চিকিৎসা ক্ষেত্রে টেক্সটাইলের বিচিত্র ব্যবহার

0
549

মেডিকেল টেক্সটাইলগুলো সবচেয়ে প্রয়োজনীয় এবং প্রযুক্তিগত টেক্সটাইলের ক্রমবর্ধমান অংশ যা স্বাস্থ্যসেবা টেক্সটাইল হিসাবেও পরিচিত । টেক্সটাইল প্রযুক্তি অর্থাৎ টেকনিক্যাল টেক্সটাইল এবং চিকিৎসা বিজ্ঞানের সমন্বয়ে একটি নতুন ক্ষেত্রের সৃষ্টি হয় যেটা আজকের দিনের মেডিক্যাল টেক্সটাইল হিসেবে অধিক পরিচিত ।

মেডিকেল সেক্টরে কখন টেক্সটাইল এর ব্যবহার শুরু হয়?
চিকিৎসা ক্ষেত্রে কাপড়ের ব্যবহার হাজার হাজার বছর পূর্বে শুরু হয় যখন ক্ষত বন্ধের কাজে এর বিকাশ ঘটেছিল। খ্রিস্টপূর্ব ৫০০০- ৩০০০ তে অস্ত্রোপচারের অগ্রগতির সাথে এর আরো বিকাশ ঘটেছিল। এই ক্ষত ক্লোজারগুলো প্রাকৃতিক উপকরণ যেমন শণ, সিল্ক, লিনেন স্ট্রিপ এবং তুলা থেকে তৈরি। একটি পরিষ্কার ক্ষত বন্ধ প্রক্রিয়া নিশ্চিত করতে এবং টিস্যু টান কমাতে প্রাকৃতিক উপকরণ যেমন তেল এবং ওয়াইনে লুব্রিকেটেড প্রথম ব্যবহার করা হয়েছিল। ক্ষত বন্ধ করার জন্য সৈনিক পিঁপড়াদের জঞ্জাল (চোয়াল / চোয়াল) ব্যবহার করা হতো ।

মেডিকেল টেক্সটাইল টেকনিক্যাল টেক্সটাইলের একটি শাখা। চিকিৎসা টেক্সটাইল টেক্সটাইল পণ্য এবং চিকিৎসা অ্যাপ্লিকেশন জন্য নির্মাণ হয়। মেডিকেল টেক্সটাইল হেলথ কেয়ার টেক্সটাইল নামেও পরিচিত। প্রযুক্তিগত টেক্সটাইল বাজারে সবচেয়ে দ্রুত বর্ধনশীল সেক্টরগুলির মধ্যে একটি। চিকিৎসা ক্ষেত্রে সমস্ত টেক্সটাইল ফাইবার এখানে ব্যবহার করা যাবে না, কারণ তাদের পারফরম্যান্স, কোষ এবং শরীর দ্বারা উৎপাদিত বিভিন্ন তরল সঙ্গে মিথস্ক্রিয়ার উপর নির্ভর করে। টেক্সটাইল উপকরণ মেডিকেল টেক্সটাইল হিসাবে দরকারি হতে কিছু নির্দিষ্ট বৈশিষ্ট্য থাকবে।যেমনঃ জৈব যৌগিক; ক্ষারীয়, অ্যাসিড এবং মাইক্রো-প্রাণীর ভাল প্রতিরোধের; ভাল মাত্রিক স্থিতিশীলতা; শোষণ / রিপিলেন্সি; বায়ু ব্যাপ্তিযোগ্যতা।

ব্যবহারের উপর নির্ভর করে, চিকিৎসা টেক্সটাইল হেলথ কেয়ার এবং হাইজিন পণ্য, এক্সট্রাকোপোরিয়াল ডিভাইস, ইমপ্লান্টেবল উপকরণ এবং অ-ইমপ্লান্টেবল উপকরণ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। সার্জনদের পরিধানরত পোষাক, ব্যান্ডেজ, কৃত্রিম লিগামেন্টস, স্যুচার, কৃত্রিম লিভার / কিডনি / ফুসফুস, ন্যাপি, স্যানিটারি টয়লেট, ভাস্কুলার গ্রাফ্টস / হার্ট ভালভ, কৃত্রিম সংযোজক / হাড়, চোখের কনটেন্ট লেন্স এবং কৃত্রিম কর্নিয়া এবং এরকম কিছু উদাহরণ চিকিৎসা টেক্সটাইল।

বর্তমান পরিস্থিতিতে মেডিকেল টেক্সটাইল একটি বড় চ্যালেঞ্জ। প্রযুক্তিগত টেক্সটাইল খাতের অন্যতম সেরা উদ্ভাবনী মেডিকেল টেক্সটাইল। মেডিকেল টেক্সটাইল বায়ো-মেডিকেল টেক্সটাইল হিসাবে পরিচিত যা আসলে টেক্সটাইল প্রযুক্তি এবং চিকিৎসা বিজ্ঞানের মিশ্রণ।এগুলো হলো ঃ

১. Wound Care: এটি শরীরের ক্ষত স্থান থেকে রক্ত শোষণ রোধ করে।

২. ব্যান্ডেজ: ব্যান্ডেজগুলো শরীরের ক্ষতস্থানকে বাইরের ধুলাবালি ও জীবাণু থেকে রক্ষা করার জন্য ব্যবহৃত হয়। ব্যান্ডেজ তৈরি করতে Woven, Non-woven ও Knitted ফেব্রিক ব্যবহার করা হয়।

৩.মানব টেক্সটাইল: এটা মানব দেহের ক্ষতিগ্রস্থ অংশ প্রতিস্থাপনের জন্য ব্যবহৃত হয়। এটির আর একটি উদ্দেশ্য হল কৃত্রিম সুতোর সাহায্যে শরীর সেলাই করা যা এটিকে শরীরের একটি বাহ্যিক অঙ্গ হিসাবে কাজ করে। তবে ক্ষতিগ্রস্থ অংশটি যখন মানুষের কোষ থেকে তৈরি সুতা দিয়ে পূর্ণ হয়, তখন এটি সহজেই শরীরে মিশে যায় এবং কোনও অভ্যন্তরীণ সমস্যা সৃষ্টি করে না।

৪. এক্সট্রাকোরপোরাল ডিভাইস: এক্সট্রাকোরপিয়াল ডিভাইস একটি যান্ত্রিক অঙ্গ। এক্সট্রাকোরপোরিয়াল ডিভাইস যেমন কৃত্রিম ক্লিনজিং, কৃত্রিম কিডনি, কৃত্রিম যকৃত ইত্যাদি। আধুনিক বস্ত্র প্রযুক্তি এক্সট্রাকোরপিয়াল ডিভাইস তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৫. ইমপ্লানটেবল ম্যাটারিয়াল: এই ধরণের উপাদানটি কৃত্রিম অঙ্গ তৈরি করে শরীরের ক্ষতিগ্রস্থ অঙ্গগুলি অপসারণ করতে ব্যবহৃত হয়।

৬. কৃত্রিম লিগামেন্টস: এই চিকিৎসা যন্ত্রটি হাড়ের দুটি প্রান্ত সংযুক্ত করতে ব্যবহৃত হয়। ম্যান মেড ফাইবারের মতো পলিয়েস্টার ব্যবহার করে কৃত্রিম লিগমেন্ট তৈরি করা সম্ভব।

৭. কন্টাক্ট লেন্স: কন্টাক্ট লেন্স আধুনিক কালের অন্যতম ব্যবহৃত টেক্সটাইল প্রযুক্তি। এ লেন্সগুলো চোখের রঙ পরিবর্তন করে এগুলোকে আরও মিষ্টি করে তোলে। এটি জল-শোষণকারী উপাদান দিয়ে তৈরি।

৮. কৃত্রিম কর্নিয়া: এই প্রযুক্তি অন্ধত্ব দূর করতে ব্যবহৃত হয়। এই ক্ষেত্রে ব্যবহৃত টেক্সটাইল উপকরণগুলো নমনীয় হতে হবে এবং পর্যাপ্ত যান্ত্রিক শক্তি থাকতে হবে।

