তন্তুর পোশাক নির্বাচন করা প্রয়োজন।
    গরমের মৌসুমে পোশাকের রং নির্বাচনের ক্ষেত্রে হালকা রং বেছে নেওয়ার পরামর্শ দেন তিনি। গাঢ় ও কালো রংয়ের কাপড় তাপ শোষণ করে বেশি। তাই গরম বেশি লাগে।অন্যদিকে, হালকা রংয়ের তাপ শোষণ ক্ষমতা কম ও চোখে দেখতেও প্রশান্ত লাগে।

    গরমে ব্যবহার করা যায় এমন কয়েকটি তন্তু সম্পর্কে জানানো হল।

    সুতি
    গরমে আরাম পেতে সুতির বিকল্প খুব কমই আছে। ঘাম শোষণের বদলে এই কাপড় ঘাম শুকিয়ে ফেলতে সাহায্য করে। এছাড়া বাতাসের আনাগোনা ঠিক রাখে। ফলে গ্রীষ্মে সুতি পোশাক হতে পারে প্রথম পছন্দ।

    লন কাপড়
    লিলেন ও সুতির মিশ্রণে তৈরি হয় লন কাপড়। এটি হালকা ও ভীষণ আরামদায়ক। খানিকটা স্বচ্ছ ধরনের লন কাপড় মসৃণ ও নরম। গরমে আরাম পেতে লন কাপড় দিয়ে তৈরি করে নিতে পারেন কামিজ, কুর্তি কিংবা শার্ট। ছোটদের পোশাক কিংবা রাতের পোশাক হিসেবেও লন কাপড়ের ব্যবহার স্বাচ্ছন্দ্য নিয়ে আসবে।

    রেয়ন
    সুতির পাশাপাশি কিছু প্রাকৃতিক ও সিনথেটিক তন্তু দিয়ে প্রস্তুত করা হয় রেয়ন কাপড়। সিল্কের চমৎকার বিকল্প হতে পারে এই কাপড়। রেয়নের কাপড় যেমন পরতে আরামদায়ক, তেমনি পরিষ্কার করাও সহজ। গরমে তাই নিশ্চিন্তে বেছে নিতে পারেন রেয়ন কাপড়ের পোশাক।

    লিলেন
    ফ্লাক্স ফাইবার থেকে তৈরি এক ধরনের প্রাকৃতিক কাপড় হচ্ছে লিলেন। সুতির চাইতেও দামি লিলেন কাপড় দিয়ে বাতাস প্রবেশ করতে পারে সহজেই। ফলে গরমে স্বস্তি নিয়ে আসে এই কাপড়ের পোশাক।

    সিল্ক
    প্রাকৃতিক তন্তু সিল্ক গরমে নির্দ্বিধায় পরা যায়। এটা ওজনে হালকা ও সহজে বহনযোগ্য। এছাড়া সিল্ক ও সুতির মিশ্র তন্তুও বেছে নিতে পারেন।

    খাদি
    এই কাপড় গরমের জন্য বেশ আরামদায়ক ও যত্ন নেওয়াও সহজ। তবে খাদি পাতলা হতে হবে। এটা সাধারণত নরম ও ঢিলেঢালা হয়ে থাকে এবং সহজে বাতাস চলাচলে সহায়তা করে।খাদির ঢিলেঢালা পোশাক, পাজামা ইত্যাদি গরমকালে বেছে নিতে পারেন।
    শামব্রে
    যদি ডেনিম পছন্দের হয়ে থাকে তাহলে গরমে সামব্রে তন্তু বেছে নেওয়া যেতে পারে। এটা ওজনে হালকা ও উচ্চ শোষণ ক্ষমতা সম্পন্ন।এই তন্তুর বুনন জোরালো ও ঢেউ খেলানো।গরমে আরাম পেতে এর তৈরি শার্ট বা অন্য যে কোনো পোশাক পরতে পারেন।

    Source : www.banglatribune.com ,প্রথম আলো,bdnews24.com

    Writer Information
    Zannatul Ferdous putul
    Campus Ambassador Of TES

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments