Select Page

গ্লাস ফাইবার কি জিনিস?

গ্লাস ফাইবারকে ফাইবার গ্লাসও বলা হয়। এটি কাচের অত্যন্ত সূক্ষ্ম তন্তু থেকে তৈরি করা হয়। গ্লাস ফাইবার মূলত হালকা ওজনের অত্যন্ত শক্তিশালী ফাইবার। যদিও এর শক্তির কার্বন ফাইবারের তুলনায় কিছুটা কম , তবে এর উপাদানগুলো খুব কম ভঙ্গুর হয় এবং কাঁচামালগুলি খুব কম ব্যয়বহুল। এটি প্রাচীনতম এবং সবচেয়ে পরিচিত ফাইবার। সর্বপ্রথম ১৯৩০ এর দশকে কাঁচ থেকে ফাইবার তৈরি শুরু হয়।


ইতিহাস জুড়ে গ্লাসমেকাররা কাঁচের তন্তু নিয়ে পরীক্ষা-নিরীক্ষ
া করেছেন, তবে কাঁচ ফাইবারের গণ উৎপাদন কেবল সূক্ষ্ম মেশিন টুলিংয়ের আবিষ্কারেই সম্ভব হয়েছিল। ১৮৯৩ সালে, এডওয়ার্ড ড্রামমন্ড লিবি রেশম এবং গ্লাস ফাইবারকে সংযুক্ত করে কলম্বীয় প্রদর্শনীতে একটি পোশাক প্রদর্শন করেছিলেন। গ্লাস ফাইবারগুলো স্বাভাবিকভাবেই pele’s haie হিসাবে দেখা দিতে পারে।
গ্লাস উল, যা আজ “ফাইবারগ্লাস” নামে পরিচিত, এটি ১৯৩২-১৯৩৩ সালে ওসেল-কর্নিংয়ের রাসেল তাপীয় বিল্ডিং এর নিরোধক হিসাবে ব্যবহৃত একটি উপাদান হিসাবে আবিষ্কার করেছিলেন। এটি ফাইবারগ্লাস ট্রেড নামে বাজারজাত করা হয়, যা একটি জেনারাইজড ট্রেডমার্কে পরিণত হয়েছে। গ্লাস ফাইবার যখন তাপ নিরোধক উপাদান হিসাবে ব্যবহৃত হয়, বিশেষত ছোট ছোট বায়ু কোষ গুলো বন্ধ করার জন্য একটি বন্ধনকারী এজেন্টের সাথে বিশেষভাবে উৎপাদিত হয়।


গ্লাস ফাইবার তৈরি হয় যখন সিলিকা-ভিত্তিক ছোট ব্যাসযুক্ত অনেকগুলো ফাইবার একত্রে এক্সট্রুড করা হয় যা টেক্সটাইল প্রসেসিংয়ের জন্য উপযুক্ত । সূক্ষ্ম তন্ত্রে গ্লাস গরম এবং ড্রয়িং করার কৌশলটি সহস্রাব্দের জন্য পরিচিত; তবে টেক্সটাইল অ্যাপ্লিকেশনগুল
ির জন্য এই তন্তুগুলির ব্যবহার আরও সাম্প্রতিক। এই সময় অবধি, সমস্ত কাচের ফাইবারগুলো staple ফাইবার হিসাবে প্রস্তুত করা হয়েছিল।


গ্লাস উল উৎপাদন করার জন্য আধুনিক পদ্ধতি হল ওভেনস-ইলিনয় গ্লাস কো তে কাজ করা গেমস স্লেটারের আবিষ্কার। তিনি প্রথমে ১৯৩৩ সালে গ্লাস উল তৈরির জন্য একটি নতুন প্রক্রিয়ার পেটেন্টের জন্য আবেদন করেছিলেন। কাঁচের ফাইবারের প্রথম বাণিজ্যিক উৎপাদন ১৯৩৬ সালে হয়েছিল। ১৯৩৮ সালে ওভেনস-ইলিনয় গ্লাস সংস্থা এবং কর্নিং গ্লাস ওয়ার্কস ওয়ানস-কর্নিং ফাইবার্লাস কর্পোরেশন গঠনে যোগদান করে। যখন দুটি সংস্থা গ্লাস ফাইবার উৎপাদন এবং প্রচার করতে যোগ দিয়েছিল, তারা অবিচ্ছিন্ন ফিলামেন্ট গ্লাস ফাইবার প্রবর্তন করে।ওভেনস-কর্নিং আজও বাজারে প্রধান গ্লাস-ফাইবার উৎপাদনকারী গ্লাস ফাইবারে অধিক ব্যবহৃত ফাইবারগুলোর মধ্যে ই-গ্লাস যা অ্যালুমিনো-বোরোসিলিকেট গ্লাস অন্যতম যা ১% w/ w ক্ষার অক্সাইডের চেয়ে কম থাকে, যা মূলত কাঁচ প্লাস্টিকের জন্য ব্যবহৃত হয়। অন্যান্য ধরণের কাঁচের মধ্যে এ-গ্লাস (অ্যালকালি-লাইম গ্লাস), ই-সিআর-গ্লাস (বৈদ্যুতিক / রাসায়নিক প্রতিরোধে; অ্যালুমিনো-লাইম এর সিলিকেট ১% w / w ক্ষার অক্সাইডের সাথে যুক্ত থাকে) অ্যাসিড প্রতিরোধে), সি-গ্লাস (উচ্চ বোরন অক্সাইড সামগ্রী সহ ক্ষার-লাইম গ্লাস, কাচের প্রধান তন্তু এবং অন্তরণ এর জন্য ব্যবহৃত), ডি-গ্লাস (বোরোসিলিকেট গ্লাস, এর নিম্ন ডাইলেট্রিকের ধ্রুবকটির জন্য নামকরণ করা হয়েছে), আর-গ্লাস (অ্যালুমিনো সিলিকেট গ্লাস ছাড়াই) শক্তিবৃদ্ধি হিসাবে উচ্চ যান্ত্রিক প্রয়োজনীয়তা সহ এমজিও এবং সিওও), এবং এস-গ্লাস (সিওও ছাড়াই অ্যালুমিনো সিলিকেট গ্লাস তবে উচ্চ প্রসার্য শক্তি সহ উচ্চ এমজিও সামগ্রী রয়েছে)।


খাঁটি সিলিকা (সিলিকন ডাই অক্সাইড), যখন কোনও গলিত বিন্দু না রেখে একটি গ্লাসে ফিউজড কোয়ার্টজ হিসাবে ঠান্ডা করা হয়, তখন এটি ফাইবার হিসাবে ব্যবহার করা যেতে পারে, তবে এর অপূর্ণতা রয়েছে যে এর জন্য খুব উচ্চ তাপমাত্রায় কাজ করতে হয়। প্রয়োজনীয় কাজের তাপমাত্রা কমানোর জন্য, অন্যান্য উপকরণগুলোর সাথে “ফ্লাক্সিং এজেন্ট” (যেমন গলনাঙ্ককে হ্রাস করার উপাদান) ব্যবহার করা হয়। সাধারণ এ-গ্লাস (“ক্ষার-চুন” এর জন্য “এ”) বা সোডা চুন কাঁচ, চূর্ণবিচূর্ণ এবং স্মরণে প্রস্তুত, তথাকথিত কললেট গ্লাস, ফাইবার গ্লাসের জন্য ব্যবহৃত প্রথম ধরণের কাঁচ ছিল। ই-গ্লাস (প্রাথমিক বৈদ্যুতিক প্রয়োগের কারণে “ই”), ক্ষার মুক্ত, এবং অবিচ্ছিন্ন ফিলামেন্ট গঠনের জন্য ব্যবহৃত প্রথম কাচের সূত্র ছিল। এটি এখন বিশ্বের বেশিরভাগ ফাইবারগ্লাস উৎপাদন করে এবং বিশ্বব্যাপী বোরন খনিজগুলির একক বৃহত্তম গ্রাহকও। এটি ক্লোরাইড আয়ন আক্রমণে সংবেদনশীল এবং সামুদ্রিক অ্যাপ্লিকেশনগুলোর জন্য এটি একটি দরিদ্র পছন্দ। উচ্চ প্রসার্য শক্তি (মডুলাস) গুরুত্বপূর্ণ যখন বিল্ডিং এবং বিমান নির্মাণের জন্য সংমিশ্রণে গুরুত্বপূর্ণ। এস-গ্লাস (“স্ট্রেনথ” এর জন্য “এস”) ব্যবহার করা হয়। একই পদার্থটি ইউরোপে আর-গ্লাস (“রিইনফোর্সমেন্টমেন্টের জন্য” আর “) নামে পরিচিত। সি-গ্লাস (“রাসায়নিক প্রতিরোধের” জন্য “সি”) এবং টি-গ্লাস (“টি” “তাপ নিরোধক” – সি-গ্লাসের একটি উত্তর আমেরিকার বৈকল্পিক) রাসায়নিক আক্রমণে প্রতিরোধী; উভয়ই প্রায়শই প্রস্ফুটিত ফাইবারগ্লাসের অন্তরণ-গ্রেডে পাওয়া যায়।