৯. কৃত্রিম কিডনি: ফাঁকা ভিসকোস, পলিয়েস্টার এটি তৈরিতে ব্যবহৃত হয়। রক্ত থেকে বর্জ্য অপসারণ করতে কৃত্রিম কিডনি ব্যবহার করা হয়।

১০. যান্ত্রিক ফুসফুস: এটি রক্ত থেকে কার্বন ডাই অক্সাইডকে সরিয়ে দেয় এবং পরিষ্কার অক্সিজেন পরিবহনে সহায়তা করে। এটি তৈরি করতে ফাঁকা ভিসকোজ ব্যবহৃত হয়।

এছাড়াও কৃত্রিম ত্বক, স্টুচার ভাস্কুলার গ্রাফ্ট ইত্যাদি টেক্সটাইল উপাদানগুলো স্বাস্থ্যসেবাতে ব্যবহৃত
মেডিকেল টেক্সটাইল এর ব্যবহার:
১. মেডিকেল টেক্সটাইল বেশিরভাগ ক্ষেত্রে জৈবিক এবং চিকিৎসা কার্যক্রমে ব্যবহৃত হয়।
২. প্রাথমিক চিকিৎসা এবং স্বাস্থ্যসেবার জন্য ব্যবহৃত হয়।
৩. কৃত্রিম টেন্ডার, ব্রেকড, লিগামেন্ট, কারটিলেজ, ত্বক ইত্যাদির জন্য ব্যবহৃত হয়।
৪. ইলাস্টিক ব্যান্ডেজ, নন-ইলাস্টিক ব্যান্ডেজ, উচ্চ-সমর্থন ব্যান্ডেজ, সংক্ষেপণ ব্যান্ডেজ, অর্থোপেডিক ব্যান্ডেজের জন্য ব্যবহৃত হয়।

মেডিকেল টেক্সটাইলে বাংলাদেশ:
বাংলাদেশ বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ। মেডিকেল টেক্সটাইল শিল্পে সুযোগটিও দুর্দান্ত। ব্যবহার দ্রুত বাড়ছে বেসরকারী খাতের স্বাস্থ্যসেবা ব্যয় বাজারের ৭০% এর চেয়ে বেশি যা তুলনামূলকভাবে উন্নয়নশীল দেশগুলোর পাশাপাশি উন্নত দেশগুলোর চেয়ে অনেকাংশে বেশি। তাই, বেসরকারি হাসপাতাল খাতও দ্রুত বর্ধমান। স্বাস্থ্যসেবা রোগীদের উচ্চ আয়ের দ্বারা পরিচালিত হয় যাদের বিশেষত স্বাস্থ্য-সচেতনতাও রয়েছে। প্রতিরোধমূলক যত্ন এবং চিকিৎসা বৃদ্ধি কেবল ডায়াগনস্টিক বাজারে নয়, হাসপাতালের বাজারেও একটি সুযোগ তৈরি করে কারণ বর্ধিত রোগ নির্ণয়ের ফলে হাসপাতালে ভর্তি হওয়া বাড়ে। এখন কয়েক জন নির্মাতা আছেন যারা বেশ কয়েকটি দেশে মেডিকেল আনুষাঙ্গিক সরবরাহ করছেন।

মেডিকেল টেক্সটাইলের মূল উদ্দেশ্য হল মানব স্বাস্থ্য এবং সুস্থতা। মেডিক্যাল টেক্সটাইল এর প্রধান কাজগুলো হল স্বাস্থ্যসেবা, স্বাস্থ্যবিধি, নতুন ফাইবার প্রযুক্তি এবং কৃত্রিম মেডিকেল টেক্সটাইল পণ্য। মেডিকেল টেক্সটাইল মানব স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ তাই এই খাতটি টেক্সটাইল শিল্পে দ্রুত বর্ধনশীল খাত।

Source:
1.textilelab.blogspot.com
2.textileengineers.org

Writer Information:
Antor Saha
Department of Textile Engineering
BGMEA University of Fashion & Technology
(BUFT)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here