Saturday, April 20, 2024
More
    HomeDenimFashion Fades But Denims Are Eternal

    Fashion Fades But Denims Are Eternal

    ডেনিম! বর্তমান সময়ে খুবই পরিচিত একটি নাম। ফ্যাশন জগৎ ছাড়াও বর্তমান আধুনিক জীবনের সাথে যোগসূত্র রয়েছে এর। কিন্তু ডেনিমের যখন উৎপত্তি হয়েছিলো তখন কোনো ফ্যাশনের জন্য একে তৈরি করা হয়নি।

    ডেনিম শব্দটির সাথে আরেকটি শব্দ অটোমেটিকভাবে চলে আসে, সেটি হলো জিন্স। ডেনিম এর ইতিহাস সম্পর্কে জানার আগে জিন্স এবং ডেনিমের মধ্যে পার্থক্য জেনে নেয়া যাক। ডেনিম হচ্ছে গার্মেন্টসে তৈরির মূল ফেব্রিক। অন্যদিকে জিন্স হলো ডেনিম থেকে তৈরি প্যান্ট।

    ডেনিমের ইতিহাসঃ-
    ১৮৭০ সালের গোল্ড রাস! স্বর্ণের নেশায় ছুটছে তখন মার্কিন যুক্তরাষ্ট্র। তখন পুরো পশ্চিমাবিশ্বজুড়ে স্বর্ণের খনি আবিষ্কৃত হচ্ছিলো। ঠিক তখনই মোটা সুতার বুননে তৈরীকৃত কাপড়ের, নীল রঙের একটি প্যান্ট  বাজারে ছেড়ে সারা ফেলে দেয় LEVI’S নামের একটি  প্রতিষ্ঠান। হাজারো কর্মীদের কাছে পরিধেয় বস্ত্র হয়ে উঠে এই নীল জিন্স যার আরেক নাম ডেনিম।

    ফ্রান্সের নিমস শহরে সুতার মোটা বুননে এই কাপড়  তৈরী  হয় ১৫ শতকে। সেখান থেকেই মূলত এই ডেনিম নামের  উৎপত্তি। তখন নাবিকরা এই কাপড়ের পোশাক পরিধান করতেন। কিন্তু ডেনিম জনপ্রিয় হয় মূলত মার্কিন খনি শ্রমিকদের হাত ধরে। শ্রমিকদের কাছ থেকে জিন্স পোশাক আপন করে নেয় প্রতিবাদী ঘরানার  আমেরিকার পপ তরুন সমাজ। ১৯শতকের গোড়ার দিকে জিন্স পড়ার কারনে এইসব প্রথাবিরোধী তরুনদের রেস্টুরেন্ট এমনকি বড় মার্কেটগুলোতে  ঢুকতে দেওয়া হতো না। কিন্তু পপ সাম্রাজ্য বিরাজের সাথে সাথে আমেরিকার তরুনদের কাছে জিন্স হয়ে উঠে ফ্যাশনের অন্যতম একটি মাধ্যম।

    এভাবে ৬০ আর ৭০ দশক অতিক্রান্ত হয়। ৮০তে প্রথম ডিজাইনের জিন্স বাজারে আসে। এভাবে ডেনিম জায়গা করে নেয় ঝলমলে র‌্যাম্প আর ফ্যাশনের মূল ধারায়। এই বিবর্তনে প্যান্টের গন্ডি পেরিয়ে ডেনিম ছড়িয়ে পড়ে  জ্যাকেট ও  টি-শার্টে।

    বাংলাদেশে ডেনিমের বর্তমান প্রেক্ষাপট:
    পোশাক রপ্তানিতে প্রধান পণ্যের মধ্যে ডেনিম অন্যতম। চলমান বৈশ্বিক সংকট সত্ত্বেও বাংলাদেশের ডেনিম মার্কিন বাজারে শীর্ষ অবস্থান ধরে রেখেছে। বর্তমানে ইউরোপের প্রতি ৩ জন গ্রাহকের একজন বাংলাদেশে তৈরি ডেনিম পোশাক পড়েন।

    বাংলাদেশের ৪০টি কারখানা মাসে ৮০ মিলিয়ন ইয়ার্ড ডেনিম কাপড় উৎপাদন করতে পারে এবং এ খাতে বিনিয়োগের পরিমাণ ১৬ হাজার কোটি টাকা।

    বাংলাদেশের শীর্ষ ৫ টি ডেনিম মিল:
    ১) বেক্সিমকো ডেনিমস লিমিটেড
    ২) চিটাগং ডেনিমস লিমিটেড
    ৩) এম্বার ডেনিমস লিমিটেড
    ৪) এনভয় টেক্সটাইলস লিমিটেড
    ৫) প্যাসিফিক ডেনিমস লিমিটেড

    আধুনিক ফ্যাশন জগতের একক অধিপতি বলা চলে ডেনিম জিন্সকে। শিশু থেকে বৃদ্ধ, নারী থেকে পুরুষ সবাই জিন্স ব্যবহার করতে পছন্দ করেন। ব্যবহারে স্বচ্ছন্দ, দীর্ঘ টেকসই, পরিষ্কার করার ঝামেলা কম ইত্যাদি বিভিন্ন কারণে মানুষ জিন্স ব্যবহার করেন। যে কারণেই ব্যবহার করা হোক না কেন, জিন্স তার জায়গা পাকা করে নিয়েছে ফ্যাশন সচেতন কিংবা অসচেতন সব শ্রেণীর মানুষের কাছে। এ জন্যই সম্ভবত বলা হয়, ফ্যাশন ফেডস, বাট ডেনিম ইজ ইটারনাল।

    Writer Information:
    মো: রাফি সারোয়ার
    শিক্ষার্থী, টেক্সটাইল ফ্যাশন অ্যান্ড ডিজাইন বিভাগ,
    বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments