জর্জেট এর কদর

0
976

আমরা এই আর্টিকেল এ সুপরিচিত একটি ফাইবার (জর্জেট) নিয়ে আংশিক আলোচনা করবো।

জর্জেট কী ?

জর্জেট হ’ল এক ধরণের ক্রপ ফ্যাব্রিক যা সাধারণত খাঁটি সিল্ক থেকে তৈরি হয় তবে রেয়ন, ভিসকোস এবং পলিয়েস্টার জাতীয় সিন্থেটিক ফাইবার থেকেও তৈরি করা যায়।

এই ফ্যাব্রিকটির নামকরণ করা হয়েছে ম্যাডাম জর্জেট দে লা প্লান্টের নামে, বিশ শতকের দিকে। তিনি ছিলেন খ্যাতিমান ফ্যাশন ড্রেসমেকার। কোকো চ্যানেলের সমসাময়িক, তিনি একটি স্বতন্ত্র ‘নেট ফিনিসিং’ দিয়ে পোশাক এবং গাউন তৈরি করে ফ্যাশন বিশ্বে এটি চালু করেছিলেন। জর্জেটটি মূলত সিল্ক থেকে তৈরি হয়েছিল, তবে আজকাল এটি সিন্থেটিক এবং আধা-সিন্থেটিক ফাইবার ব্যবহার করে তৈরি করা হয়। গড় ওজন ৩০ থেকে ৮০ গ্রাম / এম ২ এর মধ্যে পরিবর্তিত হয়।

জর্জেট কীভাবে তৈরি হয়?

জর্জেট সাধারণত একটি সরল তাঁতের ফ্যাব্রিক যা শক্তভাবে বাঁকানো এস-টুইস্ট এবং জেড-টুইস্ট সুতা ব্যবহার করে বোনা হয়, যার বিপরীত দিকের সুতাগুলি মোড়কযুক্ত। এই মোচড়গুলি ফ্যাব্রিকের পৃষ্ঠের উপরে সামান্য পাকার তৈরি করে, যা জর্জেটের কুঁচকানো পৃষ্ঠে স্ট্র্যাপ তৈরি করে।জর্জেট মুলত সিল্ক থেকে তৈরি হয়,তৈরিকৃত জর্জেটে অত্যন্ত বাঁকানো সুতা ব্যবহৃত হয়। জর্জেটটি সাটিন ওয়েভ বা জ্যাকার্ড বিণ ব্যবহার করেও বোনা যেতে পারে, যা যথাক্রমে সাটিন জর্জেট এবং জ্যাকার্ড জর্জেট উৎপাদন করে।

জর্জেটের ৬ বৈশিষ্ট্য:

বেশ কয়েকটি বৈশিষ্ট্য রয়েছে যা জর্জেটকে একটি অনন্য ফ্যাব্রিক করে তোলে। এর মধ্যে রয়েছে:

লাইটওয়েট এবং শ্বাস প্রশ্বাসের: জর্জেট হলো হালকা, প্রবাহিত ফ্যাব্রিক যা মোটামুটি শ্বাস প্রশ্বাসের মতো। তবে সিন্থেটিক ফাইবার দিয়ে তৈরিকৃত জর্জেট, সিল্কের সাহায্যে তৈরিকৃত জর্জেটের তুলনায় কম শ্বাস নিতে পারে।

কুঁচকানো: জর্জেট তার দস্তখৎ পেকেড চেহারার জন্য পরিচিত, যা বোনায় ব্যবহৃত শক্ত বাঁকানো সুতোর ফলাফল।

নিছক: জর্জেট হ’ল একটি নিখুঁত, স্বচ্ছ বিন্যাস, যদিও এটি ব্রোন ফ্যাব্রিক, শিফনের চেয়ে কিছুটা নিছক, যা নেট-জাতীয়।

সুন্দর ড্রপ: জর্জেট খুব প্রবাহিত ফ্যাব্রিক এবং বিশেষত পোশাক এবং স্কার্টের জন্য একটি দুর্দান্ত কাঠামো এবং ড্রপ রয়েছে।ফ্যাব্রিকে মাত্রা যুক্ত করতে এবং চিত্তাকর্ষক প্রভাব তৈরি করতে সাহায্য করে।

রঙের সক্ষমতাঃ জর্জেট ফ্যাব্রিক ডাই সুন্দরভাবে ধরে রাখে, এবং রেশমের প্রাকৃতিক অফ-হোয়াইট রঙে বিভিন্ন বর্ণ এবং ধরণগুলি রঙ্গিন করা যায়।

সামান্য প্রসারিত: জর্জেট ফ্যাব্রিকের কিছুটা বাউন্স রয়েছে যা তাঁত এবং টাইট সুতার মোচড়ের ফলস্বরূপ দেয়।

৬ ধরনের জর্জেটঃ

ভিন্ন ভিন্ন জর্জেট ফ্যাব্রিকের নিজ নিজ বৈশিষ্ট্য রয়েছেঃ

ডাবল জর্জেট: ডাবল জর্জেট, স্ট্যান্ডার্ড সিঙ্গেল জর্জেটের চেয়ে কিছুটা ঘন এবং এটির রং খুব ভালভাবে ফোটে, এটি মহিলাদের ফ্যাশনের জন্য জনপ্রিয় কাপড়। এটি প্রায়শই কম ভারী এবং ছোঁয়াচে প্রভাবের।তাই এটি স্তরযুক্ত পোশাকগুলির জন্য ব্যবহৃত হয়।

