Home Technical Textile চিকিৎসা ক্ষেত্রে টেক্সটাইল

চিকিৎসা ক্ষেত্রে টেক্সটাইল

//pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js


 

মেডিকেল টেক্সটাইল টেকনিক্যাল টেক্সটাইলের একটি শাখা। চিকিৎসা টেক্সটাইল টেক্সটাইল পণ্য এবং চিকিৎসা অ্যাপ্লিকেশন জন্য নির্মাণ হয়। মেডিকেল টেক্সটাইল হেলথ কেয়ার টেক্সটাইল নামেও পরিচিত। প্রযুক্তিগত টেক্সটাইল বাজারে সবচেয়ে দ্রুত বর্ধনশীল সেক্টরগুলির মধ্যে একটি। তারা প্রাথমিক চিকিৎসা, ক্লিনিকাল বা স্বাস্থ্যকর উদ্দেশ্যে এবং পুনর্বাসনের জন্য ব্যবহার করা হয়।
//pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js


সমস্ত টেক্সটাইল ফাইবার এখানে ব্যবহার করা যাবে না, কারণ তাদের পারফরম্যান্স কোষ এবং শরীর দ্বারা উত্পাদিত বিভিন্ন তরল সঙ্গে মিথস্ক্রিয়া উপর নির্ভর করে। চিকিৎসা ও স্বাস্থ্যসেবা পণ্যের জন্য টেক্সটাইল উপকরণ ব্যবহার করা সহজ গজ বা ব্যান্ডেজ উপকরণ থেকে টিস্যু সংস্কৃতির জন্য স্ক্যাফোল্ড এবং স্থায়ী শরীরের ইমপ্লান্টগুলির জন্য বড় ধরনের বিভিন্ন অঙ্গের মধ্যে রয়েছে। টেক্সটাইল উপকরণ মেডিকেল টেক্সটাইল হিসাবে দরকারী হতে কিছু নির্দিষ্ট বৈশিষ্ট্য থাকবে।

চিকিৎসা অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত টেক্সটাইল উপকরণগুলি ফাইবার, সুতা, কাপড় এবং যৌগিক অন্তর্ভুক্ত। অ্যাপ্লিকেশন উপর নির্ভর করে, চিকিৎসা অ্যাপ্লিকেশন জন্য টেক্সটাইল উপাদান প্রয়োজনীয়তা হয়: জৈব যৌগিক; ক্ষারীয়, অ্যাসিড এবং মাইক্রো-প্রাণীর ভাল প্রতিরোধের; ভাল মাত্রিক স্থিতিশীলতা; স্থিতিস্থাপকতা বা অভাব থেকে স্থিতিস্থাপকতা বিনামূল্যে; শোষণ / রিপিলেন্সি; বায়ু ব্যাপ্তিযোগ্যতা. ব্যবহারের উপর নির্ভর করে, চিকিৎসা টেক্সটাইল হেলথ কেয়ার এবং হাইজি পণ্য, এক্সট্রাকোপোরিয়াল ডিভাইস, ইমপ্লান্টেবল উপকরণ এবং অ-ইমপ্লান্টেবল উপকরণ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। সার্জনদের পরিধান, ক্ষত পোষাক, ব্যান্ডেজ, কৃত্রিম লিগামেন্টস, স্যুচার, কৃত্রিম লিভার / কিডনি / ফুসফুস, ন্যাপি, স্যানিটারি টয়লেট, ভাস্কুলার গ্রাফ্টস / হার্ট ভালভ, কৃত্রিম সংযোজক / হাড়, চোখের কনটেন্ট লেন্স এবং কৃত্রিম কর্নিয়া এবং এরকম কিছু উদাহরণ চিকিৎসা টেক্সটাইল।

মোঃ আসহাবুল ইয়ামিন

ডিপার্টমেন্ট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং

ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ।

//pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author