গ্লাস ফাইবার উৎপাদন প্রক্রিয়াঃ
গ্লাস গলানোর প্রাথমিক প্রক্রিয়া এবং স্পিনিরেটগুলোর মধ্য দিয়ে যাওয়ার পরে, staple ফাইবার দুটি পৃথক পদ্ধতিতে তৈরি হয়। যথাঃ
1.Continuous Filament Process
2.Staple Fiber Process
গ্লাস ফাইবারের প্রকারভেদঃ
কাঁচের তন্তু তৈরিতে ব্যবহৃত কাঁচামালের ভিত্তিতে, নিম্নলিখিত শ্রেণিবিন্যাস করা যায় :
১. A-গ্লাস: এটি উইন্ডো কাচের কাছাকাছি। ফেডারেল প্রজাতন্ত্রের জার্মানিতে এটি প্রক্রিয়াজাতকরণ এর সরঞ্জাম তৈরি হয়।
২. C-গ্লাস: এই ধরণের কাচ রাসায়নিক প্রভাব প্রতিরোধের জন্য ভাল।
৩. E-গ্লাস: এই জাতীয় গ্লাসটি সি-গ্লাসের বৈশিষ্ট্যগুলোর পাশাপাশি বিদ্যুৎজন্য নিরোধক হিসেবে খুব ভাল।
৪. A E-গ্লাস: ক্ষার প্রতিরোধী গ্লাস।
গ্লাস ফাইবারের বৈশিষ্ট্য:
কাঁচের তন্তুগুলি তাদের পৃষ্ঠের ক্ষেত্রফলের ওজনের উচ্চ অনুপাতের কারণে দরকারী। যাইহোক, বর্ধিত পৃষ্ঠতল অঞ্চল তাদের রাসায়নিক আক্রমণে অনেক বেশি সংবেদনশীল করে তোলে। তাদের মধ্যে বাতাস আটকে রাখা, কাচের ফাইবারের ব্লকগুলো. ০০৫ w/ (mk) ক্রমের তাপ পরিবাহিতা সহ ভাল তাপ নিরোধক তৈরি করে।
কেবলমাত্র প্রস্তুত করা গ্লাসের শক্তি সাধারণত পরীক্ষা করা হয় এবং “ভার্জিন” ফাইবারগুলোর জন্য রিপোর্ট করা হয়। সতেজ, পাতলা তন্তুগুলি সবচেয়ে শক্তিশালী কারণ পাতলা তন্তুগুলি আরও নমনীয়। তলটি যত বেশি স্ক্র্যাচ করা হবে তত ফলশ্রুতি কম হবে। গ্লাসের একটি নিরাকার গঠন রয়েছে বলে এর বৈশিষ্ট্যগুলি ফাইবার বরাবর এবং ফাইবার জুড়ে একই। আর্দ্রতা প্রসার্য শক্তি একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। আর্দ্রতা সহজেই সংশ্লেষিত হয় এবং মাইক্রোস্কোপিক ফাটল এবং পৃষ্ঠের ত্রুটিগুলি আরও খারাপ করতে পারে এবং দৃঢ়তা হ্রাস করতে পারে।
কার্বন ফাইবারের বিপরীতে গ্লাসটি ভেঙে যাওয়ার আগে আরও প্রসারিত হতে পারে। ফিলামেন্টের বাঁক ব্যাস এবং ফিলামেন্ট ব্যাসের মধ্যে একটি সম্পর্ক রয়েছে। গলিত কাচের সান্দ্রতা উৎপাদন সাফল্যের জন্য খুব গুরুত্বপূর্ণ। drawing চলাকালীন (ফাইবারের পরিধি কমাতে কাচের টান), সান্দ্রতা তুলনামূলকভাবে কম হওয়া উচিত। এটি খুব বেশি হলে আঁকার সময় ফাইবারটি ভেঙে যায়। তবে এটি খুব কম হলে গ্লাসটি ফাইবারে drawing এর পরিবর্তে ফাক তৈরি করবে।