স্ট্রেচ জর্জেট: স্ট্রেচ জর্জেট, স্প্যাডেক্স বা অন্যান্য স্থিতিস্থাপক উপাদানগুলিকে বুননে যুক্ত করতে সাহায্য করে।

সাটিন জর্জেট: সাটিন জর্জেট হ’ল তরল নন শিয়ার জর্জেট। এটি সাটিন শিফন ও মুক্তো শিফন চেয়ে বেশি ওজন এবং ঘন।

জ্যাকার্ড জর্জেট: জ্যাকার্ড ফ্যাব্রিক হ’ল একটি টেক্সচারযুক্ত ফ্যাব্রিক। যা মুদ্রণ, রঙ্গিন বা শীর্ষে সূচিকর্মের চেয়ে জটিল নকশাগুলিতে বোনা হয়। জ্যাকার্ড বোনাটির উৎপত্তি ষষ্ঠ শতাব্দীর ইতালীয় ব্রোকেডে এবং এটি আজ অবধি জনপ্রিয় ফ্যাব্রিকগুলির মধ্যে একটি।

পলিয়েস্টার জর্জেট: পলিয়েস্টার জর্জেট একটি নরম ড্রপিং মানের অত্যন্ত হালকা ভাসমান ফ্যাব্রিক। এই ফ্যাব্রিকটি ফিনিস, কোমলতা, কুঁচকানো এবং সঙ্কুচিত প্রতিরোধ, মসৃণ জমিন এবং ওয়াশিংয়ের জন্য সর্বোত্তম। এটি সামান্য স্বচ্ছ, সিল্কি মসৃণ।

সিফন জর্জেট: এই ফেব্রিক খুবই মিহি হয়। ইস্ত্রি না করলেও চলে। তবে যদি ইস্ত্রি করতেই হয় সে ক্ষেত্রে খেয়াল রাখবেন তাপমাত্রা যেন ২৭৫ ডিগ্রি ফারেনহাইটের বেশি না হয়।

জর্জেট ফ্যাব্রিকের তিনটি ব্যবহার:

জর্জেট ফ্যাব্রিকের ফ্যাশন এবং বাড়ির নকশা উভয় ক্ষেত্রেই বেশ কয়েকটি ব্যবহার রয়েছে।

পোশাকে: যেহেতু জর্জেট চিফনের মতো নিখুঁত নয়, তাই পোশাকের জন্য এটি দুর্দান্ত ফ্যাব্রিক। জর্জেট পোশাকটির একটি সুন্দর ড্রপ রয়েছে এবং চিত্রকর্ম সুন্দরভাবে আঁকড়ে থাকে। জর্জেট প্রায়শই সন্ধ্যা গাউন, ব্রাইডাল পোশাক এবং বিশেষ অনুষ্ঠানের জন্য ব্যবহৃত হয়। তবে এটি একটি বহুমুখী ফ্যাব্রিক যা পোশাকের বিভিন্ন ধরণের কার্টগুলির জন্য পরিচিত। যার মধ্যে রয়েছে এক-লাইন, শিখা, মোড়ানো পোশাক, মিডি পোশাক এবং ম্যাক্সি পোশাক।

শাড়িতে: ভারতীয় শাড়িগুলি প্রায়শই সিল্ক জর্জেট ফ্যাব্রিক থেকে তৈরি করা হয়, কারণ উপাদান স্তরগুলি দুর্দান্তভাবে তৈরি হয় এবং এটি একটি ভাল ড্রপ থাকে যা মোড়ানো অবস্থায় ভাল কাজ করে।

বাড়ির সজ্জায়: জর্জেটটি উইন্ডো ট্রিটমেন্ট, টেবিলের সজ্জা এবং বালিশের কভারের মতো আইটেমগুলির জন্য হোম সজ্জাতেও ব্যবহৃত হয়।

জর্জেট কাপড় দিয়ে কি কি তৈরি করা যেতে পারে?

ব্লাউজ, গাউন, শার্ট, স্কার্ট ফ্লেয়ার, শাড়ি (বা শাড়ি), টানিকস এবং সালোয়ার, কামিজ, সালোয়ার স্যুট, সান্ধ্য পোশাক, দাম্পত্য পোশাক, স্কার্ফ, শাল এবং স্টল, ওড়না, ধনুক, কোমর বেল্ট ইত্যাদি।

জর্জেট কীভাবে যত্ন নিবো?

জর্জেটটি শুকনো পরিষ্কার বা হাত দিয়ে ধুয়ে নেওয়া উচিত। মেশিন ওয়াশ করবেন না।জর্জেট পোশাক যত্ন নেওয়া সহজ। সিল্ক শিফন ফ্যাব্রিকের চেয়ে শক্তিশালী, এটি হালকা ওজনের কাপড়। আপনি যদি নিজেই জর্জেট পোশাক বা স্কার্ট বাড়িতে ধুতে চান তবে একটি হালকা ডিটারজেন্ট ব্যবহার করুন এবং এর পরিমান যেন বেশি না হয় সে দিকে খেয়াল রাখুন।বেশি ভালো হয়,আপনার হাত ঠান্ডা জলে ধুয়ে পরিষ্কার রাখা।জর্জেট পোশাকগুলি সরাসরি সূর্যের আলো থেকে দূরে ছায়ায় শুকানোর উচিত নতুবা রঙগুলি কিছুটা বিবর্ণ হতে পারে।

লেখক:

Nowfel Ahmmed
Department Of Textile Engineering, Btach-201
BGMEA University Of Fashion & Technology (BUFT)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here