চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে সপ্তাহব্যাপী অল ওভার প্রিন্টিং ওয়েবিনার সম্পন্ন

0
752

ডেস্ক রিপোর্ট :

অল ওভার প্রিন্টিং (All Over Printing) এবং ডিজাইন ডেভেলপমেন্ট (Design Development) এর ওপর চট্টগ্রাম টেক্সটাইল ইন্জিনিয়ারিং কলেজে (সিটেক) AOPTB (All Over Printing Technologists of Bangladesh) কর্তৃক একটি ৬ দিন ব্যাপি ওয়েবিনারের আয়োজন করা হয়। ২ নভেম্বর ওয়েবিনারটি শুরু হয় এবং শেষ হয় ৯ নভেম্বর । উক্ত ওয়েবিনারে সভাপতিত্ব করেন চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী আজম রোকন, প্রধান অতিথি হিসেবে ছিলেন AOPTB এর প্রেসিডেন্ট এবং Unifill Tex BD এর জিএম ইঞ্জিনিয়ার এস.এম আব্দুল রহমান , বিশেষ অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের সহকারী অধ্যাপক ইঞ্জিনিয়ার মনিরুজ্জামান চৌধুরী এবং পুরো ওয়েবিনারের সার্বিক পরিচালনার দায়িত্বে ছিলেন অত্র কলেজের প্রভাষক ইঞ্জিনিয়ার মোহাম্মদ তরিকুল ইসলাম এবং ইঞ্জিনিয়ার মোহাম্মদ সাইফুল ইসলাম। ওয়েবিনারের মূল বক্তা ছিলেন AOPTB এর জেনারেল সেক্রেটারি এবং Unifill Composite Dyeing Mills Ltd. এর Manager of CAD শওকত হোসাইন সোহেল। তার তত্বাবধানে উক্ত ওয়েবিনারে টেক্সটাইল প্রিন্টিংয়ের বেসিক মেথডের প্রায়োগিক দিক, পাশাপাশি প্রিন্টিংয়ের আধুনিক পদ্ধতি সম্পর্কে আলোকপাত করা হয়।

যেসব বিষয় নিয়ে ওয়েবিনারটিতে আলোকপাত করা হয় তা হচ্ছেঃ

>> AOP(All Over Printing) সম্পর্কে ধারণা।

>> AOP এর ৩ টি প্রিন্টিং পদ্ধতি Rotary Screen Printing, Flat Bed Screen Printing, Digital Printing সম্পর্কে বিশদ আলোচনা।

>> Screen Preparation সম্বন্ধে সম্যক ধারণা।>> AOP এর ক্ষেত্রে যে ১০ টি বিষয় বায়ারদের কাছ থেকে জানা জরুরি – এ বিষয়ে আলোচনা।

>> বিভিন্ন ধরনের প্রিন্টিং পেস্ট এবং আধুনিক প্রিন্টিং টেকনোলজি নিয়ে ধারণা।

>> রোটারি স্ক্রিন এবং ফ্লাট বেড স্ক্রিন এর মধ্যে তুলনা।

>> অল ওভর প্রিন্টিং এবং ডিজিটাল প্রিন্টিং এর মধ্যে তুলনা।

ওয়েবিনারের সমাপনীপর্বে প্রধান অতিথি সহ বিভিন্ন অভিজ্ঞ প্রিন্টিং প্রকৌশলীগণ এবং AOPTB সদস্যবৃন্দ তাদের কর্মক্ষেত্রের অভিজ্ঞতা, প্রিন্টিংয়ের সূচনা, বর্তমানে দেশে প্রিন্টিংয়ের চাহিদা, ভবিষ্যতে প্রিন্টিং নিয়ে পরিকল্পনা শেয়ার করেন। সমাপনী দিবসে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনি গ্রুপের এডভাইজর ইঞ্জিনিয়ার শ্যামল চন্দ্র সাহা। এই সময় AOPTB এর সভাপতি এবং সাধারণ সম্পাদক সহ আরো উপস্তিত ছিলেন- AOPTB এর সহ সভাপতি এবং Sawftex Ltd. এর DGM আবুল বাশর, AOPTB এর জয়েন্ট জেনারেল সেক্রেটারি এবং Lithie Group এর DGM ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবু সাইদ কিরণ, AOPTB এর সোশ্যাল এন্ড ওয়েলফেয়ার সেক্রেটারি এবং Noman Group এর Production Officer ইঞ্জিনিয়ার রাশেদুল ইসলাম, এবং AOPTB এর প্রেস এন্ড পাবলিকেশন সেক্রেটারি এবং Apex Holdings Ltd এর All Over Printing এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার মো. রিফাতুর রহমান মিয়াজী।

সবশেষে অত্র কলেজের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী আজম রোকন সমাপনী বক্তব্যের মাধ্যমে ওয়েবিনারের সমাপ্তি ঘোষণা করেন।

রিপোর্টার:

Md. Belal Uddin

Dept: Wet Processes Engineering

Batch No :12

Student Of Textile Engineering College,Zorargonj,Chattogram

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here