Saturday, April 13, 2024
More
    HomeDenimগার্মেন্টস ওয়াশিং এ উজ্জ্বল ভবিষ্যৎ

    গার্মেন্টস ওয়াশিং এ উজ্জ্বল ভবিষ্যৎ

    একজন আধুনিক টেক্সটাইল ইন্জিনিয়ারের কাছে গার্মেন্টস ওয়াসিং সেক্টর এক গ্রহণযোগ‍্য পেশার নাম।যে কোন কেউ উজ্জ্বল ভবিষ‍্যত গড়তে পারে ওয়াসিং সেক্টরের বিভিন্ন কলাকৌশল রপ্ত করার মাধ‍্যমে।বর্তমান সময়ে এটা ডাক্তার ও আইনজীবীদের মত অনেক চ‍্যালেন্জিং পেশায় পরিণত হয়েছে।আমরা অবশ‍্যই অবগত আছি যে, একজন টেক্সটাইল ইন্জিনিয়ার বিভিন্ন সেক্টরে অবদান রাখে।

    যেমন: স্পিনিং টেকনোলজি, ফ্রেবিক টেকনোলজি, ওয়েট প্রসেসিং টেকনোলজি এবং অ‍্যাপারেল বা গার্মেন্টস টেকনোলজি।কিন্তু, এর মাঝে কিছু ভাল ক্ষেত্র আছে যা থেকে ভাল ক‍্যারিয়ার গড়া সম্ভব।তার মধ‍্যে গার্মেন্টস ওয়াসিং অন‍্যতম। গার্মেন্টস ওয়াসিং কি? সময়ের পরিবর্তনের সাথে মানুষের পছন্দ ও চাওয়া পাওয়ার পরিবর্তন হচ্ছে।মানুষের ব‍্যবহার পরিবর্তনের সাথে সাথে তার বাহিরের দিক ও পরিবর্তন হচ্ছে।

    গার্মেন্টস ওয়াসিং টেকনোলজি হচ্ছে এমন একটি সেক্টর যা আউটলুকিং এবং দেহের সাথে যা কমফোর্টেবল তা নির্ধারণে কাজ করে। গার্মেন্টস ওয়াসিং এর চাহিদা: আমরা অবশ‍্যই অবগত আছি যে,অাধুনিক বায়াররা আধুনিক পোশাকের প্রতি ঝুকে পড়ছে।ফলে গার্মেন্টস টেকনোলজি নতুন নতুন পদ্ধতি আবিষ্কার করছে ফ‍্যাশন অ‍্যাবল জিনিস তৈরি করতে। বর্তমান সময়ে বিভিন্ন ধরণের ওয়াসিং গার্মেন্টস এ ব‍্যবহার করা হচ্ছে যেমন এনজাইম ওয়াস,স্টোন ওয়াস,এসিড ওয়াস,ডাই ওয়াস এন্ড স‍্যান্ড ব্লাস্টিং ইত‍্যাদি। সবগুলো ওয়াসেস বর্তমান সময়ে খুবই জনপ্রিয় হচ্ছে এবং চাহিদা দিন দিন বাড়ছে।

    কে কে এখানে ক‍্যারিয়ার গড়তে পারবে ?

    গার্মেন্টস ওয়াসিং হচ্ছে সম্পূর্ণ কেমিক‍্যাল নির্ভর। তাই, কেমিক‍্যাল ইন্জিনিয়ার এবং ওয়েট ইন্জিনিয়ার যারা ম‍ূলত ওয়েট প্রসেসিং থেকে পাশ করে তারা মূলত এটার জন‍্য উপযোগী।কিন্তু, বর্তমান সময়ে দেখা যাচ্ছে অন‍্য ডিপার্টমেন্ট থেকে অনেকে যোগ দিয়ে ভাল পজিশনে আছে। প্রোডাকশন অফিসার, সহকারী কেমিস্ট এবং প্রধান কেমিষ্ট পদে যোগ দেওয়ার সুযোগ থাকে ওয়াসিং ইউনিটে।

    উচ্চ পদস্থ ব‍্যক্তিদের মন্তব‍্য :

    বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ‍্যালয়ের ওয়েট প্রসেসিং বিভাগের একজন প্রফেসর ওয়াসিং ইউনিটের ক‍্যারিয়ার নিয়ে বলেছেন- ওয়াসিং সেক্টর দিন দিন উন্নতি করছে কিন্তু সেখানে শিক্ষিত মানুষের পদচারণা কম থাকায় আশানুরুপ ফল পাওয়া যাচ্ছে না।আর প্রয়োজনের চেয়ে কম ইন্জি আছে যারা এই বিষয়ে ততটা অভিক্ষ নাহ।তিনি আরো বলেন- যদি কেউ উজ্জ্বল ভবিষ‍্যত চায় তবে এ সেক্টরে যুক্ত হতে পারে। ইয়ামিন একজন সিনিয়র ওয়াস ইন্জিনিয়ার যিনি নামী কোম্পানিতে যুক্ত আছেন তিনি বলেন- যদি কেউ এই সেক্টরে নিজের সেরাটা দিতে পারে, তাহলে তাকে পিছন ফিরে তাকাতে হবে নাহ। তিনি বলেন- উজ্জ্বল ভবিষ‍্যত দাড়িয়ে তোমার সামনে তবে কেন এত সংশয়।

    Writer information:
    Shamim Osman
    Southeast University.

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments