Home Technology চতুর্থ শিল্পবিপ্লবেঃচ্যালেঞ্জ এবং সুযোগ (পর্ব-২)

চতুর্থ শিল্পবিপ্লবেঃচ্যালেঞ্জ এবং সুযোগ (পর্ব-২)

চতুর্থ শিল্পবিপ্লবের আগে যে বিপ্লব ঘটেছিল তার মতো, চতুর্থ শিল্প বিপ্লব বিশ্বব্যাপী আয়ের স্তর বৃদ্ধি এবং বিশ্বব্যাপী জনগণের জীবনযাত্রার মান উন্নত করার সম্ভাবনা বেশ রাখে। আজ অবধি, যাঁরা এর থেকে সর্বাধিক অর্জন করেছে তারা ডিজিটাল ওয়ার্ল্ডকে বহন করতে এবং অ্যাক্সেস করতে সক্ষম হয়েছে। প্রযুক্তি রীতিমতো নতুন পণ্য এবং পরিষেবা তৈরি করে সারা বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছে যা আমাদের ব্যক্তিগত জীবনের দক্ষতা এবং আনন্দকে বাড়িয়ে তোলে।

একটি ক্যাব অর্ডার, ফ্লাইট বুকিং, পণ্য কেনা, অর্থ প্রদান, গান শোনা, ফিল্ম দেখা বা গেম খেলা — এগুলো তো এখন আমাদের হাতের মুঠোয়। ভবিষ্যতে, প্রযুক্তিগত উদ্ভাবন দক্ষতা এবং উত্পাদনশীলতাযর দীর্ঘমেয়াদী লাভের সাথে একটি সরবরাহ-দিকের অলৌকিক ঘটনাও ঘটায়।অদূর ভবিষ্যতে হয়ত পরিবহন ও যোগাযোগ ব্যয় হ্রাস পাবে প্রযুক্তির কারনে, সরবরাহ এবং বিশ্ব ব্যাপী ডেলিভারি চেইনগুলোও আরও কার্যকর হবে, বাণিজ্যের ব্যয় হ্রাস পাবে, এগুলো সবই নতুন বাজার উন্মুক্ত করবে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিকে চালিত করবে।

একই সাথে অর্থনীতিবিদ এরিক ব্রিনজলফসন এবং অ্যান্ড্রু ম্যাকাফি উল্লেখ করেছেন যে এ বিপ্লব আরও বেশি বৈষম্য অর্জন করতে পারে। বিশেষ করে শ্রমবাজারকে ব্যাহত করার সম্ভাবনা প্রবনতা প্রচুর। পুরো অর্থনীতি জুড়ে শ্রমের অটোমেশনের বিকল্প হিসাবে, মেশিন দ্বারা শ্রমিকদের নেট স্থানচ্যূতি ঘটবে এবং শ্রমে ফিরে আসার মধ্যে ব্যবধানকে আরও বাড়িয়ে তুলবে।

অন্যদিকে, এটিও সম্ভব যে প্রযুক্তির দ্বারা শ্রমিকদের বাস্তুচ্যুতকরণ, সামগ্রিকভাবে, নিরাপদ এবং পুরস্কৃত কাজের ক্ষেত্রে নিট বৃদ্ধি পাবে। আমরা এই মুহূর্তে ভবিষ্যবাণী করতে পারি না যে পরিস্থিতিটি সম্ভবত উত্থাপিত হবে এবং ইতিহাস বলেছে যে পরিণতি সম্ভবত দুটির সংমিশ্রণ হতে পারে।
যাইহোক, একটি বিষয় সম্পর্কে নিশ্চিত – ভবিষ্যতে, মূলধনের চেয়ে বেশি প্রতিভা উত্পাদনের সমালোচনামূলক কারণকে উপস্থাপন করবে। এটি একটি চাকরির বাজারকে ক্রমবর্ধমানভাবে “স্বল্প দক্ষতা / স্বল্প বেতনের” এবং “উচ্চ দক্ষতা / উচ্চ বেতনের” বিভাগে বিভক্ত করবে, যার ফলস্বরূপ সামাজিক উত্তেজনা বাড়বে।

মূল অর্থনৈতিক উদ্বেগ হওয়া ছাড়াও চতুর্থ শিল্প বিপ্লবের সাথে জড়িত সর্বাধিক সামাজিক উদ্বেগকে উপস্থাপন করে। উদ্ভাবনের সর্বাধিক সুবিধাভোগী হলেন বৌদ্ধিক ও শারীরিক মূলধন সরবরাহকারী — উদ্ভাবক, শেয়ারহোল্ডার এবং বিনিয়োগকারী যা পুঁজি বনাম শ্রমের উপর নির্ভরশীলদের মধ্যে সম্পদের ক্রমবর্ধমান ব্যবধানকে ব্যাখ্যা করে।

উচ্চ আয়ের দেশগুলির সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীর জন্য আয় স্থবির, ​​বা এমনকি হ্রাস হওয়ার অন্যতম প্রধান কারণ প্রযুক্তি ।উচ্চ শিক্ষিত শ্রমিকের চাহিদা বৃদ্ধি পেয়েছে যেখানে কম শিক্ষায় এবং নিম্ন দক্ষতা সম্পন্ন কর্মীদের চাহিদা হ্রাস পেয়েছে । ফলাফলটি এমন একটি জব মার্কেটের সৃষ্টি হয়েছে যা উচ্চ এবং নিম্ন প্রান্তে একটি শক্তিশালী চাহিদা থাকবে, যার মাঝখানটা ফাকা।

এটি এত তাড়াতাড়ি কেন শ্রমিকের জন্য বিমূর্ত ও ভীতিজনক তা বোঝাতে সহায়তা করে যে তাদের নিজস্ব আসল উপার্জন এবং তাদের শিশুদের স্থিতিশীলতা অব্যাহত অবস্থা।। এটি বিশ্বব্যাপী মধ্যবিত্ত শ্রেণিকে কেন ক্রমশ অসন্তুষ্টি এবং অন্যায়তার এক বিস্তৃত বোধ অনুভব করছে তা বোঝাতে সহায়তা করে। একটি মধ্যস্থ শ্রেণীর মধ্যে সীমাবদ্ধ অ্যাক্সেসের অফার করে এমন একটি অর্থনীতি হল গণতান্ত্রিক বিপর্যয় ও অবসন্নতার একটি রেসিপি।

ডিজিটাল প্রযুক্তির বিস্তৃততা এবং সামাজিক যোগাযোগমাধ্যমে টাইপ করা তথ্য ভাগ করে নেওয়ার গতিশীলতায়ও অসন্তুষ্টি বাড়ানো যেতে পারে। বিশ্ব জনসংখ্যার ৩০ শতাংশেরও বেশি এখন সংযোগ, শিখতে এবং তথ্য ভাগ করতে সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে। একটি আদর্শ বিশ্বে, এই মিথস্ক্রিয়াগুলি আন্তঃ-সাংস্কৃতিক বোঝাপড়া এবং সংহতির জন্য একটি সুযোগ সরবরাহ করবে। যাইহোক, তারা কোনও ব্যক্তি বা একটি গোষ্ঠীর জন্য কী সাফল্য গঠনের বিষয়ে অবাস্তব প্রত্যাশাগুলি তৈরি এবং প্রচার করতে পারে, পাশাপাশি চূড়ান্ত ধারণা এবং আদর্শের প্রচারের সুযোগও দিতে পারে।


তাই চোখ বন্ধ করে বলে দেয়া যেতে পারে যে- চতুর্থ শিল্প বিপ্লবটি একাধারে যেমন আশার আলো বয়ে আনার ইঙ্গিত দিচ্ছে অন্যদিকে মধ্যবিত্তদের জন্য হতাশার কড়াল গ্রাসে আচ্ছন্ন করতে পারে কিনা সেরকমটাও জানান দিচ্ছে। হয়ত সবকিছু সময় এবং সম্ভাবনাই বলে দেবে,তবে আপাত দৃষ্টিতে একটা গভীর নিঃশ্বাস ফেলানোর মতো পরিস্থিতির স্বীকার হতে হয় কিনা সেটাই এখন ভাবার বিষয়……

(চলবে……..)

