গার্মেন্টস ওয়াশিং এর টুকিটাকি

0
1922

আমরা সাধারণত পোশাক ওয়াশিং অর্থ সাবান বা ডিটারজেন্ট দিয়ে নোংরা পোশাক পরিষ্কার করা বুঝি। তবে টেক্সাইল শিল্পে পোশাক ওয়াশিং সাধারণত এমন নয়। টেক্সাইল শিল্পে পোশাক ওয়াশিং একটি প্রযুক্তিগত বিষয় বস্তুকে বুঝায়। ফ্যাব্রিক থেকে তৈরি পোশাকের বাহ্যিক দৃষ্টিভঙ্গি, ডিজাইন, আরামবোধ, সামর্থ্য এবং রঙের সংশোধন করতে যে প্রযুক্তি ব্যবহার করা হয় তাকে টেক্সটাইল ওয়াশিং বলা হয়। সঠিক ওয়াশিং ছাড়া আমাদের পরিধানকৃত পোশাকগুলো কখনোই এত সুন্দর ও নান্দনিকতার ছোঁয়া পেত না।ওয়াশিং এর জন্যই পোশাকগুলি এতো আকর্ষনীয় হয়ে ওঠে।

টেক্সটাইল শিল্পে বিভিন্ন ধরনের ওয়াশিং প্রতিনিয়ত ব্যবহার হয়ে আসছে। আসুন জেনে নেয়া যাক বহুল ব্যবহৃত কিছু গুরুত্বপূর্ণ ওয়াশিং সম্পর্কে।

Normal Wash:

এই ওয়াশিং হল সবচেয়ে সহজ এবং সর্বনিম্ন ওয়াশিং ব্যয় বহনকারি। এই পদ্ধতিতে নতুন পোশাকের মধ্যে উপস্থিত স্টার্চ এবং ময়লা একসাথে সরানো হয়। তাই ওয়াশিং এর পরে পোশাকগুলি ব্যবহারের সময় খুব নরম অনুভূত হয়। এই পদ্ধতিতে গার্মেন্টসগুলিতে ওয়াশিংয়ের সময় তাপমাত্রা, ডিটারজেন্টের পরিমাণ এবং কত সময় লাগবে তা কাপড়ের উপর নির্ভর করে থাকে।

Pigment Wash:

​Pigment Washing প্রক্রিয়া, Normal Washing প্রক্রিয়ার অনুরূপ। যেসব পোশাক রঞ্জক পদার্থ বা প্রিন্টেড ফ্যাব্রিক থেকে তৈরি করা হয় সেগুলাকে পিগমেন্ট ওয়াশিংয়ের প্রসেসিং এর মধ্য দিয়ে যেতে হয়। ফলে পোশাকের রঙের কিছুটা পরিবর্তন দেখা যায়। যার জন্য পূর্বের তুলনায় পোশাকের অনুজ্জ্বল ভাব দূর হয়। ফলস্বরূপ পোশাক গুলোকে রঙিন আর নান্দনিক দেখায়।

Bleach Wash:

Bleach এবং Pigment ওয়াশিং এর মধ্যে একটি সুন্দর সাদৃশ্য রয়েছে। উভয় ক্ষেত্রেই আংশিক রঙের পরিবর্তন দেখা যায়। ব্লিচ ওয়াশিংয়ের ক্ষেত্রে পোশাকগুলি সাধারণত Direct এবং Reactive ডাই ব্যবহার হয়।

Stone Wash:

এটি ডেনিম এবং জিন্সের মতো ভারী ফেব্রিক থেকে তৈরি পোশাকগুলিতে করা হয়। এটি একটি খুব জনপ্রিয় ওয়াশিং। এই ওয়াশিং এর কারণে বিভিন্ন ধরণের অনিয়মিত রঙ বিবর্ণ প্রভাব তৈরি হয়। Stone সংকোচনের ফলে পোশাকগুলির রঙের সঠিক মেলবন্ধন ঘটে।

Sand Blasting Wash:

এটি ডেনিম এবং জিন্সের মতো ভারী কাপড় থেকে তৈরি পোশাকগুলির রঙের Fade Effect গঠনের একটি যান্ত্রিক প্রক্রিয়া। বর্তমানে স্যান্ড ব্লাস্টিং একটি খুব জনপ্রিয় পোশাক ওয়াশিং।

Super White Wash:

সুতির গ্রে ফেব্রিক থেকে তৈরি পোশাকগুলিতে সুপার হোয়াইট ওয়াশিং করা হয়। এই ধরণের Washing এর কারণে পোশাকগুলি অত্যন্ত সাদা হয়ে যায়।

Caustic Wash:

কস্টিক ওয়াশের ক্ষেত্রে, পোশাকের ফ্যাব্রিকের প্রি-ট্রিটমেন্ট এবং প্রিন্টিং প্রক্রিয়ার চেয়ে কিছুটা আলাদা। সাধারণত প্রিন্টেড ফেব্রিকের প্রি-ট্রিটমেন্ট এর পরে ডিজাইনিং, স্কাওয়ারিং এবং ব্লিচিং সম্পন্ন হয়। কিন্তু কস্টিক ওয়াশকৃত ফ্যাব্রিকের ক্ষেত্রে প্রি-ট্রিটমেন্ট ছাড়াই ফ্যাব্রিকের উপর প্রিন্টিং করা হয়। এই ফেব্রিকগুলো বিভিন্ন পোশাক তৈরিতে ব্যবহৃত হয়। তারপরে পোশাকগুলি কস্টিক ওয়াশিং এর মধ্যে দিয়ে যায়। কস্টিক ওয়াশিং এর সময় 20% – 30% রঞ্জক ধুয়ে চলে যায়। এর ফলস্বরূপ পোশাকের মধ্যে বিভিন্ন রঙের হালকা অনুজ্জ্বল প্রভাব তৈরি হয়।

Enzyme Wash:

জিন্স এবং ডেনিমের মতো ভারী ফেব্রিক থেকে তৈরি পোশাকগুলিতে এনজাইম ওয়াশিং করা হয়। সেলুলোজ এনজাইম এই ধরণের ওয়াশিং এর ক্ষেত্রে ব্যবহৃত হয়। এই সেলুলোজ এনজাইমগুলি হাইড্রোলাইসিস প্রক্রিয়ায়, অতিরিক্ত রঙ অপসারিত দেয়। কিছু পাথর ব্যবহার করা হয় তৈরি পোশাকের ফেব্রিক পৃষ্ঠের উপর ব্রাশিং প্রক্রিয়া চালনার জন্য। এর ফলস্বরূপ অনিয়মিত রঙের হালকা বিবর্ণ প্রভাব লক্ষনীয় হয় এবং ফেব্রিক সারফেসে লোমের মত ফাইবারগুলিকে অপসারণ করে থাকে।

উপরিউক্ত ওয়াশিং এর জন্য টেক্সাইল শিল্পে অনেক ওয়াশিং মেশিন ব্যবহার হয়ে থাকে এর মধ্যে কিছু গুরুত্বপূর্ণ ওয়াশিং মেশিনের নাম নিচে দেয়া হল:-

1) Garments washing machine.
2) Hydro-extractor.
3) Garments drying machine.
4) Sand blasting.
5) Boiler for steam generation.
6) Wash water treatment.

Writer information:

Md. Murad Hassan
Primeasia University
Batch: 192
Campus Core Team Member (TES)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here