নিয়মিত গ্লাস ফাইবারের ব্যবহারগুলোর মধ্যে তাপ নিরোধক, বৈদ্যুতিক নিরোধক, শব্দ নিরোধক, উচ্চ-শক্তিযুক্ত কাপড় বা তাপ- এবং জারা-প্রতিরোধী কাপড়ের জন্য ম্যাট এবং কাপড় অন্তর্ভুক্ত থাকে। এটি বিভিন্ন উপকরণ যেমন, তাঁবু পোলস, পোল ভল্টের খুঁটি, তীর, ধনুক এবং ক্রসবোজ, আচ্ছাদিত ছাদ প্যানেল, অটোমোবাইল লাশ, হকি, সার্ফবোর্ড, নৌকার হাল এবং কাগজের মধুচক্রকে শক্তিশালী করতে ব্যবহৃত হয়। এটি casts এ চিকিৎসার উদ্দেশ্যে ব্যবহৃত হয়। গ্লাস ফাইবার এফআরপি ট্যাঙ্ক এবং জাহাজ তৈরির জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়।


ওপেন-ওয়েভ গ্লাস ফাইবার গ্রিডগুলি ফুটপাথকে শক্তিশালী করতে ব্যবহৃত হয়। অ-বোনা গ্লাস ফাইবার ইমালসনের সাথে স্যাচুরেটেড এবং ডামাল দিয়ে আবৃত করা হয়, একটি জলরোধী, ক্র্যাক-প্রতিরোধী ঝিল্লি উৎপাদন করে।
গ্লাস ফাইবারের ব্যবহারটি সম্প্রতি যৌথ প্রতিস্থাপনের সহায়তায় বায়োমেডিক্যাল অ্যাপ্লিকেশনগুলোতে ব্যবহার করতে দেখা গেছে, যেখানে সংক্ষিপ্ত ফসফেট গ্লাস ফাইবারের বৈদ্যুতিক ক্ষেত্র ওরিয়েন্টেশন অস্টিওব্লাস্টগুলির প্রসারণের মাধ্যমে এবং উন্নত পৃষ্ঠের রসায়ন দিয়ে অস্টিওজেনিক গুণাবলী উন্নত করতে পারে। আর একটি সম্ভাব্য ব্যবহার বৈদ্যুতিক অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে রয়েছে, কারণ উন্নত বৈদ্যুতিক বৈশিষ্ট্যগুলির কারণে সোডিয়াম ভিত্তিক কাচের তন্তুগুলি লিথিয়াম-আয়ন ব্যাটারিতে লিথিয়ামকে সহায়তা বা প্রতিস্থাপন করে।
গ্লাস-ফাইবার নির্মাতারা পুনর্ব্যবহৃত কাচ ব্যবহার করতে পারেন। পুনর্ব্যবহারযোগ্য কাচের ফাইবারে ৪০% পর্যন্ত পুনর্ব্যবহারযোগ্য গ্লাস থাকে।


গ্লাস ফাইবার তৈরিকারী প্রতিষ্ঠান
1.3B-The Fibreglass Company
2.AGY Holding Corp.
3.Adwen
4.Ahlstrom-Munksjo Group
5.Asglatexohorn GmbH
6.BGF Industries, Inc.
7.Baotek Inc.
8 Braj Binani Group (3B-Fibreglass)
9.CAMX
10.CEM


রেফারেন্স ঃ
1.” Slayter patent for glass wool”

  1. “A Market Assessment and Impact Analysis of the Owens Corning Acquisition of Saint-Gobain’s Reinforcement and Composites Business

রাফিউল ইসলাম

বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং,১ম ব্যাচ

শেখ কামাল টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ

ইমেইলঃ rafiulshohan412@gmail

About The Author

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *




Grow up your business

TextileEnginerrs










April 2020
MTWTFSS
« Mar  
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930