খালেদুর রহমান সিয়াম
টেক্সটাইল ডিপার্টমেন্ট,৯ম ব্যাচ
জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষনা ইনন্সিটিউট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

বাংলাদেশে টেক্সটাইল শিল্পের অগ্রযাত্রা

"মেঘ দেখে তোরা করিস নে ভয়, আড়ালে তার সূর্য হাসে"। কবির এই কবিতার মেঘ...

কার্ডিং মেশিন- হার্ট অফ স্পিনিং নিয়ে বিস্তারিত

কার্ডিং মেশিন টেক্সটাইল স্পিনিং মিলের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মেশিন। সুতা তৈরির সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পন্ন করতে সবচেয়ে কার্যকর ভূমিকা...

মেঘেদের রাজ্যে টেক্সটাইলের রাজত্ব

পাখির মত উড়তে কার না ইচ্ছে করে।মেঘের সাথে সখ্যতা গড়তে চায় মানুষ সবসময়।সভ্যতার সূচনালগ্ন থেকেই মানুষ উড়ার চেষ্টা...

গল্পটা মাছ ধরার জালের

"ইলিশ মাছের তিরিশ কাঁটা, বোয়াল মাছের দাড়ি,ইয়াহিয়া খান ভিক্ষা করে, শেখ মুজিবের বাড়ি।" তখনকার...

Related Post

প্রযুক্তি যা আমাদের ইন্ডাস্ট্রিকে বদলে দিচ্ছে

স্বাধীনতার লগ্ন থেকে বাংলাদেশ ছিল কৃষিনির্ভর অর্থনীতির দেশ। তখন সোনালি আশঁ খ্যাত পাটজাত দ্রব্য ও কাঁচামাল ছাড়া কোনো রফতানি পণ্য ছিল না।...

Garments Trimmings & Accessories.

একটি পোশাক সম্পূর্ণভাবে তৈরী এবং ব্যাবহার ‍যোগ্য করার জন্য কয়েকটি উপাদান ব্যাবহার করা হয়ে থাকে যেগুলো Trimmings ও Accessories নামে পরিচিত।...

গ্রাফিন : এক বিস্ময়কর ম্যাটেরিয়াল

(adsbygoogle = window.adsbygoogle || ).push({}); গবেষকদের নিত্য নতুন আবিষ্কারে এগিয়ে যাচ্ছে আমাদের বিশ্ব । সেই সঙ্গে...

চতুর্থ শিল্পবিপ্লবঃ আশীর্বাদ নাকি হুমকি ( পর্ব-১)

(adsbygoogle = window.adsbygoogle || ).push({}); আমরা মানুষেরা তো ত্রিমাত্রিক প্রানী, তাই না? তার...

Related from author

বাংলাদেশে টেক্সটাইল শিল্পের অগ্রযাত্রা

"মেঘ দেখে তোরা করিস নে ভয়, আড়ালে তার সূর্য হাসে"। কবির এই কবিতার মেঘ...

কার্ডিং মেশিন- হার্ট অফ স্পিনিং নিয়ে বিস্তারিত

কার্ডিং মেশিন টেক্সটাইল স্পিনিং মিলের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মেশিন। সুতা তৈরির সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পন্ন করতে সবচেয়ে কার্যকর ভূমিকা...

মেঘেদের রাজ্যে টেক্সটাইলের রাজত্ব

পাখির মত উড়তে কার না ইচ্ছে করে।মেঘের সাথে সখ্যতা গড়তে চায় মানুষ সবসময়।সভ্যতার সূচনালগ্ন থেকেই মানুষ উড়ার চেষ্টা...

গল্পটা মাছ ধরার জালের

"ইলিশ মাছের তিরিশ কাঁটা, বোয়াল মাছের দাড়ি,ইয়াহিয়া খান ভিক্ষা করে, শেখ মুজিবের বাড়ি।" তখনকার...
error: Content is protected !! Don\\\\\\\'t Try to Copy Paste.