Monday, July 15, 2024
More
    HomeTechnical Textileছুড়ির আঘাত থেকে বাঁচাবে যে পোশাক

    ছুড়ির আঘাত থেকে বাঁচাবে যে পোশাক

    বর্তমান বিশ্বে হত্যার একটি পদ্ধতি হলো ছুড়িকাঘাত বা ধারালো অস্ত্র ব্যাবহার করা। ছুড়িকাঘাতে হত্যা কান্ডের পরিমান দিনে দিনে বেড়েই চলেছে।। তাই বিশেষজ্ঞদের চেষ্টা ছিল এমন এক পোষাক যা আমাদের ছুড়িকাঘাত অথবা ধারালো অস্ত্র থেকে সুরক্ষা করবে।

    এটি পিপিএসএস গ্রুপ, সশস্ত্র বাহিনী, বেসরকারী সামরিক এবং স্বদেশ সুরক্ষা সংস্থাগুলিতে ১০০ বছরেরও বেশি অপারেশনাল ফ্রন্ট-লাইন অভিজ্ঞতার সাথে একটি উচ্চ প্রশিক্ষিত পেশাদারদের দ্বারা তৈরি করা হয়েছে।

    স্ল্যাশ প্রুফ ড্রেস কি?
    ছুড়িকাঘাত প্রতিরোধক পোশাকগুলিতে সাধারণত পলিথিন উপাদান থাকে যা এই পোশাকটিকে একটি কঠোর কাঠামো দেয়। কিছু ব্র্যান্ড শরীরের গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলির সুরক্ষা বাড়াতে শরীরের চারদিকে অ্যালুমিনিয়াম প্লেট যুক্ত করেছে।
    পিপিএসএস গ্রুপ তাদের নিজস্ব স্ল্যাশ প্রুফ পোশাক তৈরি করেছে, যার নাম স্ল্যাশ প্রুফ। যার মূল লক্ষ্য হলো প্রতিকূল পরিবেশের মধ্যে কর্মরত পেশাদারদের সুরক্ষা, তবে আমরা বিশ্বব্যাপী ব্যক্তিগত ব্যক্তিদের কাছ থেকে তাদের সুরক্ষার জন্য স্ল্যাশ প্রুফ ড্রেসের আগ্রহ দেখছি।
    slash proof dress হলো এক ধরণের প্রতিরক্ষামূলক পোশাক। যা ধারালো-ফলক বস্তু বা ছুরিকাঘাত বা ছিদ্রগুলির ক্ষতগুলির বিরুদ্ধে সবচেয়ে প্রতিরাক্ষা স্তর তৈরি করে ও আমাদের শরীর কে বিভিন্ন ছুড়িকাঘাত বা ধারালো অস্ত্র থেকে রক্ষা করে।

    মূল দেহাংশ রক্ষা করাঃ
    স্ল্যাশ-প্রতিরোধী বা স্ল্যাশ প্রুফ প্রতিরক্ষামূলক পোশাক গবেষণা এবং বিকাশের জন্য ধমনী এবং বড় রক্তনালীগুলি রক্ষা করার জন্য মানব শারীরবৃত্তির একটি ধারণা প্রয়োজন।

    ঘাড় এবং গলার পাশ-
    এই অঞ্চলে ক্যারোটিড ধমনী এবং জগুলার শিরা রয়েছে। অধিক হত্যা কান্ডের সময় উভয়কেই যদি কেটে ফেলে কারণ এতে শিকার দ্রুত রক্তক্ষরণ করবেন। গলায় একটি অনুভূমিক কাটা শ্বাসনালী এবং লিগামেন্টগুলি কেটে ফেলে যা মাথার চলাচল নিয়ন্ত্রণ করে।

    বাহু. ব্যাসার্ধ এবং উলনা হাড়ের মধ্যবর্তী অংশের অভ্যন্তরে একটি গভীর পর্যাপ্ত পরিমাণে স্ল্যাশ রেডিয়াল ধমনীটি বিচ্ছিন্ন করবে। এর ফলে ৩০ সেকেন্ডে অচেতনতা এবং দু’মিনিটের মধ্যেই মৃত্যু হতে পারে। ব্র্যাচিয়াল ধমনী গভীর, তবে এটি পৃথকীকরণের ফলে অজ্ঞান হয়ে যেতে হবে ১৫ সেকেন্ডের মতো অল্প অচেতন হয়ে এবং ৯০ সেকেন্ডের মধ্যেই মৃত্যু হয়। টেন্ডস কব্জি দিয়ে যায় এবং আঙ্গুলের সাথে সংযুক্ত থাকে। যদি কোনও আক্রমণকারী সেই কান্ডগুলি বা তাদের পেশীগুলির জন্য যে পেশীগুলি কাটতে থাকে তবে ভুক্তভোগীর হাত আর কোনও কিছুই বন্ধ করতে বা ধরে রাখতে সক্ষম হবে না।

    পা. ফিমোরাল ধমনী ছাড়াও হাঁটুর ঠিক ওপরে একটি অত্যন্ত দুর্বল অঞ্চল, যেখানে পায়ে পেশীগুলো সংকীর্ণ হয় এবং প্যাটেললার টেন্ডারের সাথে সংযুক্ত থাকে। কাছাকাছি থাকা কোনও আক্রমণকারী চতুর্দিক থেকে পৌঁছে নিজের ক্ষতি করতে বা ক্ষতিগ্রস্থকে নিজের বা নিজেকে রক্ষা করতে অক্ষম করে তোলে।

    আর এই স্ল্যাশ প্রুফ ড্রেসটি আমাদের দেহের মূল দেহাংশ রক্ষা করার জন্য তৈরি করা হয়েছে।। যাতে দেহের মূল অংশ ছুড়ি বা ধারালো কোন বস্তু দ্বারা ক্ষতিগ্রস্ত না হয়।

    তথ্যঃ উইকিপিডিয়া


    Writer Information:
    Tamanna Rahman Ritu
    NITER 10th Batch
    Department of Textile Engineering

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments